Blog

Counseling on Second Visit of Antenatal Care

গর্ভবতীঃ প্রথম চেকআপ ২.৫ মাস অথবা ৩ মাসে এসেছিলেন।

পরর্বতী মাসে আবার রেগুলার চেকআপে আসলেন।

Antenatal care তে গর্ভবতীদের প্রথম ভিজিটে আমাদের বিভিন্ন ধরনের Counseling করতে হয়।  তাদের খাবার, চলাচল, ঘুম, পরিষ্কার-পরিচ্ছন্নতা, বমি-টয়লেট সমস্যা, ঔষধ, টেস্ট, সাথে অন্য কোন রোগ। যেমনঃ Diabetes, Hypertension, Asthma, Thyroid সমস্যা থাকলে তার Counselling, Routine checkup ইত্যাদি ইত্যাদি। 

এগুলো করতে আমাদের এক রোগীর পিছনে মোটামুটি ১৫ মিনিট বা তার বেশিও লাগে।  যেমনঃ 

১. কুশলাদি

২. History নেয়া

৩. উপদেশ বুঝানো

৪. Prescription করা ও বুঝিয়ে দেয়া

৫. Checkup করা

৬. Test এর গুরুত্ব বোঝাতে। 

কিন্তু পরবর্তী ভিজিট/ এক মাস পরে যখন রোগী আসেন তখন কিন্তু এতোটা সময় লাগে না। অল্প সময়েই Checkup + Medicine চেন্জ করা লাগলে সেইটা। 

অনেক সময় আমরা মনে করি, এবারতো এতো কিছু জানতে হবে না/ বুঝানোর কিছু নাই তাই অল্পতেই রোগী দেখা শেষ। 

জানেন কি, এতে রোগীরা অনেক সময় মনক্ষুন হয়! 

আমি অনেক রোগীকে বলতেও শুনেছি যে “প্রথমবার কত সময় নিয়ে দেখেছিলেন ডাক্তার,  আর এবার এতো কম সময়!” 

বাস্তবিক অর্থে ২য় বার এতো সময় যে লাগে না তা শুধু আমরা ডাক্তাররাই জানি, রোগীদের এটা আমরা বলতেও পারবো না এমনকি বুঝাতেও পারবো না। রোগীদের সাইকোলজি বুঝা কঠিন।

আমি বলবো না যে, প্রথমবার ১৫-২০ মিনিট সময় নিয়ে দেখেছি তাই এবারও আমাদের এতোটা সময় নিয়েই দেখতে হবে। তবে এটা বলবো “সব বিষয়ে একটু আধটু টাচ করে যেতে পারি”। তাহলে দেখা যাবে রোগীও খুশি আমিও তার আপডেট জানলাম।

🌏 সালামের পর, কেমন আছেন? এখন কি বমি বমি ভাব/ বমির পরিমান কি কমেছে?

🌏 এখন কি একটু খেতে পারেন? টকটক/ বুক জ্বালাপোড়াটা কি আছে?

🌏 এই যে ঔষধগুলি দিয়েছিলাম এগুলো কিভাবে খেয়েছিলেন বলুনতো। 

🌏 রিপোর্টে Hemoglobin এর পরিমাণ কম থাকলে সেইটা জানাতে হবে এবং Iron সম্মৃদ্ধ খাবার খাবারের নাম Prescription-এ লিখা, Blood group  দেখে সেই গ্রুপের Donor রেডি রাখা।

Fig : Food that should be taken in pregnancy.

 “Delivery তে রক্ত লাগতে পারে তাই এখন থেকেই একজন Donor রেডি রাখবেন, কারণ তখন তাড়াহুড়ো করে ডোনার নাও পাওয়া যেতে পারে/ দেরী হতে পারে”। 

Urine Infection থাকলে ঔষধের পাশাপাশি উপদেশ গুলো বুঝিয়ে বলা। 

যদি Blood Sugar RBS (Random blood sugar) বেশি থাকে তাহলে FBS (fasting blood sugar test)/ OGTT (Oral glucose tolerance test), HBA1c (Hemoglobin A1c) করতে হবে।


কেন করতে হবে এবং Diabetes এর  ট্রীটমেন্ট না করলে মা ও বাচ্চার কি কি সমস্যা হতে পারে সেই বিষয়ে কাউন্সিলিং। লাইফ স্টাইল মডিফিকেশন কাউন্সিল করা। 

🌏 ওজন বৃদ্ধি না পেলে বা কমে গেলে তাকে কেমন ধরনের খাবার খেতে হবে এগুলো বলা। 

🌏  BP normal থাকলে ভালো কিন্তু যদি বেশি হয় তাহলে কাউন্সিলিং করা। টেনশন, লবন/ জাঙ্ক ফুড খাওয়া/ তৈলাক্ত খাবার সম্পর্কে বলা, দুশ্চিন্তা/ অনিদ্রা/ কাজের প্রেসার বেশি কিনা জানাও কাউন্সিলিং।

🌏 TT vaccine সম্পর্কে প্রথমবার যেমন বলা ২য় বারও আরেকবার মনে করিয়ে দেয়া। 

🌏 যদি এবার রোগী ঠাণ্ডা-কাশি-জ্বর/ টয়লেটের সমস্যা/ সাদাস্রাব (Leucorrhea/ ব্যথা নিয়ে আসে তাহলে সেই বিষয়ে ঔষধের পাশাপাশি প্রয়োজনীয় উপদেশ।

🌏 রোগীর কাছে জানতে চাওয়া যে আর কোনো সমস্যা আছে কি না? পরবর্তী কবে চেকআপে আসবেন এবং এবং এর মধ্যে কোনো সমস্যা হলে আসতে হবে এবিষয়ে বলে তার স্বাস্থ্যের প্রতি যত্ন নেয়ার কথা বলা।

এতোগুলা কাজ করতে কিছুটা সময় কিন্তুু লাগবেই,  দেখা যায় এতে রোগী সন্তুষ্ট থাকেন। আর এইজন্যই আমাদের General physician যারা আছি, আমাদের উচিৎ রোগীকে অনেক সময় দেয়া।  যতো রোগীই থাকুক না, ফলোআপ/ নতুন রোগী যেই হোক না কেন প্রত্যেক রোগীকেই নুন্যতম কিছুটা সময় দিতেই হবে।  

ধন্যবাদ।

Dr. Tania Hafiz 

2003-2004

Z.H Sikder Women’s Medical College and Hospital

Working Place::

Caritas Thikana Prokolpo

Arambug, Rupnagar, Mirpur, Dhaka

Leave a Reply