Blog

Clinical Significance of Hepatitis B virus Antigens & Antibodies ।। হাবিজাবি ৪২

Hep B virus এর ৩ টি Antigen (Ag)-
HBsAg
HBcAg
HBeAg

৩ টি Antibody (anti)-
anti-HBs
anti-HBc
anti-HBe

Antigen:
HBsAg
S- surface antigen। এটা B virus এর surface এ থাকে। B virus দিয়ে আক্রান্ত হলেই শুধুমাত্র এটি positive হয়। এটি positive থাকা মানে শরীরে ভাইরাস থাকা, উল্টো করে বললে এটি negative মানে শরীরে ভাইরাস নাই। তাই অধিকাংশ সময় আমরা এই পরীক্ষাই করে থাকি। শরীরে ঢোকার পর ভাইরাস কোথাও ঘাপটি মেরে ঘুমিয়ে পড়তে পারে, তখন এটি negative থাকে, কিছুদিন পর আবার positive হয়। এই সময়কে incubation period বলে। Incubation period শেষে রক্তে এসে লিভারে রোগব্যাধি সৃষ্টি করে বা কিছুই না করে immunity কতৃক শরীর থেকে বিতারিত হতে পারে!

HBsAg positive থাকার সময়কাল যদি ৬ মাস বা তার কম হয় তবে acute infection, আর ৬ মাসের বেশি positive থাকলে chronic infection।

Incubation period জানলাম, তো window period কী?
Incubation period শেষে HBsAg positive হল > যার response এ শরীরের immunity anti-HBs তৈরি করা শুরু করলো > যা HBsAg কে শরীর থেকে দূর করা শুরু করলো। ব্যাপারটা হিসাব করলে দেখবো, আস্তে আস্তে HBsAg কমছে আর anti-HBs বাড়ছে। এই কমা বাড়ার মাঝখানে একটা মধ্যবর্তী অবস্থা সৃষ্টি হয় যখন দুটোর কোনটাই detect করার মত বেশি থাকে না, তাই টেস্টে দুটোই negative আসে। এই অবস্থাকেই window period বলে।

HBcAg
C – core antigen। Core region এ B virus replication এর সময়ে এটি তৈরি হয়। Core region এ তৈরি হয় বলে এটি রক্তে বের হতে পারে না, তাই ব্লাড টেস্ট করে একে খুঁজে পাওয়া যায় না। একারণেই এই পরীক্ষাটা আমরা করি না। এটি সরাসরি রক্তের সংস্পর্শে না আসলেও আমাদের immunity ঠিকই এর উপস্থিতি বুঝতে পারে, এমনকি যখন B virus incubation period এ থাকে তখনও বুঝতে পারে। বুঝতে পেরে immunity এটার বিরুদ্ধে এন্টিবডি তৈরি করে এবং সেটি হল anti-HBc। তাই কখনো HBsAg negetive পেলেন, কিন্তু আপনার সন্দেহ হচ্ছে virus শরীরে আছে, সেক্ষেত্রে anti-HBc করাটাই best। এটি সুপ্ত virus কেও শনাক্ত করতে পারবে।

যে anti-HBc তৈরি হচ্ছে সেটি দুই ধরণের –
১. প্রথমে তৈরি হয় IgM অর্থাৎ anti-HBc (IgM) positive হলে acute infection,
২. পরে তৈরি হয় IgG, এই anti-HBc (IgG) positive হলে chronic infection।
আলাদাভাবে না করে দুটোকে সাধারণত একসাথেই টেস্ট করা হয় যাকে বলে anti-HBc (total)।

HBeAg
E – e antigen বা pre-core antigen। Pre-core region এ B virus replication এর সময় এটি তৈরি হয়। Pre-core এ তৈরি হয় বলে এটি রক্তে বের হতে পারে এবং টেস্টে positive পাওয়া যায়। অর্থাৎ এটি positive হলে বোঝায় – আক্রান্ত ব্যক্তি B virus দিয়ে শুধু আক্রান্তই হয়নি, তার শরীরে এটির সংখ্যা বৃদ্ধিও হচ্ছে। যা অন্য কাউকে খুব সহজেই আক্রান্ত করতে পারে। অবস্থা খুব খারাপ! উল্টোদিকে HBeAg negative পেয়ে খুশি হওয়ার কিছু নেই। কারণ এখানে একটা অদ্ভুত ঘটনা ঘটতে পারে যাকে বলে pre-core mutant infection। যেখানে virus replication ঠিকই হচ্ছে কিন্তু mutation এর জন্য HBeAg রক্তে আসতে পারে না, আর তাই HBeAg negative দেখাচ্ছে। এখন উপায় কী? রোগীকে একটা HBV-DNA PCR করতে দিন। যদি viral count বেশি পান, তাহলে বুঝবেন আগের HBeAg negative হল false negative, এবং এটা pre-core mutant infection। আর যদি viral count কম পান তাহলে ঝামেলা নাই, HBeAg negative হল true negative, viral replication আসলেই হচ্ছে না।

Antibody
Anti-HBs
এটি HBsAg এর বিরুদ্ধে তৈরি হওয়া এন্টিবডি। B virus এর বিরুদ্ধে প্রধান অস্ত্র এটি। এটি থাকলে আপনি নিরাপদ, রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নাই। এই অস্ত্র B virus এ আক্রান্ত হওয়ার পর আপনার শরীর নিজে নিজে তৈরি করতে পারে, আবার আপনি আক্রান্ত হওয়ার আগেই শরীরে এই অস্ত্র সাপ্লাই দিয়ে রাখতে পারেন!
B virus কর্তৃক আক্রান্ত হলেন মানে HBsAg positive। উপরে পড়ে আসা সূত্র মতে anti-HBc ও positive, আর শরীর অস্ত্র তৈরি করলো মানে anti-HBs positive। এই anti-HBs আপনার শরীরে থাকা HBsAg কে ধ্বংস করবে। এখন যদি আমরা বলি কেউ Hepatitis B virus এ আক্রান্ত হয়ে তার বিরুদ্ধে naturally immunized, তাহলে তার টেস্টে কোনটা positive আর কোনটা negative পাবো তা উপরের পড়া থেকে খুব সহজেই বলতে পারি – তার anti-HBs positive, HBsAg negative ও anti-HBc positive পাবো।

আর আপনি আগে থেকে শরীরে অস্ত্র সরবরাহ করলেন মানে vaccine দিলেন। এই vaccine এ শুধুমাত্র B virus এর surface protein অর্থাৎ HBsAg থাকে যা শরীরে anti-HBs তৈরি করে এবং এটি HBsAg কে ধ্বংস করে। Vaccine এ কোন core protein অর্থাৎ HBcAg না থাকায় কোন anti-HBc তৈরি হয় না। তাহলে এখানেও আমরা মুখস্থ না করে বলতে পারি anti-HBs positive, HBsAg negative ও anti-HBc negative।
উপরের দুটো ঘটনার পার্থক্য শুধু একটাই, anti-HBc ন্যাচারাল ইনফেকশন এ positive ছিলো, আর vaccine দিলে negative।

Anti-HBc
এ সম্পর্কে ইতোমধ্যে আমাদের পড়া শেষ। HBcAg এর বিরুদ্ধে তৈরি হয়। দুটো জিনিসই শুধু মনে রাখবো-
১. Anti-HBc দুই ধরনেরঃ

  • Anti-HBc (IgM) positive হলে acute infection,
  • Anti-HBc (IgG) positive হলে chronic infection।

২. Natural infection এ anti-HBc positive,
vaccination এ anti-HBc negative।

Anti-HBe
HBeAg এর বিরুদ্ধে এটি তৈরি হয়। উপরে পড়েছি HBeAg positive মানে B virus এর active replication, আর যখন এর বিরুদ্ধে anti-HBe positive হয় তখন no replication। অর্থাৎ immunity ভাল আছে।

মোটামুটিভাবে B viral markers গুলো পড়া শেষ। এখন আসি interpretation এ। উপরের বিষয়গুলো মনে থাকলে আশা করি যে কোন interpretation আমরা সহজেই করতে পারবো।

৬ টি মার্কারের মধ্যে ৩ টি মার্কার সাধারণত পরীক্ষা করা হয়-

  • HBsAg
  • Anti-HBs
  • Anti-HBc (total)


Scenario 1:
HBsAg: Negetive
Anti-HBs: Negetive
Anti-HBc: Negetive

Explanation:
HBsAg নেগেটিভ: ইনফেকশন নাই।
Anti-HBs নেগেটিভ: প্রতিরোধ নাই।
Anti-HBc নেগেটিভ: কোন core antibody নাই, কারণ কোন core antigen মানে HBcAg নাই, অর্থাৎ কোন লুকানো virus ও নাই।

Comment:
কিছুই নাই। অর্থাৎ অবস্থা ভাল। কিন্তু anti-HBs নেগেটিভ অর্থাৎ কোনো প্রতিরোধ কিন্তু নাই। তাই খুব সহজে সে অন্য কারো থেকে আক্রান্ত হতে পারে। অর্থাৎ ব্যক্তি infected না হলেও susceptible to infection. তাই তাকে vaccine দিতে হবে।

Scenario 2:
HBsAg: Negetive
Anti-HBs: Positive
Anti-HBc: Positive

Explanation:
HBsAg নেগেটিভ: ইনফেকশন নাই।
Anti-HBs পজিটিভ: প্রতিরোধ আছে।
Anti-HBc পজিটিভ: ন্যাচারাল ইনফেকশন এ পজিটিভ।

Comment:
প্রতিরোধ আছে এবং সেটা ন্যাচারালি। অর্থাৎ immune due to natural infection।

Scenario 3:
HBsAg: Negetive
Anti-HBs: Positive
Anti-HBc: Negetive

Explanation:
HBsAg নেগেটিভ: ইনফেকশন নাই।
Anti-HBs পজিটিভ: প্রতিরোধ আছে।
Anti-HBc নেগেটিভ: ন্যাচারাল ইনফেকশন নাই।

Comment:
প্রতিরোধ আছে এবং সেটা ন্যাচারালি না, vaccine দিয়ে। অর্থাৎ immune due to hepatitis B virus vaccination।

Scenario 4:
HBsAg: Positive
Anti-HBs: Negetive
Anti-HBc: Positive

Explanation:
HBsAg পজিটিভ: ইনফেকশন আছে।
Anti-HBs নেগেটিভ: প্রতিরোধ নাই।
Anti-HBc পজিটিভ: ন্যাচারাল ইনফেকশন আছে। এখন দেখতে হবে কোন anti-HBc পজিটিভ, IgM না IgG।

Comment:
IgM পজিটিভ হলে acute hepatitis
IgG পজিটিভ হলে chronic hepatitis
দুটো আলাদাভাবে না করে দুটো একসাথে anti-HBc (total) করা হয় যেখানে IgG বেশি, পজিটিভ হলে ব্যক্তি ন্যাচারাল ইনফেকশনে ইনফেকটেড, chronic hepatitis।

Scenario 5:
HBsAg: Negetive
Anti-HBs: Negetive
Anti-HBc: Positive

Explanation:
HBsAg নেগেটিভ: ইনফেকশন নাই।
Anti-HBs নেগেটিভ: প্রতিরোধ নাই।
Anti-HBc পজিটিভ: ন্যাচারাল ইনফেকশন আছে বা ছিলো!!

Comment:
ন্যাচারাল ইনফেকশন থাকলে তো HBsAg পজিটিভ থাকার কথা, কিন্তু সেটি এখানে নেগেটিভ। তার মানে HBsAg রক্তে আসতে পারছে না, বা আসলেও পরিমাণ এত কম তা undetectable। অর্থাৎ virus হয়তো incubation এ আছে, তাই এটা occult Hepatitis B virus infection হতে পারে।
অথবা, রোগীর আগে ইনফেকশন ছিলো, এখন নাই। অর্থাৎ recently resolved infection হতে পারে
অথবা anti-HBc false positive!

উপরের ৩ টি মার্কারের সাথে আরো দুটি মার্কার পরীক্ষা করা যেতে পারে, সে দুটি হল HBeAg, anti-HBe (উপরে কিন্তু আগেই বলেছি HBcAg টেস্ট করা হয় না)।

আরো কিছু Scenario:
Scenario: HBsAg পজিটিভ, HBeAg পজিটিভ, কিন্তু anti-HBe নেগেটিভ।

HBeAg পজিটিভ মানে replication হচ্ছে, anti-HBe নেগেটিভ মানে immunity এন্টিবডি তৈরি করছে না, অর্থাৎ Active infection with Active carrier phase।

এখন এই অবস্থায় যদি তার SGPT বেশি থাকে তো অবশ্যই সে carrier এর পাশাপাশি chronic hepatitis এ ভুগছে, অর্থাৎ immune reactive। কিন্তু যদি SGPT normal থাকলে তাহলে সে শুধুই carrier। সে immune tolerant phase এ আছে। তাই viral replication এর পরেও সে chronic hepatitis এ ভুগছে না।

Scenario: HBsAg পজিটিভ, HBeAg নেগেটিভ, কিন্তু anti-HBe পজেটিভ।

HBeAg নেগেটিভ মানে replication হচ্ছে না, anti-HBe পজিটিভ মানে immunity এন্টিবডি তৈরি করছে, অর্থাৎ Active infection with Inactive carrier phase।

সাধারণত এই অবস্থায় SGPT normal থাকে। কিন্তু কখনো কখনো দেখা যায় viral replication নাই, কিন্তু SGPT বেশি। তাহলে বুঝতে হবে immune active হয়ে viral replication থামানোর আগেই chronic hepatitis develop করে গেছে, অর্থাৎ এটা late immune response। HBeAg negative থাকার পরেও hepatitis, তাই তাকে HBeAg negative chronic hepatitis phase ও বলে।

Hepatitis B viral infection diagnosis করার জন্য আমরা একটা সহজ পরীক্ষা করতে পারি। কিন্তু এটি সহজ হলেও সহজলভ্য নয়! আর সেটি হল HBV-DNA PCR। এটির মাধ্যমে সরাসরি আমরা virus count করে infection আছে কিনা সেটা বের করতে পারি।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

One thought on “Clinical Significance of Hepatitis B virus Antigens & Antibodies ।। হাবিজাবি ৪২

  1. Pingback: CLD, Primary Biliary Cholangitis & Hemochromatosis: From Diagnosis to Treatment ।। হাবিজাবি ৫০ – Platform | CME

Leave a Reply