Blog

SARS CoV-2 ভ্যাকসিনের ইতিবৃত্ত ( পর্ব৫)

People’s Liberation Army of China.
পৃথিবীর সর্ববৃহৎ সেনাবাহিনী যাতে প্রায় ২.১৮ মিলিয়ন Active duty personnel কর্মরত। খোদ যুক্তরাষ্ট্রের সৈন্যবাহিনীও এর প্রায় অর্ধেক।
অনেকে হয়ত ইতোমধ্যেই দ্বিধায় পরে গিয়েছেন। ভ্যাকসিনের সাথে সেনাবাহিনীর সম্পর্কটা কোথায়?
ভ্যাকসিনের সাথে সেনাবাহিনীর সম্পর্ক আছে বৈকি। আজকের লেখাটি CanSino Biologics Inc. এর ভ্যাকসিন Ad5-nCoV নিয়ে যেটি কিনা প্রথম ভ্যাকসিন যাকে সীমিত পরিসরে মানবদেহে প্রয়োগের অনুমতি দেয়া হয়েছে। এতে অংশ নিবেন People’s Liberation Army of China এর সেনাসদস্যরা।

Mechanism of Action:

Ad5-nCoV! নামটিই ধারণা দিয়ে দেয় এর কাজের ধরণ সম্পর্কে। ভ্যাকসিনটিতে ব্যবহৃত হয়েছে জেনেটিক্যালি মডিফাইড Adenovirus type 5 (Ad5)। এটি তৈরী করেছে Beijing Institute of Biotechnology। এটি মানবদেহকে আক্রান্ত করতে অক্ষম। মূলত এটি ভেক্টর বা ক্যারিয়ার হিসেবে ব্যবহৃত হবে। Ad5 এর ডিএনএ এর সাথে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন এর RNA যুক্ত করে দেয়া হয়। এরপর এটি মানবদেহে Deltoid muscle এ প্রয়োগ করা হয় (Intramuscularly) । মানবদেহে প্রবেশের পর Ad5 থেকে স্পাইক প্রোটিনের RNA কোষের সাইটোপ্লাজমে মুক্ত হয়। কোষের রাইবোজোম এই RNA থেকে স্পাইক প্রোটিন তৈরী করে। এটি দেহে Foreign particle হিসেবে বিবেচিত হয়। যেহেতু Muscle cell কোনো Antigen presenting cell নয়, তাই Muscle cell; MHC-I এর সাহায্যে স্পাইক প্রোটিনটি Naive T cell এর কাছে উপস্থাপন করে। IL-4 এর উপস্থিতিতে Naive T cell, Helper T cell এ পরিণত হয়। Helper T cell থেকে IL-4 এবং IL-5 রিলিজ হয়; যার উপস্থিতিতে B cell; Plasma cell এ রূপান্তরিত হয়। এই Plasma cell থেকে পরবর্তীতে স্পাইক প্রোটিনের বিরুদ্ধে এন্টিবডি তৈরী হয়। পরবর্তী সংক্রমণে দেহ দ্রুতই এন্টিবডি তৈরী করতে পারে। এভাবেই ভ্যাকসিনটি আমাদের দেহে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলে। অর্থাৎ,

Adenovirus type 5 + Spike protein RNA

Intramuscular vaccination

Release of RNA of spike protein in cell cytoplasm

Synthesis of spike protein in cell (as foreign particle)

Antigen presentation by MHC-I to Naive T cell

Production of Helper T cell (In presence of IL-4)

Conversion of B cell into Plasma cell (In presence of IL-4 and IL-5)

Antibody production

Immunity

Trial:

Phase-0 এ ৮টি Ferret এর ওপরে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। এর মধ্যে ৭টিই করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে (ভ্যাকসিন প্রয়োগের ২১দিন পর) । একটির দেহে ভাইরাসের অস্তিত্ব শনাক্ত করা যায়।

Phase-I ট্রায়াল শুরু হয় ১৬মার্চ চীনের হুবেই প্রদেশ এর উহানে। এটি ছিলো একটি Single centre, Open label, Non-randomized study. ১৯৫ জনের স্বেচ্ছাসেবকের মধ্যে থেকে বাছাই করে ১০৮ জনকে অন্তর্ভুক্ত করা হয় Phase-I এ। এদের বয়সসীমা ১৮-৬০ বছর এবং গড় বয়স ৩৬.৩ বছর। স্বেচ্ছাসেবকদের ৫১% ছিলো পুরুষ, বাকি ৪৯% নারী। পাঠকদের মনে এখন প্রশ্ন জাগাটা স্বাভাবিক যে ১৯৫ জন থেকে ৮৭ জনকে বাদ দেয়া হল কেন? কারণ গুলো হচ্ছেঃ
• ৪ জনের BMI 30 বা এর উপরে
• ৫ জনের এলার্জিক হিস্ট্রি রয়েছে
• ৫৩ জনের ল্যাব টেস্ট এবং ইসিজি এর মধ্যে ন্যূনতম একটি পরীক্ষা অনুকূলে ছিলো না
• ৯ জনের ক্ষেত্রে Abnormal chest CT scan findings পাওয়া গিয়েছে
• ৫ জন ইতোমধ্যেই কোভিড পজিটিভ ছিলেন
• বাকিরা স্বেচ্ছায় নাম প্রত্যাহার করেছেন

ট্রায়ালটি উহানে (মার্চ মাসে) হবার কারণে গবেষকদের হোটেল ভাড়া করে স্বেচ্ছাসেবকদের সেখানে রাখার ব্যবস্থা করতে হয় যাতে পরবর্তী পরীক্ষানিরীক্ষা গুলো চালানো সহজ হয়। ১০৮ জনকে ৩৬ জন করে ৩টি ভাগে ভাগ করা হয়। ৩টি ভাগে ৩মাত্রায় Ad5-nCov ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়;
Large dose=1.5 x 1011 viral particle per 1.5 mL
Medium dose= 1 x 1011 viral particle per 1mL
Small dose= 5 x 1010 viral particle per 0.5mL
ভ্যাকসিন প্রয়োগের ১৪ দিনের মধ্যে এন্টিবডি তৈরী শুরু হয় এবং ২৮ দিনে সর্বোচ্চ পরিমাণ এন্টিবডি তৈরী হয়। ২৮ দিন পরে Large, Medium and Small dose ভ্যাকসিন গ্রুপের যথাক্রমে ৭৫%, ৫০% এবং ৫০% স্বেচ্ছাসেবকের দেহে baseline এর থেকে ৪ গুণ বেশি Neutralizing antibody এর অস্তিত্ব লক্ষ করা যায়। Large, medium এবং Small dose গ্রুপের যথাক্রমে ৭৫%, ৮৩% এবং ৮৩% এর দেহে ভ্যাকসিন প্রয়োগের ৭ দিনের মধ্যে ন্যূনতম একটি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। এর মধ্যে ব্যথা(In injection site)- ৫৪%, জ্বর- ৪৬% অন্যতম।
তবে Phase-I এ ভ্যাকসিনটির একটি দুর্বলতা চিহ্নিত হয়। যেসব মানুষ আগে থেকেই Adenovirus এর ক্ষেত্রে Immuned, তাদের ক্ষেত্রে এন্টিবডি তৈরীর হার কম এবং ২৮ দিন পরে সর্বমোট এন্টিবডির পরিমাণের দিক থেকেও এরা বেশ পিছিয়ে। এছাড়াও ষাটোর্ধ বা তুলনামূলক বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রেও একই সমস্যা দেখা গিয়েছে।





এই সমস্যাগুলোকে বিবেচনা করে Phase -II trial এ বয়সের সীমা তুলে দেয়া যাতে আরো বেশি সংখ্যক মানুষের মধ্যে ভ্যাকসিন প্রয়োগ করে তথ্য সংগ্রহ করা সম্ভব হয়। এটি ছিল একটি Randomized, Double blind, Placebo-controlled study. এতে ৬০৩ জনের মধ্যে থেকে ৫০৮ জনকে বাছাই করা হয়। ট্রায়ালটি পূর্বের মত “Declaration of Helsinki ” অনুযায়ী পরিচালিত হয়। বাছাইকৃতদের গড় বয়স ৩৯.৭ বছর যাদের মধ্যে ৫০% পুরুষ। ৫০৮ জনের মধ্যে ৫২% এর আগে থেকেই Adenovirus এর বিপক্ষে হাই ইমিউনিটি বিদ্যমান ছিলো। উল্লেখ করার মত বিষয় হচ্ছে এই পর্বে ১৩% স্বেচ্ছাসেবক ছিলেন ৫৫ বা তার চেয়েও বেশি বয়সের। ৫০৮ জনকে ৩ টি গ্রুপে ভাগ করা হয়;
Large dose- ২৫৩ জন
Small dose- ১২৯ জন
Placebo- ১২৬ জন

ভ্যাকসিন প্রয়োগের ১৪ দিন পর ৯৬-৯৭% স্বেচ্ছাসেবকের দেহে Neutralizing antibody তৈরী হয় যা ভ্যাকসিন প্রয়োগের ২৮ দিনের মাথায় সর্বোচ্চ মাত্রায় পৌছায়।

৭২-৭৪% স্বেচ্ছাসেবকের দেহে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হয় যা Large dose গ্রুপের ৯% এবং small dose গ্রুপের ১% এর ক্ষেত্রে Severe reaction এ রূপ নেয় যা অন্যান্য ভ্যাকসিনের তুলনায় অনেক কম।
তবে এবার ও গবেষকরা পূর্বের সমস্যার সম্মুখীন হন যার ফলে ধীরগতিতে মানবদেহে এন্টিবডি তৈরী হয়। এ সমস্যা সমাধানে গবেষকরা অতিরিক্ত আরেকটি ডোজ প্রয়োগ করার চিন্তাভাবনা করছেন।

Phase-III ট্রায়ালের ব্যাপারে CanSino ইতোমধ্যেই রাশিয়া, ব্রাজিল, সৌদি আরব এবং চিলির সাথে যোগাযোগ করেছে কারণ চীনে ইতোমধ্যেই এর সংক্রমণ নিয়ন্ত্রণে চলে এসেছে। এটি হবে একটি International, Double blind, Controlled study যার সাহায্যে মূলত ভ্যাকসিনটির Safety এবং Efficacy যাচাই করা হবে।

গঠনগত ভাবে ভ্যাকসিনটি অক্সফোর্ডের ChAdOx-01 এর সাথে মিলে গেলেও এতে ব্যবহার করা হয়েছে Adenovirus type 26 যার বিরুদ্ধে মানবদেহে পূর্বেই ইমিউনিটি তৈরী হয়নি। এক্ষেত্রেই Ad5-nCoV পিছিয়ে পড়েছে। CanSino যদি এই সমস্যার সমাধান করতে না পারে,তবে এটি হয়ত কোনো গ্লোবাল ভ্যাকসিন হবেনা। শুধুমাত্র চীন এবং যেসব দেশে Ad5 এর বিরুদ্ধে ইমিউনিটির পরিমাণ স্বল্প, সেখানেই এটি কাজ করবে। কিন্তু এখনি হাল ছাড়তে নারাজ Cansino। ২৫ জুন, চীন সরকার তাদের সেনাবাহিনীর ওপরে ভ্যাকসিনটি প্রয়োগের অনুমতি দেয়। এছাড়া CanSino এর পূর্বেও Ad5 ব্যবহার করেই ইবোলা ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন প্রস্তুত করেছে যা শতভাগ সফল হয়। এটিও গবেষকদের আশার আলো দেখাচ্ছে। করোনার বিরুদ্ধে এই যুদ্ধে CanSino কতটা সফল হবে তা সম্ভবত সময় ই বলে দিবে।

Reference:

https://www.thelancet.com/journals/lancet/article/PIIS0140-6736(20)31605-6/fulltext

https://www.thelancet.com/journals/lancet/article/PIIS0140-6736(20)31208-3/fulltext

https://www.forbes.com/sites/forbes-personal-shopper/2020/08/04/nordstrom-anniversary-sale-top-picks/#56fa12e2b1e1

https://www.reuters.com/article/us-health-coronavirus-cansino-analysis/a-big-obstacle-where-can-cansino-test-its-vaccine-abroad-idUSKCN24V1NF

https://clinicaltrials.gov/ct2/show/study/NCT04313127

https://www.nature.com/articles/d41586-020-02244-1

https://www.pmlive.com/pharma_news/chinas_cansino_biologics_reveals_phase_2_coronavirus_vaccine_results_1345203

মোঃ আদিব সিদ্দিকী
হলিফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৭-২০১৮

One thought on “SARS CoV-2 ভ্যাকসিনের ইতিবৃত্ত ( পর্ব৫)

  1. Pingback: SARS CoV-2 ভ্যাকসিনের ইতিবৃত্ত (পর্ব-৬) – Platform | CME

Leave a Reply