Blog

Human Personality Vs Psychology |Series-03|| 2nd Stage of Human Personality Development

Personality Development নিয়ে Sigmund Freud এবং Erik Erikson- এর দেওয়া মডেল অনুযায়ী আজ Human Personality- এর 2nd Stage নিয়ে আলোচনা করা হল:

ফ্রয়েড মতবাদঃ ফ্রয়েড মডেল অনুযায়ী human personality- এর 2nd stage হল এনাল স্টেজ (Anal Stage)। এই stage- এর সময়কাল হল দেড় থেকে তিন বছর। একটা শিশুর জীবদ্দশার প্রথম বছরটাতে তার oral area- টাই হয় একমাত্র সুখানুভূতির কেন্দ্র। কিন্তু আস্তে আস্তে তার বয়স গড়িয়ে যখন দেড় থেকে দুই বছরের দিকে যেতে থাকে তখনই সে তার শরীরে আরো একটা স্থান খুঁজে পায়। সেই স্থান হল তার anal area তথা এনাস (Anus)। শিশুর বয়স যখন এক বছর তখন সে সম্পূর্ণভাবে তার primary care taker তথা মায়ের উপর নির্ভরশীল থাকে। কিন্তু সময়ের সাথে সে তার শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ নাড়ানো শুরু করে এবং আস্তে আস্তে হাঁটতে শিখে। ঠিক তখনই তার Unconscious Mind একটা ধারণা তৈরি করে শিশু এখন তার primary care taker- এর উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল নেই। কিছু কিছু ব্যাপার সে নিজেই করতে পারে। যেমনঃ সে উঠে বসতে পারে, হাঁটতে বা হামাগুড়ি দিতে পারে, স্পষ্ট হোক বা অস্পষ্ট সে ডাক দিতে পারে এবং সর্বোপরি সে তার Anal Sphincter কে control করতে পারে। যদিও এই সময়কালটায় তারা perfect control- এ আনতে পারে না, কিন্তু তাও তারা চেষ্টা করে। জীবদ্দশার প্রথম বছরটাতে বাচ্চারা যেখানে সেখানে প্রস্রাব- পায়খানা করে থাকে, কেননা তখনো তারা জিনিসটা control- এ আনতে শিখে নি। কিন্তু দেড় থেকে তিন বছরের এই সময়কালে তারা তাদের anal sphincter- এর উপর control আনতে শিখে। এতে করে তাদের মধ্যে autonomy তৈরি হতে থাকে। ছোটবেলায় অধিকাংশ বাচ্চাদের মুখের প্রিয় বুলি হল ” না “। এই বয়সে বাচ্চাদের যাই করতে বলা হোক তারা তাতে মাথা নাড়িয়ে না বোধক expression দেয় এবং এটা করে তারা তাদের autonomy কে সবার কাছে represent করে থাকে।

এরিকসন মতবাদঃ এরিকসন মডেল অনুযায়ী দেড় থেকে তিন বছরের এই ব্যাপ্তিকালে বাবা মায়েরা তাদের সন্তানদের toilet training দেওয়া শুরু করে। তখন বাচ্চাদের মধ্যে দুটো বিপরীত mental force কাজ করতে পারে। একটা হল স্বশাসন (Autonomy) এবং আরেকটি হল লজ্জা ও সংশয় (Shame and doubt)। বাচ্চারাও তাদের অভিভাবকদের দেওয়া training- এ মনযোগী হয়ে তাদের sphincter- এর উপর control আনতে চেষ্টা করে। স্বাভাবিকভাবে এই বয়সে সবাই perfect control অর্জন করতে পারে না। তাই যখনই সে control আনতে পারে না এবং ভুল করে বসে তখনই তার মধ্যে চরম লজ্জাবোধ ও সংশয় তৈরি হয়।

যদি এই বয়সে কোন বাচ্চার toilet training খুব কড়া হয় তাহলে তার OCD (Obsessive Compulsive Disorder) develop করতে পারে। কোন বাচ্চা যদি এই বয়সে তার sphincter control- এ ব্যর্থ হয় এবং সেই ব্যর্থতার জন্য যদি তাকে মারধর করা হয় তখন Unconscious Mind- এ তার autonomy নিয়ে খুবই লজ্জা ও সংশয়ের ধারণা তৈরি হয়। এই ধারণা তার Unconscious Mind- এই থেকে যায় এবং তা ভবিষ্যৎ জীবনে প্রভাব ফেলে। সাধারণত এই ধরনের বাচ্চারা বড় হয়ে তাদের ভবিষ্যৎ জীবনে বিভিন্ন সিদ্ধান্ত নিতে গিয়ে চরম দ্বিধায় পড়ে যায়। ছোটবেলার toilet training- এর সময় sphincter control করতে না পারায় তাকে অভিভাবকরা যেসব শাস্তি দিয়েছিলো তার after effect হিসেবে সে ভবিষ্যৎ জীবনে সিদ্ধান্ত নিতে পারে না। সে যেই সিদ্ধান্তই নিক না কেন তা তার কাছে ত্রুটিপূর্ণ মনে হতে থাকে। এমনকি সে তার autonomy- এর প্রতি সন্দিহান থাকায় সব সময় একটা সংকোচবোধ নিয়ে চলে। যেমনঃ কারো সাথে কথা বলতে গেলে সে ভাবে কথাটা বলা উচিত নাকি উচিত না, কিংবা কোন জিনিস কেনার সময় সে confused হয়ে যায় এবং ভাবে জিনিসটা কেনা উচিত নাকি উচিত না। এই category- এর মানুষ খুবই খুঁতখুঁতে স্বভাবের হয় এবং সবসময় সবকিছু গোছানো অবস্থায় দেখতে পছন্দ করে। কোন কিছু অগোছালো দেখলেই তারা রেগে যায়। তাছাড়া কাজের প্রতি যথেষ্ট সিরিয়াস থাকে তারা।

আবার অন্যদিকে যেসব বাচ্চার toilet training খুবই দুর্বল হয়, তারা ভবিষ্যৎ জীবনে খুবই অগোছালো স্বভাবের হয়। তাদের ব্যক্তিগত রুমে কেউ প্রবেশ করলে দেখা যাবে সবকিছু ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

Autonomy Vs Shame and Doubt এর এই মানসিক যুদ্ধে প্রতিটি শিশুকেই একটা balance তৈরি করতে হয়। মোটামুটি Autonomy এবং সামান্য Shame and Doubt উত্তম personality- এর লক্ষণ। যদি এই balance- এর বিশৃঙ্খল ঘটে এবং Shame and Doubt একেবারেই না থাকে তবে সেই শিশু বড় হয়ে crime করলেও তার কোন অনুশোচনা তৈরি হবে না। কিন্তু Autonomy Vs Shame and Doubt এর মাঝে উপযুক্ত balance তৈরি করতে পারলেই সে তার Personality- তে আরো একটা গুণ যুক্ত করতে পারবে যার নাম Will Power And Determination। এই গুণটির জন্যেই সে ভবিষ্যৎ জীবনে অনেক বাঁধা পেরিয়ে সাফল্য অর্জন করতে সক্ষম হবে। যাদের এই গুণটি তৈরি হয় না তারা একবার ব্যর্থ হলে ক্রমাগত ব্যর্থতার মধ্য দিয়েই যেতে থাকে এবং ঘুরে দাড়ানোর মত ইচ্ছাশক্তি তথা Will Power সাধারণত তাদের মাঝে দেখা যায় না।

রত্নম অর্জুন
কক্সবাজার মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৩–১৪।

প্ল্যাটফর্ম একাডেমিক/ ফারিহা হক ঐশী।

Leave a Reply