Blog

Superfecundation & Superfeotation: Twins with Different Fathers!

Isabella এবং Sophia জমজ বোন। জমজ বোন হলেও দু’জনের গায়ের বর্ণ দু’রকম।DNA test করে দেখা গেল দু’জনের বায়োলজিক্যাল পিতা ভিন্ন। এই আশ্চর্য বিষয়টি Superfecundation নামে পরিচিত। এ সম্পর্কে একটু আলোচনা করা যাক।

▪️Superfecundation:

Superfecundation is the fertilization of two or more ova by the sperms during the same menstrual cycle from two separate acts of sexual intercourse,which can lead to twin babies from two separate biological father. সহজ কথায় যার অর্থ দাঁড়ায়, একই menstrual cycle এ ওভারি থেকে নিষ্কৃত দুটি ওভামের স্পার্ম দ্বারা নিষেক যা কিনা স্বল্প সময়ের মধ্যে সংঘটিত হয়। এই ঘটনা সংঘটিত হওয়ার সম্ভাবনা মাত্র 1.5%।

Superfecundation শব্দটি এসেছে fecund থেকে যার অর্থ সন্তান উৎপাদনের ক্ষমতা।

Superfecundation দু’রকম হতে পারে।Homopaternal superfecundation বলতে একই পিতা থেকে দুটি পৃথক ওভামের নিষেক বোঝায়।Heteropaternal superfecundation একটি atypical twinning প্রক্রিয়া যেখানে জমজ গুলি অর্ধ ভাই বোন হয়। Superfecundation বিরল ঘটনা যা কিনা এক বা একাধিক sexual intercourse অথবা artificial insemination দ্বারা হতে পারে।

▪️Process:

Ovulation এর পরে ডিম্বাণু 12 থেকে 24 ঘন্টা লভ্য থাকে এবং তাই নিষেক হওয়ার জন্য শুক্রাণুকে এসময় মধ্যে ফ্যালোপিয়ান টিউবে উপস্থিত থাকতে হবে। Ovulation এর কমপক্ষে এক দিন আগে বা পরে উভয় ডিম নিষিক্ত হওয়ার জন্য মহিলাকে স্বল্প সময়ের মধ্যে একই বা দুটি পুরুষের সাথে intercourse করতে হবে।

▪️Heteropaternal superfecundation in mammals:

Heteropaternal superfecundation প্রকৃতিতে অস্বাভাবিক নয় এবং কুকুর,বিড়াল, গরু, ইঁদুর সহ অনেক প্রাণী প্রজাতির মধ্যে এর উদাহরণ বিদ্যমান রয়েছে। বহু প্রাণী প্রজাতির মধ্যে দেখা গেছে পুরুষ প্রাণীরা তাদের শুক্রাণু ডিমের নাগালে পৌঁছানোর জন্য এই কৌশল অবলম্বন করেছে।

▪️Complication of Superfecundation:

Uterus এ জমজ শিশুদের বিকাশ সমান্তরাল তবে সমান নয়। এটি নির্ভর করে পৃথক ভাবে গঠিত প্লাসেন্টা থেকে আসা রক্ত প্রবাহ এবং পুষ্টির উপর। দুটি ওভাম সবসময় ম্যাচুরিটি অর্জন করে না। একটি ভ্রূণ গর্ভপাত হতে পারে। মৃত ভ্রূণ চাপের ফলে চ্যাপ্টা হতে পারে এবং এটি সনাক্তযোগ্য নাও হতে পারে। এই ঘটনাটি foetus compressus বা foetus papyraceus নামে পরিচিত।

▪️A similar concept: Superfoetation:

এর অর্থ হলো uterus এ ভ্রূণ থাকা অবস্থায় নতুন ভ্রূণ গঠন যা কিনা পৃথক menstrual cycle এ সংঘটিত হয়। জন্মের সময় দুটি ভ্রুণের মধ্যে ভিন্ন developmental stage দেখতে পাওয়া যায় অথবা দুটি পুরোপুরি বিকশিত ভ্রূণ এক থেকে তিন মাসের অন্তর জন্মগ্রহণ করে।

▪️Complications of Superfoetation:

যখন একটি বাচ্চা জন্মের জন্য প্রস্তুত হয়, অন্য ভ্রুণ প্রস্তুতি নাও থাকতে পারে ছোট বাচ্চাটি premature জন্মগ্রহণের ঝুঁকিতে থাকবে। Premature জন্মের সময় শিশুর বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি থাকে। যেমন,
• Trouble in breathing
• Low birth weight
• Movement and co-ordination problems
• Difficulties with feeding
• Brain hemorrhage
• Neonatal respiratory distress syndrome,a breather disorder caused by underdeveloped lungs

▪️Comparison between superfecundation and superfoetation:

• Superfeotation এ একটি বাচ্চা আগেই গর্ভে আসে, আরেকটা আসে পরের cycle বা তার ও পরে। আর superfecundation এ বাচ্চা দুইটা ১-২ দিনের ব্যবধানেই গর্ভে আসে।
• Superfecundation এর ক্ষেত্রে দুটি বাচ্চার শারীরিক বিকাশ প্রায় সমানুপাতিক হারে হয়ে থাকে।Superfoetation এর ক্ষেত্রে তা হয় না। একটি বাচ্চা আগে গর্ভে আসার কারণে অপরটি Nutritional deficiency তে ভোগে। দুইটি ভিন্ন সময়ে দুইটি পৃথক ডিম্বাণু নিষিক্ত হওয়ার কারণে বাচ্চা দুইটির proportional growth সমান হয় না।
• Superfoetation এর ক্ষেত্রে developmental anomaly বা complications হওয়ার সম্ভাবনা বেশি। কেননা প্লাসেন্টা উভয় ভ্রুণকে যথেষ্ট পরিমাণে সাপোর্ট করতে সক্ষম নয়। (Placental insufficiency)
• Premature শিশু জন্মগ্রহণের সম্ভাবনা Superfoetation এ বেশি দেখা যায়।

• Superfecundation মানুষের ক্ষেত্রে হওয়ার সম্ভাবনা বেশি। Superfoetation অত্যন্ত বিরল।

Tanima Azad
MH Samorita Medical College
Session:2017-18

Leave a Reply