Blog

প্যাটেলার আত্মজীবনী

বিষাদগ্রস্ত মন নিয়ে আমার বন্ধু Patella একটি চিঠি লিখেছে আমার কাছে। তার ইচ্ছে যেনো আমি সবাইকে সেটা পড়ে শুনাই। তাই আমি এখন তার চিঠিটি পড়ছি-
🌸”প্যাটেলার আত্মজীবনী”🌼
প্রাণ প্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম। আশা করি সবাই আমাকে চিনো কিন্তু অনেকেই অবহেলা করে গুরুত্ব দাও না। হয়তো ভাবো আমি অনেক ছোট। কিন্তু শুনে রাখো, আমি Femur ভাইয়ার মতো দেহের সবথেকে বড় হাড় না হতে পারি কিন্তু আমি দেহের সবথেকে বড় sesamoid হাড়।
তোমরা আমাকে পড়তে চাও না কিন্তু আমি ঠিকই প্রফের ভাইবা টেবিলে থাকি। স্যাঁর যখন তোমাদের আমাকে তুলতে বলে তখন তোমরা আমাকে অবহেলা করলেও আমি কিন্তু তোমাদের ঠিকই বলে দেই যে আমি কোন পায়ের হাড়। শুধু তোমরা যদি আমার apex কে স্যাঁরের দিকে রেখে টেবিলে রাখো তাহলে দেখবে আমি একদিকে হেলে পরেছি, আমি যেই দিকে হেলে পরি আমি সেই পায়ের হাড়।
🖊️স্যাঁর যখন তোমাদের surface দেখাতে বলে তাহলে দেখবে, আমার Anterior surface rough & subcutaneous, তাই এটি non-articular।

Fig: Surfaces of Patella

আর Posterior surface এ একটা oval facet আছে যে টি একটি ridge দিয়ে ভাগ করা।
তাই আমার lateral facet articulate করে lateral condyle of femur এর সাথে এবং medial facet করে medial condyle of femur এর সাথে। সুতরাং বুঝতেই পারছো যে আমি কিন্তু knee joint form করতেও অবদান রাখি। আমার সাথে femur ভাইয়ার joint এর নাম হলো- Femuropatellar joint এবং টাইপ হলো- Sadle type of synovial joint।
🖌️আমার ৩ টি border-এ এসে কিন্তু ৬ টি গুরুত্বপূর্ণ muscle-ও শেষ হয়। আর এখানেও আমি তোমাদের মনে রাখতে হেল্প করি। যেমন-
আমার lateral border এর upper one-third এ inserted হয় vastus lateralis এবং lower two-third এ inserted হয় Lateral patellar retinaculum।
Medial border এর upper two-third এ inserted হয় Vastus medialis এবং lower one-third এ inserted হয় medial pattelar retinaculum।
আর Superior border এর পিছনের দিকে হয় Vastus intermedias এবং সামনের দিকে হয় Rectus femoris.

Fig: Attachments of patella


⭐এখন আসো কিছু গুরুত্বপূর্ণ কথায়-
যেহেতু আমি আগেই বলেছি যে আমি sesamoid bone তাই –
1️⃣আমি develop করি Quadriceps femoris এর টেনডন থেকে।
2️⃣আমার periosteum নাই।
3️⃣Haversian system নাই।
4️⃣Medullary cavity নাই।

💊তোমাদের দৈনন্দিন জীবনেও আমি খুবই sensitive। আমি কিন্তু Fracture হলে আর জোড়া লাগতে পারি না।
কারণ আগেই বলেছি যে আমার Periostium (Fibro-vascular cellular structure which cover the outer surface of bone) নাই। আর Periosteum এর কাজই হলো Bone facracture হলে repair করা। তাই আমি একবার fracture হলে আর ঠিক হতে পারি না।
আবার periosteum না থাকার কারণে আমি কিন্তু তোমাদের একদিক দিয়ে উপকার করি। যেহেতু periosteum এ blood vessels গুলো থাকে আর আমার সেটা নেই তাই fracture হলে আমার hemorrhage হয় না।
এখন আমার ossification নিয়ে তোমাদের বলবো
আমার ossification centre একটা সেটা হলো secondary ossification center। এটা শুরু হয় hyaline cartilage থেকে। আমার কোন primary ossification centre নেই। কারন আমার ossification শুরু হয় after birth।

  1. Appearing during the second or third to sixth years of life.
  2. Ossification is completed about the age of puberty.

🔍তাহলে এবার একটা মজার প্রশ্ন করি, দেখি উত্তর দিতে পারো কিনা!
বলতো, যেহেতু আমার Periosteum & blood vessels নাই তাহলে আমি Nutrition কিভাবে পাই?
✅আমি জানি তোমরা বুদ্ধি করে বলে ফেলবে তাই আমিই বলে দেই, আমি আশেপাশের surrounding fluid থেকে diffusion প্রক্রিয়ার মাধ্যমে nutrition পাই।
এই ছিলো আমার জীবনী। আশা রাখি এখন থেকে Femur ভাইয়া এবং Clavicle(Beauty bone) আপুর মতো এতো গুরুত্ব না দিলেও মাঝেমধ্যে আমাকে ঠিকই স্মরণ করবে।
ইতি,
তোমাদের ছোট্ট একটা বন্ধু-
Patella.

Mojahidul Islam Asif
NEMC
2018-2019

প্ল্যাটফর্ম একাডেমিক/ সাহিনা আক্তার সুমা

Leave a Reply