Blog

Relevance of Brown Adipose Tissue in Fetus ।। হাবিজাবি ৩০

স্রষ্টার সৃষ্টি বেশ অদ্ভুত!

নবজাতক বাচ্চার শরীরে প্রচুর Brown fat থাকে, adult এ যার পরিমাণ খুবই কম। নবজাতকে Brown fat থাকে শরীরের বাইরে দিকে চামড়ার নিচে, আর adult এ থাকে শরীরের ভিতরে।

নবজাতকের immunity বলতে innate, যা খুবই কম acquired অপেক্ষা। তাই তার protection হিসেবে এই special brown fat cell গুলো পরিমাণে বেশি ও বাইরের দিকে দেওয়া হয়েছে।

Adult এ থাকা white fat cell এর সাথে এই cell এর পার্থক্য হল:

Adult এর white fat cell এ কোন mitochondria থাকে না, কিন্তু নবজাতকের brown fat cell এ প্রচুর mitochondria থাকে।

মায়ের জরায়ুর মধ্যে শিশু বেশ আরামদায়ক উষ্ণ পরিবেশে ছিল। কিন্তু পৃথিবীর প্রতিকূল পরিবেশে যখনই সে ভূমিষ্ঠ হয়, তখন তার বেঁচে থাকতে প্রচুর এনার্জির প্রয়োজন হয়, instant এনার্জি।

White fat cell (lipid, তাই white color)
Brown fat cell (lipid + mitochondria, তাই brown color)

White fat cell এ lipid ভেঙে fatty acid তৈরি হয় > তারপর সেখানে থেকে capillary তে যায় > তারপর capillary হয়ে যায় অন্য cell এ যেখানে mitochondria আছে > তারপর সেখানে energy তৈরি হয়। মক্কা বহুদূর!

কিন্তু Brown fat cell এর নিজস্ব mitochondria আছে। Lipid ভেঙে fatty acid খুব সহজেই পাশে থাকা mitochondria তে এনার্জি তৈরি করে, instant energy।

নবজাতকের brown cell এ থাকা এই mitochondria তে স্রষ্টা আবার একটা special জিনিস দিয়ে রেখেছেন, নাম হল thermogenin! যার ফলে অন্য mitochondria অপেক্ষা এই mitochondria বেশি এনার্জি তৈরি করতে পারে। লাভের উপর লাভ। এত লাভে লাভান্বিত হয়ে শিশু বেঁচে থাকে আমাদের মাঝে।

আমরা খাবার, পানি, ইত্যাদি গরম করে খাই জীবাণু মারতে।
আর তাই brown fat cell এর সাহায্যে নবজাতকের শরীর গরম থাকা, মায়ের বুকের সাথে বুক লাগিয়ে শিশুকে গরম রাখা, এ সবই হয় জীবাণু প্রতিরোধ করতে!

তাই মাঝেমধ্যে নবজাতকের শরীর একটু আধটু গরম হলেই প্যারাসিটামল খাওয়ানো ঠিক না, এই গরমটাই অনেক সময় protective। আর বেশি গরম হলে তো খাওয়াইতেই হবে।

এবং সুনির্দিষ্ট কারণ ও প্রয়োজন ছাড়া নবজাতককে সব antibiotic খাওয়ানো ঠিক না।
কারণ অনেক ওষুধেরই তখন carrier protein, receptor, biotransformation এগুলো ঠিকমত তৈরি হয়না, হুদাই ভুংভাং!

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

প্ল্যাটফর্ম একাডেমিক / সাঈদা আলম

Leave a Reply