Blog

Mystery of Gonadal Hormones, Gonadal Disorders & Management

Gonad:
পুরুষের testes আর মহিলাদের ovary কে gonad বলা হয়।

Gonadal hormone:
Testes ও ovary তে যেসব hormone তৈরি হয়, তাকে gonadal hormone বলা হয়।

Testes এ তৈরি হয় testosterone, ovary তে তৈরি হয় estrogen এবং progesterone। তাই এই hormone গুলোকে gonadal hormone বলা হয়। আবার এইগুলোকে sex hormone ও বলা হয়। Male hormone হল testosterone, আর female sex hormone হল estrogen এবং progesteron।

Hypogonadism:
যদি gonadal hormone এর উৎপাদনের পরিমাণ কমে যায়, তাহলে এইটাকে hypogonadism বলে।

Hypergonadism:
যদি testes থেকে অতিরিক্ত পরিমাণ testosterone তৈরি হয়, তাহলে এই অবস্থাকে বলে hypergonadism।

Testosterone:
পুরুষ এবং মহিলা সবারই testosterone তৈরি হয়, তবে মহিলাদের মাঝে testosterone তৈরি হবার পর aromatase enzyme এর মাধ্যমে তা estrogen এ রুপান্তরিত হয়।

আর পুরুষের মাঝে testosterone তার স্বকীয়তা বজায় রাখে। আবার অনেক সময় testosterone 5 alpha reductase enzyme এর মাধ্যমে dihydrotestosterone এ রুপান্তরিত হয়।



Testosterone এর কাজ:
Testosterone কে sex drive বলা হয়, এই hormone এর প্রভাবে পুরুষের বৈশিষ্ট্য তৈরি হয়, মুখে দাঁড়ি উঠে, penis বড় হয়, pubic hair বৃদ্ধি পায়, sex এর আগ্রহ জন্মায়। বয়োসন্ধিকালের পর থেকে testosterone উৎপাদন ক্রমান্বয়ে বাড়তে থাকে। ১৮-২৮ বছর বয়সে এই hormone একটি pick level এ যায়, তাই তখন sex এর আগ্রহ অতিমাত্রায় বেড়ে যায়, বিপরীত লিঙ্গের প্রতি প্রবল আকর্ষণ সৃষ্টি হয়।
এই hormone বেড়ে গেলে breast এর tissue সমূহ বড় হতে থাকে এবং gynecomastia দেখা দিতে পারে।

Testosterone অতিমাত্রায় উৎপাদিত হলে 5 alpha reductase enzyme দিয়ে তা ভেঙ্গে dihydrotestosterone এ রুপান্তরিত হয়, যাকে DHT বলা হয়। DHT যদি স্বাভাবিক পরিমাণে থাকে, তখন তা শরীরের ক্ষতি করেনা, কিন্ত যখন DHT অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়, তখন অতিরিক্ত DHT বা Dihydrotestosterone প্রভাবে শরীরে যেসব পরিবর্তন দেখে যায় তা হচ্ছে:

  • DHT hormone এর প্রভাবে পুরুষের মাথার চুল ঝরে পড়ে যায়, যাকে (Alopecia Androgenitica) বলে।
  • কপালের দিক থেকে চুল ঝরে মাথা টাক হয়ে যেতে থাকে, যাকে Male Pattern baldness বলে।
  • Prostate বড় হয়ে যায়, যাকে Benign prostatic enlargement।
  • আর মহিলাদের শরীরের বিভিন্ন জায়গায় চুল গজায়, যাকে Hirsuitism বলে।
Figure: Male Pattern Baldness

তাহলে বুঝতে পারলাম, অতিরিক্ত DHT এর কারণে
BPH, Male Pattern baldness, Hirsuitism ইত্যাদি হয়ে থাকে। তাহলে এইটার management কীভাবে হবে?

Management:
Testosterone থেকে যেহেতু 5 alpha reductase enzyme এর মাধ্যমে dihydrotestosterone তৈরি হয়, আর এইটার প্রভাবে উল্লিখিত উপসর্গগুলো তৈরি হয়, তাই এমন একটি medicine দরকার, যার প্রভাবে dihydrotestosterone (DHT) তৈরি বন্ধ হয়ে যাবে। আর DHT যেহেতু 5-alpha reductase এর প্রভাবে তৈরি হয়, তাই 5 alpha reductase কে inhibit করে দিলে testosterone থেকে dihydrotestosterone তৈরি বন্ধ হবে। আর সেজন্য benign enlargement এর চিকিৎসায় এবং alopecia এর চিকিৎসায় 5-alpha reductase inhibitor দেওয়া হয়।

উদাহরণ: Finasteride Dutasteride

Finasteride:
এই medicine 5 alpha reductase enzyme কে inhibit করে দিবে, তাই testosterone এর metabolism এ testosterone থেকে dihydrotestosterone তৈরি হবেনা। তখন অতিরিক্ত testosterone থেকে estradiol তৈরি হবে, যা হচ্ছে estrogen class এর hormone, আর estrogen female sexual character carry করে। পুরুষের শরীরে estrogen এর পরিমাণ খুবই কম থাকে, তার তুলনায় testosterone বেশি থাকে, তাই estrogen এর কোনো প্রভাব শরীরে প্রকাশ পায়না।

তবে যখনই testosterone এর অনুপাত ব্যতিক্রম হয়ে যায়, তথা estrogen অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়, তখন শরীরে estrogen এর প্রভাবে পুরুষদের স্তনের tissue সমূহ অতিরিক্ত ভাবে বড় হতে থাকে, যাকে gynecomastia বলা হয়।


তাই দীর্ঘদিন Finasteride ব্যবহার করলে testosterone থেকে অতিরিক্ত হারে estrogen তৈরি হতে পারে। সেজন্য gynecomastia হতে পারে।

ডা. ইসমাইল আযহারি
ডিসিএমসি,
সেশনঃ ২০১৩-১৪

প্ল্যাটফর্ম একাডেমিক/ সাদিউল ইসলাম

Leave a Reply