Blog

Thyroid ও দুই বন্ধুর গল্প

অনিক: কিরে কিছুদিন হলো সকালের ক্লাসে আসছিস না! ব্যাপার কি? সারারাত ধরে কি PUBG খেলিস নাকি?

মানিক:আরেহ না রাত জেগে PUBG ও তো খেলতে পারছিনা । কিছুদিন হলো প্রচন্ড ঘুম পায়। আগে আগে ঘুমিয়ে পড়লেও সকালে উঠতে পারি না(Somnolence)। তোর কি খবর বল। তোকে এমন রোগা রোগা লাগছে কেন? চোখের নিচেও কালি পড়েছে দেখছি,দেখে মনে হচ্ছে অনেকদিন ঠিকমত ঘুমাস না!

অনিক: আর বলিস না, কিছুদিন যাবত ঠিকমত ঘুমই হচ্ছে না। হাজার চেষ্টা করলেও ঘুম আসতে চায় না(Insomnia)। মেজাজ টাও খিটমিটে হয়ে থাকে সবসময়(Irritability)। প্রায়ই ডায়রিয়া (Diarrhoea) হচ্ছে,সেজন্য শরীরটাও কেমন শুকিয়ে যাচ্ছে(Weight loss)। আর গরম একদম সহ্য হয় না(Heat intolerance)। ফ্যান ফুল স্পীডে দেয়া থাকলেও প্রচুর ঘাম হয়(Excessive sweating)। বডি Metabolism বেশি বলে তাপও বেশি তৈরী হয়! আর পানি পিপাসা লাগে। আর ইদানীং প্রচুর ক্ষুধা লাগে এবং প্রচুর খাচ্ছি কিন্তু তারপরেও দিন দিন চিকন হয়ে যাচ্ছি (Weight loss despite increased appetite)। বুকের মধ্যে ধরফর করে(Tachycardia)।

মানিক: আমার পুরো উল্টো! ইদানীং কোষ্ঠকাঠিন্য (Constipation) লেগেই আছে। গরমের দিনেও শীত শীত লাগে, ফ্যান সহ্যই করতে পারিনা(Cold intolerance)। তার মানে আমার বডিতে Metabolism কম হচ্ছে। ইদানীং ক্ষুধা ই লাগে না, তারপরেও দিন দিন কেমন ফুলে(মোটা হয়ে) যাচ্ছি(Weight gain despite decreased appetite)। খুব বেশি ক্লান্ত লাগে(Fatigue) আর হাতে পায়ে বল পাই
না(Muscle weakness)। গলার স্বরটা বসে গেছে(Hoarseness of voice) আর মাথার চুলগুলা কেমন পাতলা হয়ে গেছে(Thinning of hair)। মাঝে মাঝে মনে হয় যেন আমার হার্টটা থেমে থেমে চলছে(Bradycardia)। এসব কারণে বড়ই অবসাদ লাগে(Depression)। তাছাড়া Gf এর জন্য আগের মত আর প্রেম মহব্বত জাগে না(Loss of libido)।

অনিক: আমার এক চাচাতো বোনেরও তোর মত এই সমস্যা গুলা দেখা দিয়েছে।সাথে দিনদিন ফ্যাকাসে হয়ে যাচ্ছে(Anemia due to menorrhagia)। আমার মনে হয় তোর আর আমার চাচাতো বোনের Hypothyroidism হয়েছে।

মানিক: আমারও তাই মনে হয়। আর তোর কথা শুনে মনে হচ্ছে তোর Hyperthyroidism হয়েছে।

অনিক: আমিও সেটাই ভেবেছিলাম রে। চল Investigation করে Diagnosis করে ফেলি। বলতে পারবি কি কি Investigation করতে হবে?

মানিক: কিছু Specific test আছে যেগুলোকে বলে Thyroid Function Test আর কিছু আছে Non-Specific test.

অনিক: বল তো Specific test গুলো কি কি?🤪

মানিকঃ‌:

  1. Serum T3 and T4 (Total and free) and serum TSH.
  2. Thyroid autoantibody.
  3. Isotope scanning.

অনিক: বলতে পারবি T3,T4,TSH কোনটাতে কেমন পাওয়া যাবে?

মানিক: Hyperthyroidism এ:-
T3 and T4 বেশি পাওয়া যাবে আর TSH কম অথবা Undetectable হতে পারে। কিন্তু Secondary hyperthyroidism এ TSH বেশি পাওয়া যাবে।

Hypothyroidism এ:- T3 and T4 কম পাওয়া যাবে আর TSH বেশি পাওয়া যাবে। কিন্তু Secondary hypothyroidism এ নরমাল অথবা কম পাওয়া যাবে।

অনিক: শাবাস! তুই না আগে মাইকেল ছিলি! তো এতকিছু পারছিস কেমনে? গোপনে লাইব্রেরি যাচ্ছিস নিশ্চয়?

মানিক: আরেহ না।আমার Gf জোর করে পড়িয়েছিলো এই টপিকটা।

অনিক: হাহাহা! যাইহোক আমরা যদি Treatment না করাই তাহলে দুজনেই Heart disease এ মারা যেতে পারি। কিন্তু বলতে পারবি কেন?

মানিক: Hypothyroidism এ Cholesterol এর Metabolisom কম হওয়ার কারণে রক্তে Cholesterol বেড়ে যায়(Hypercholesterolaemia)। এই অতিরিক্ত Cholesterol গুলা Coronary artery তে গিয়ে জমা হয়ে Ischemic Heart Disease করে।

Hyperthyroidism এ Sympathetic nervous system always stimulated থাকে। যার কারণে Tachycardia এমনকি Atrial fibrillation ও হতে পারে আর মানুষ মারা যেতে পারে। তাছাড়া Atrial Fibrillation এর কারণে Heart এর মধ্যে Blood clot হয়ে Brain এ Stroke আর Heart এ MI হতে পারে।

অনিক: বাহ্ সবই তো পারিস দেখি। যেহেতু আমরা কেউই মরতে চাইনা তাই আমাদের Treatment করানো উচিৎ। বল তো Hyperthyroidism এর Treatment কি?

মানিক:-

1.Medical Treatment-

  • Anti-Thyroid drugs(carbimazole or propylthiouracil)
  • Radioactive idodine
  • Symptomatic treatment

2.Suergery- Subtotal thyroidectomy.
আমি তো অনেক কিছুই বললাম এবার তুই বল Hypothyroidism এর Treatment কি?

অনিক: যেহেতু শরীরে Thyroid hormone কম সেহেতু এক্ষেত্রে Treatment করতে হবে Levothyroxine দিয়ে যেটা Manufactured form of Thyroxine(T4)।

মানিক: দোস্ত সাবধান Hyperthyroidism এ কিন্তু Impotency হয়। Treatment না করলে কিন্তু তোর বাচ্চা কাচ্চা হবেনা।

অনিক: মামা তুমিও সাবধান হয়ে যাও Hypothyroidism এ কিন্তু Loss of libido হয়।

মানিক: বাহ বাহ বাহ! তুইও তো কম পারিস না দেখি! চল বন্ধগেটে যেয়ে চা খেয়ে আসি।নাহলে কিছুক্ষণ পরেই ফিরোজ মামা দোকান বন্ধ করে দিবে।

কিছু গুরুত্বপূর্ণ কথাঃ

১.Hypothyroidism এ কেন Menorrhagia হয়:-Hypothyroidism এ Ovulation হয় না। ফলে Corpus luteum তৈরি হয় না আর তাই Progesterone level কম থাকে। কারণ Corpus luteum থেকেই Progesterone hormone তৈরি হয়। আর Progesterone level কম থাকার কারণেই Early menstruation শুরু হয় আর হয় Menorrhagia.

★★★ Anovulation>No corpus luteum >Low progesterone >Early bleeding>Menorrhagia

২.Pregnancy তে Hyperthyroidism এর Treatment হিসেবে Carbimazole ব্যবহার করা যাবে না। কারণ Carbimazole placenta cross করে Fetal hypothyroidism করতে পারে। এক্ষেত্রে Propylthiouracil ব্যবহার করতে হবে। আবার অন্যান্য ক্ষেত্রে Propylthiouracil ব্যবহার করা যাবে না কারণ এটা Hepatotoxic.

৩.Hyperthyroidism এর Treatment এর জন্য Pregnancy তে Radioactive iodine ও ব্যবহার করা যাবে না কারণ এটাও Fetal hypothyroidism করে।

৪.Thyrotoxicosis আর Hyperthyroidism এই দুইটা অবস্থা প্রায় একই রকম হলেও কিছু Basic difference আছে। Body তে যে কোন কারণেই Thyroid hormone excess হলেই সেটাকে Thyrotoxicosis বলব। আর Thyroid gland এর Overactivity এর কারণে হলে সেটাকে বলব Hyperthyroidism.

“নটে গাছ টি মুড়োলো,আমার গল্পটিও ফুরোলো”

Md. Rakibul Islam
RMC(5th Year)
Session:2015-16

Leave a Reply