Blog

Fluid series 04: Introduction to Colloid & Classification of Colloid Fluid.

জামিল Medicine ward-এ duty-তে থাকাকালীন একটা ব্যাপার খেয়াল করলো যে, Plasma Volume Expansion এর জন্য সবচেয়ে ভালো হচ্ছে Colloid Fluid। 

তবে সে আরেকটা ব্যাপার খেয়াল করলো, প্রায় সব ধরনের Crystalloid Fluid 1 L অথবা 500 ml এর ব্যাগে থাকে। 

কিন্তু, বেশিরভাগ Colloid Fluid একদম ছোট্ট ছোট্ট ব্যাগে থাকে, যেমন: 25% Albumin মাত্র 100 ml অথবা 50 ml এর ব্যাগে পাওয়া যায়। এমন হবার কারণ কি?

Medicine Ward-এ duty শেষে জামিল কিছুক্ষনের জন্য ICU তে গেলো। এক বড় ভাইকে কাছে পেয়েই সে তার Colloid সংক্রান্ত প্রশ্নটি করলো।

বড় ভাই উত্তর দিলেন,

Crystalloid-এর efficacy নির্ধারণ হয় Osmolarity অথবা Tonicity দিয়ে আর Colloid-এর efficacy নির্ধারণ হয় Oncotic Pressure দিয়ে। 

এছাড়াও, আমাদের blood-এ Plasma colloid oncotic pressure  হচ্ছে 28 mmHg। আর 25% Albumin এর Oncotic Pressure হচ্ছে 70 mmHg।

সুতরাং, Plasma-এর তুলনায় 25% Albumin হচ্ছে Hyperoncotic।

এই Hypertonicity-এর জন্য 25% Albumin blood-এ প্রবেশের পর Cell এবং Interstitial Fluid থেকে পানি টেনে plasma-তে নিয়ে আসবে। ফলে Plasma Volume বেড়ে যাবে।

এখন হিসাব করতে হবে কতটুকু 25% Albumin দিলে ঠিক কতখানি পানি plasma-তে চলে আসবে?

হিসেব করে দেখা গেছে, 25% Albumin এর Hypertonicity-এর জন্য 1 L Albumin প্রায় 3 L থেকে 4 L Fluid plasma-তে নিয়ে আসে from cell and interstitial space।

তার মানে আপনি 1 L Fluid দিলেন, সেটা নিয়ে আসলো আরো 4 L, 4 + 1= সর্বমোট 5 L যেটা আপনার Plasma Volume এর সমান।

জামিল ফিক করে হেসে দিলো, ব্যাপারটা আসলেই তো interesting। কারো যদি 5 L Fluid suddenly loss হয় তাহলে তো আর হাসপাতাল আসতে পারবে না, রোগী রাস্তার মাঝেই মারা যাবে।

জামিল ICU থেকে বের হয়ে বাসার পথে রওনা দিলো। যেতে যেতে পথে সে ভাবতে লাগলো, যদি কোন রোগীর 1 L Plasma Volume loss থাকে তাহলে সেই রোগীকে 100 ml এর দুইটা 25% Albumin দিলেই হবে।

কারণ, প্রতি 100 ml Albumin প্রায় 400 ml Fluid বাইরে থেকে টেনে plasma-তে নিয়ে আসবে।

সুতরাং, 100 ml + 400 ml = 500 ml Fluid। 2টা 25% albumin দিলেই 500 + 500 = 1000 ml Fluid এর ঘাটতি খুব সহজে পূরণ হবে।

এ সকল জ্ঞান অর্জনের পর জামিল ঐ দিন রাতে Colloid fluid এর উপর একটি লেখা post করল। পরের দিন Medicine Ward-এর করিডোরে জামিলের সাথে নীলার দেখা।  

নীলা জামিলকে দেখে বললো, তোর Colloid Fluid এর উপর post-টা আমি দেখেছি, ভালো লিখেছিস। 

এটা শুনে জামিল একটু পুলকিত হলো। কিন্তু একটু পরেই নীলা বলল শুন্ জামিল, Colloid Fluid-গুলোতেও একটা মজার ব্যাপার আছে। যেমন, সব Colloid Fluid, Plasma Volume Expand করে না। 

জামিল নীলার কথা শুনে একটু থতমত খেয়ে গেলো। জামিল বললো, তাহলে কোন কোন Colloid Fluid, Plasma Volume expand করবে না?

তখন নীলা উত্তর দিলো:Colloid জাতীয় Fluid-গুলোকে তাদের নিজস্ব Oncotic pressure-এর উপর ভিত্তি করে তিন ভাগে ভাগ করা যায়। 

এগুলো হচ্ছে:-

1. Isooncotic

2. Hyperoncotic

3. Hypooncotic

সাধারণ অবস্থায় plasma-এর Colloid Oncotic Pressure হচ্ছে 28 mmHg. কোন Fluid যদি Isooncotic হয়, অর্থাৎ কোন Colloid Fluid-এর oncotic pressure যদি 28 mmHg হয়, তাহলে সেই Fluid রক্তে আসার পর এক ফোটা পানিও রক্ত থেকে বেরিয়ে যাবে না, আবার বাইরে থেকে  এক ফোটা পানিও plasma-তে প্রবেশ করবে না।  

জামিল শুনছে আর অবাক হচ্ছে। নীলা আবার বলতে শুরু করল – কোন Fluid যদি Hypooncotic হয়, মানে Colloid Fluid-এর Oncotic Pressure plasma এর থেকে কম। যেমন 5% albumin-এর Oncotic pressure 20 mmHg, মানে plasma-এর তুলনায় এটা Hypooncotic Fluid।

Colloid Fluid Hypooncotic মানে সেই Fluid রক্ত থেকে পাতলা, এই পাতলা Fluid নিজেকে ঘন বানানোর জন্য কিছু H20 নিজ দায়িত্বে রক্ত থেকে interstial space এ Transfer করবে। তাই 1 L 5% albumin দিলে 700 ml plasma এ থাকে, আর 300 ml Interstitial space এ চলে যায়। 

আর Hyperoncotic Fluid হচ্ছে অনেক ঘন (মধুর মতো)। এটা দিলে Interstitium থেকে Fluid টেনে plasma-তে নিয়ে আসবে যাতে ঘন Fluid পাতলা হয়ে যায়। যেমন: 6% Dextran-এর oncotic pressure 30 mmHg। এটি Hyperoncotic। এটা বাজারে plasmasole নামে পাওয়া যায়।

সুতরাং 1L 6% Dextran দিলে plasma-তে 1L তো থাকবেই আরো 500 ml Interstitium থেকে টেনে নিয়ে আসবে। 

সুতরাং, Colloid Fluid-এর কাজ দুইটা:

1. Plasma volume expansion 

2. Plasma volume reduction

এতক্ষণ বকবক করে নীলা থামলো। জামিল অবাক হয়ে গেলো, মেয়েমানুষ এত পারে কিভাবে!

Dr. Sumon

IBN SINA MEDICAL COLLEGE 

2009-2010

প্ল্যাটফর্ম  একাডেমিক / ফারিহা হক ঐশী

Leave a Reply