Blog

Importance of Drug History ।। History Behind Diagnosis : 8

প্রথম অভিজ্ঞতার সাক্ষী আমি নিজে। আমার এক আত্মীয়ের (Female) কয়েক মাস যাবত loose motion (রোগীর ভাষ্য মতে ডায়রিয়া) হয়, কিছু দিন পর পর। উনি নিজে নিজেই Metronidazole, Ciprofloxacin এসব ড্রাগ সেবন করেন, কিন্তু এতে খুব একটা উপকার পাচ্ছিলেন না। কয়েকদিন ভালো থাকেন, এরপর আবার সমস্যা দেখা দেয়।

এরপর তিনি ঢাকায় গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন স্যার কে দেখালেন। স্যার IBS ধারনা করে ট্রিটমেন্ট দিলেন, কয়েকদিন ভালো থেকে আবার সমস্যা। এরপর গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন ম্যাডাম কে দেখালেন, ম্যাডাম ও IBS সাসপেক্ট করে ট্রিটমেন্ট দিলেন, কয়েকদিন ভালো থেকে আবার সমস্যা। এরপর তিনি বারডেমে গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন স্যার কে দেখালেন। সম্ভবত উনি ডায়াবেটিক পেশেন্ট এটা শুনে কথার প্রসঙ্গে স্যার ওনার ড্রাগ হিস্ট্রি নিলেন। ডায়াবেটিসের জন্য উনি Metformin সেবন করছিলেন দীর্ঘদিন ধরে। তখন স্যার ওনাকে বলেছিলেন, এই ড্রাগটির কারনে আপনার এই সমস্যাটি হতে পারে!

এরপর পেশেন্ট মেটফরমিন সেবন করা বন্ধ করে দিলেন এবং তখন থেকে উনি সম্পূর্ণ সুস্থ আছেন। আগে থেকে ডায়াবেটিস কন্ট্রোলে থাকছিলো না বলে ফাইনালি উনি এখন ইনসুলিন নেয়া শুরু করেছেন।

দ্বিতীয় অভিজ্ঞতাটি Dr. Wasif Adnan Hoque (DMC, K65) ভাই এর কাছ থেকে ধার করা।ভাই তখন DMCH এ অনারারী ট্রেনিং করছিলেন। এক পেশেন্ট ভর্তি হল উনাদের ওয়ার্ডে। পেশেন্টের হিস্ট্রি ছিল:

• Sudden onset of respiratory distress at night for 7 days only (No fever, chest pain,hoarseness of voice, cough or such previous history).

• Episodic weakness of all 4 limbs, mostly of lower limbs, for which he can’t walk at night, and surprisingly which goes away in the morning (No other complaints. He never had any medical issues, according to the attendants.)

মনে মনে চিন্তা করলেন ডায়াগনোসিস কী হতে পারে? Stroke? Myaesthenia gravis? Paraneoplastic syndrome? Hyperventilation syndrome?

কোন সিস্টেমের সমস্যা??

এবার General examination শুরু করলেন। Plantar reflex, Pupil, Lung and Precordium সব নরমাল। তারপর Neurological examination শুরু করলেন।

Neurological Examination Findings :
• Patient was slightly drowsy, but well oriented to time place person.
• His muscle power was 5/5 in upper and 4/5 in lower limbs.
• Jerks were normal.
• No sensory deficits or cranial nerve palsies. But patient can’t get up for lower limb weakness.

তখন ভাই চিন্তা করলেন, Stroke এ Paraparesis আনলাইকলি। তাছাড়া হলেও Plantar flexor হওয়ার কথা নয়!

তখন লাস্ট ইনভেস্টিগেসন হিসেবে Random Blood Glucose এডভাইস করলেন এবং রেজাল্ট আসলো 1.0 mmol/L. অর্থাৎ Hypoglycaemic episode এর জন্যই পেশেন্টের এমন হচ্ছিল। পরবর্তীতে 25% Dextrose IV infusion এর ৩০ মিনিটের মধ্যেই পেশেন্ট নরমাল হয়ে গেল।

Figure : Features of Hypoglycemia

তখন জিজ্ঞেস করে জানা গেল, আগে থেকেই পেশেন্টের ডায়াবেটিস আছে। ৭ দিন আগে পেশেন্ট কে কিছু এন্টিডায়াবেটিক ড্রাগ দেয়া হয় এবং সবগুলোই ছিল রাতে। ঐ ঔষধ গুলো সেবনের ১/২ ঘন্টা পরেই পেশেন্টের এমন সিম্পটম দেখা দিতে থাকে।

কেননা পেশেন্ট রাতের ড্রাগ সেবনের কিছুক্ষণ পরই ওভারডোজের কারনে তার Hypoglycemia ডেভেলপ করতো এবং চার হাত-পা অবশ হয়ে আসতো। আবার সকাল বেলা ড্রাগের হাফ লাইফ শেষ হয়ে যাওয়াতে এই একশন টা আর থাকতো না এবং তখন থেকে সারাদিন পেশেন্ট সম্পূর্ণ সুস্থ বোধ করতেন। সুতরাং তার এন্টিডায়াবেটিক / এন্টিহাইপারগ্লাইসেমিক ড্রাগের রাতের ডোজ টা কারেকশন করে দেয়ার পর থেকেই রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে গেলেন। যদিও এডমিশনের সময় Sweating এর হিস্ট্রি ছিল না পেশেন্টের, তাছাড়া হাইপোগ্লাইসেমিক ইপিসোডের সাথে শ্বাসকষ্টের সম্পর্কটাও ব্যাখ্যা করা কঠিন। কেননা এমনটা শুধুমাত্র Neonate / Infant case এ পাওয়া গিয়েছে!

Dr. Fahim Uddin
Khulna Medical College
Session: 2012-2013

Leave a Reply