Blog

A 14 Year old girl with throbbing type of headache and rash in elbow || History Behind Diagnosis: 01

চৌদ্দ বছরের একটা বাচ্চার(ফিমেল) কিছুদিন যাবত মাথা ব্যাথা।মাথার সামনের দিকের অংশে Throbbing type headache. একজন পেডিয়েট্রিশিয়ান দেখানো হল, পরীক্ষা-নিরীক্ষা করে জানালেন সাইনুসাইটিসের জন্য হচ্ছে। প্রয়োজনীয় ঔষধ ও এন্টিবায়োটিক দেয়া হল কিন্তু মাথা ব্যাথা কমছে না।পরবর্তীতে তিনি একজন নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে রেফার করেন।
.
নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে যাওয়ার পর উনিও পরীক্ষা-নিরীক্ষা করে জানােলন “সাইনুসাইটিস এর জন্যই মাথা ব্যাথা টা হচ্ছে”! আবারো এন্টিবায়োটিক দেয়া হল।
এভাবে কয়েক ডোজ এন্টিবায়োটিক খেয়েও কোনো ইমপ্রুভমেন্ট হচ্ছিল না।
.
ইতিমধ্যে বাচ্চাটার মাথা ব্যাথার পাশাপাশি শ্বাসকষ্ট শুরু হয়।এবার পেডিয়েট্রিশিয়ান কে দেখানো হলে প্রথমে নিউমোনিয়া সাসপেক্ট করে এন্টিবায়োটিক দেন।কিন্তু শ্বাসকষ্ট কমছিলো না।দিন দিন বাচ্চা আরো দূর্বল হতে থাকে।তখন পেডিয়েট্রিশিয়ানের পরামর্শে বাচ্চাটাকে হসপিটালে ভর্তি করানো হয়।
.
ইতেমধ্যে বাড়তি সমস্যা হিসেবে বাচ্চটার joint pain শুরু হয়, earache শুরু হয় এবং দুই elbow তে red, bumpy & non itchy Rash দেখা দেয়। সেই পেিডয়েট্রিসিয়ান প্রথমে Lyme disease সাসপেক্ট করেন।কেননা আমরা জানি: Lyme disease এর ক্ষেত্রেও tick bite site এ এমন red, bumpy, non itchy, painless rash দেখা দেয়।এছাড়া flu-like symptoms eg: fever, Headache, chills থাকতে পারে।আবার untreated case এ Joint pain, neurological symptoms দেখা দিতে পারে!
কিন্তু প্রয়োজনীয় ইনভেস্টিগেশন করে পেডিয়েট্রিশিয়ান সেরকম কিছু পান নি। সুতরাং এটা বাদ দিলেন মাথা থেকে।
[N.B: Lyme disease is caused by four main species of bacteria: Borrelia burgdorferi, Borrelia mayonii, Borrelia afzelii and Borrelia garinii bacteria. Borrelia burgdorferi and Borrelia mayonii cause Lyme disease in the United States, while Borrelia afzelii and Borrelia garinii are the leading causes of Lyme disease in Europe and Asia. The most common tick-borne illness in these regions, Lyme disease is transmitted by the bite of an infected black-legged tick, commonly known as a deer tick.]
.
এদিকে জয়েন্ট পেইন শুরু হওয়ায় অন-কল এ পাশের হসপিটাল থেকে একজন “পেডিয়েট্রিক রিউম্যাটোলজিস্ট” বাচ্চাটিকে দেখতে আসেন।তিনি যখন হিস্ট্রি শুনে জানতে পারলেন যে “সাইনুসাইটিসের হেডেক কোনো ভাবেই এন্টিবায়োটিকে কমছে না” তখন তিনি জিজ্ঞেস করেছিলেন, বাচ্চাটির elbow তে কোনো rash আছে কিনা?
বাচ্চাটির বাবা-মা খুব অবাক হলেন যে, ডাক্তার কীভাবে বুঝলেন! তখন তিনি জানালেন, তার জানা মতে এরকম একটি কন্ডিশন আছে যেখানে এরকম সাইন-সিম্পটম দেখা দেয়। তখন তিনি বাচ্চার দুই elbow ভালো মত দেখে জানালেন, সমস্যাগুলো কোনো ইনফেকশনের কারনে হচ্ছে না। বরং elbow এর rash থেকে টিস্যু বায়োপসি করলেই কারন জানা যাবে।
.
ইতোমধ্যে হঠাৎ করে বাচ্চাটির কাশির সাথে রক্ত আসতে শুরু করে।তখন আরেকজন ডাক্তার ব্রংকোস্কোপি করান এবং দেখতে পান যে আসলেই তার লাংসে কোনো ইনফেকশনের লক্ষণ নেই।
বরং লাংসে প্রচুর blood & clot দেখা যাচ্ছে। পরবর্তীতে “blood stained lung fluid” & “rash থেকে নেয়া tissue” ল্যাবেরটরীতে পাঠানো হয়।
এবং ডায়াগনোসিস হয়: Granulomatosis with Polyangitis, or GPA. যা একটি অটোইমিউন ডিজিজ। পরবর্তীতে ট্রিটমেন্ট হিসেবে স্টেরয়েড শুরু করা হয়।


এক্ষেত্রে বাচ্চাটির Sinus এর টিস্যুগুলোকে অ্যাটাক করার কারনে তার Headache হচ্ছিল।পরবর্তীতে Airway & Lungs এর ব্লাড ভেসেল/টিস্যু কে অ্যাটাক করার কারনে তার Breathlessness & Haemoptysis দেখা দেয়। এছাড়া বাচ্চাটির elbow তে যে Rash দেখা দেয় তাও এই একই কারনেই।
Untreated GPA এর মর্টালিটি রেট প্রথম বছরেই ৮০% এবং সাধারনত ষাটোর্ধ্ব পেশেন্টদের ক্ষেত্রে দেখা যায়, কিন্তু এক্ষেত্রে অনেক কম বয়সী পেশেন্ট ছিল।
.
(N.B: this case was published in New York Times Magazine by Dr. Lisa Sanders, MD ; author of the book “Every Patient Tells a Story: Medical Mysteries and the Art of Diagnosis.”)
.
বি: দ্র: কেইস হিস্ট্রি এন্ড ডায়াগনোসিস জানতে/পড়তে এবং লিখতে ভালো লাগে।একরকম ভালো লাগা থেকেই লিখি।দয়া করে এই “লেখালেখি” কে কেউ অন্যভাবে নিবেন না।
এরকম একটা রেয়ার অটোইমিউন ডিজিজ আমাদের দেশেও ডায়াগনোসিস হয়েছে কয়েকমাস আগে।পরবর্তী কেইস হিস্ট্রি টা ওইটা নিয়েই লিখবো ইনশাআল্লাহ।আমাদের দেশেও অনেক দারুন কেইস ডায়াগনোসিস হয়, আমার মতে আমাদের স্যার/ম্যাডাম গণের সেই অসাধারন ডায়াগনোসিস গুলো সামনে আসা উচিত।সেগুলো আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একই সাথে শিক্ষণীয় এবং অনুপ্রেরণাদায়ী অভিজ্ঞতা হয়ে থাকবে।
Fahim Uddin
Khulna Medical College
Session: 2012-2013

One thought on “A 14 Year old girl with throbbing type of headache and rash in elbow || History Behind Diagnosis: 01

Leave a Reply