Blog

Important Guideline About “OET”

Occupational English Test (সংক্ষেপে OET)। সহজে বললে, হেলথকেয়ার প্রফেশনালদের জন্য এটি একটি English language test।

এবার আসি কেন লাগবে OET?

➡ আপনি চাইলে IELTS বা OET যেকোন একটা পরীক্ষা দিতে পারবেন। আগে OET গ্রহণ করত না। বছরকয়েক আগে এটাকে গ্রহণ করার অনুমোদন দেয়া হয়েছে। আপনি PLAB/ AMC / MRCP/ MRCS/ MRCOG দিয়ে দেশের বাইরে যেতে চাইলে এই পরীক্ষা দু’টোর যেকোন একটি দিতে হবে। পাশ মার্ক OET এর জন্য কমপক্ষে Grade B পেতে হবে। (OET এর কোন পাশ মার্ক নেই, তবে Grade B এর নিচে হলে আপনি eligible হবেননা)।

কয়টা ভাগে দিতে হয় OET?

➡ সব মিলিয়ে ৪টা Part। Listening, Reading, Writing, Speaking (শোনা, পড়া, লেখা ও কথা বলা)। সবগুলোতে Part এ আলাদাভাবে Grade B পেতে হবে। যেকোন একটাতে Grade B এর নিচে পেলে আবার ৪টা Part একসাথে দিতে হবে।

কিভাবে দেয়া হয় এই পরীক্ষার নাম্বার?

➡ প্রত্যেকটা Part এর মোট নাম্বার ৫০০ করে। তবে কমপক্ষে ৩৫০ পেতে হবে Grade B এর জন্য। মাঝে মাঝে প্রশ্নের কাঠিন্যের ভিত্তিতে Grading এর নাম্বারে একটু হেরফের হতে পারে কিন্ত এটা একটা average ধরতে পারেন।
আর মনে রাখার বিষয়, “একবার OET দিলে সেটার মেয়াদ থাকবে ২ বছর।”

কিভাবে হয় OET পরীক্ষা?

i) Listening:
এক্ষেত্রে সময় দেয়া হয় ৪০ মিনিট। শেষ করার পর ২ মিনিটের মত সময় দেয়া হয় উত্তরগুলো চেক করার জন্য। লিসেনিং ৩টা part এ ভাগ করা থাকে। মোট ৪২ টি প্রশ্ন থাকে। ভুল উত্তরের জন্য কোন নাম্বার কাটা যায় না। সুতরাং কোনটা ছেড়ে না আসাই ভাল। এখানে আরেকটা বড় সুবিধা হল, বানান ভুলের জন্য কোন নাম্বার কাটে না।
যেমনঃ কেউ যদি pneumonia কে nemonea লেখেন (ওনারা যদি বুঝতে পারে কাছাকাছি কিছু আপনি শুনেছেন/ লিখতে চেয়েছেন, তাহলেই নাম্বার পেয়ে যাবেন)।

ii) Reading:
এখানে সময় দেয়া ১ ঘন্টা। ৩টা Part এ ভাগ করা থাকে এবং মোট ৪২ টি প্রশ্ন থাকে। এখানে Part-A তে ২০ টা প্রশ্ন থাকে, সময় ১৫ মিনিট। চেষ্টা করতে হবে এই অংশে যত বেশি সম্ভব কারেক্ট করার। ১৫ মিনিট পরে Part-A এর খাতা নিয়ে যাবে। বাকি ৪৫ মিনিটে Part-B, C এর উত্তর দিতে হবে।

iii) Writing :
এখানে Letter লিখতে হবে। সময় ৪৫ মিনিট। এর মধ্যে প্রথম ৫ মিনিট আপনাকে শুধু প্রশ্ন পড়তে হবে, এসময় কোন কিছু লিখতে পারবেন না। বাকি ৪০ মিনিটে লিখে শেষ করতে হবে।

iv) Speaking:
এখানে ২টা কার্ড আসবে। সময় ৫ মিনিট করে প্রতিটার জন্য। প্রতি Card শুরু করার আগে আপনি ৩ মিনিট সময় পাবেন Card পড়ার জন্য।

সব ই তো বুঝা হল, কিন্তু পরীক্ষা দিব কোথায়?

➡ বাংলাদেশে Futured এর ভেন্যুতে এই পরীক্ষা হয়, মাসে ২ বার।

কিভাবে বুকিং করবেন?

➡ OET এর অফিসিয়াল সাইটে আপনার প্রয়োজনীয় তথ্য এবং সফট কপি ছবি (২ mb এর চেয়ে ছোট সাইজের) দিয়ে একাউন্ট খুলে, সেখান থেকে পরীক্ষা বুক করতে পারবেন।

পরীক্ষটি দিতে খরচ বা ফি কত লাগবে?

➡ ৫৮৭ অস্ট্রেলিয়ান ডলার (বাংলাদেশের প্রায় ৩৬৩৯৯.৫৯ টাকা) রেট এর উপর নির্ভর করবে। আগে SGR নামের একটা ওয়েবসাইট এর মাধ্যমে গ্রুপ করে ফর্ম ফিলাপ করা যেত, যেখানে ২৮-৩০ হাজার লাগত। কিন্ত কয়েকদিন হল এই ওয়েবসাইট এর মাধ্যমে আর ফিলাপ করা যাচ্ছে না। এখন সরাসরি OET এর অফিসিয়াল সাইট থেকে বুকিং করতে হবে।

OET এর জন্য কীভাবে প্রস্তুতি নেওয়া যায়?

Listening: ইউটিউবের ডাক্তারদের জন্য যে OET এর ডেমো দেয়া আছে সেগুলো শুনুন।

Reading: আমি মূলত দুটি বই পড়েছি।
a) OET reading home work book
b) Authentic reading materials

Writing: আমি কিছু কোর্স করেছি। এটি আমার ভুলগুলি খুঁজে পেতে আমাকে অনেক সাহায্য করেছিল।

Speaking: আগে Speaking অনুশীলন করার জন্য একজন পার্টনার খুঁজে বের করুন এবং ফিউচারল্যান্ডের Speaking বই থেকে অনুশীলন করুন।

কিছু জরুরী পরামর্শ:

  1. I’ll suggest you to print the question paper, that way you would be able to have an actual feeling of exam.
  2. Writing: Evaluate your letters first & find out what are your mistakes. Then practice.
  3. Download the answer sheet for writing section. That way you’ll have an idea of approximate word count. You won’t have to waste your time counting words in the exam.
  4. Speaking : Try to be empathic & confident.

Dr. Karishma Anika
Faridpur Medical College
Session: 2013-2014

Platform Academica/Silvia mim

Leave a Reply