Blog

Importance of History Taking, Physical Examination & Gruesomeness of Homeopathic Treatment ।। History Behind Diagnosis : 16

Surgery তে internship প্রায় শেষ দিকে। এক ব্যাচমেট রিকুয়েস্ট করলো মেডিসিনে তার একটি নন-এডমিশন নাইট করে দিতে। তো ডিউটি ডক্টরস রুমে বসি আছি, রাত ১২:৩০ টার দিকে হঠাৎ এক লোক একটা রিপোর্ট নিয়ে আসলো। (FNAC of cervical lymphnode… Result: Necrotizing inflammation, Suggestive of Tuberculosis)
এরপর ওনার কাছ থেকে পেশেন্টের হিস্ট্রি নিলাম। খুব ইন্টারেস্টিং লাগলো, তাই শেয়ার করছি।

পেশেন্টের (Age 40 yrs, diabetic & normotensive) দীর্ঘদিন ধরে জ্বর আর কাশি ছিল। উনি কোনো ডাক্তার না দেখিয়ে হোমিওপ্যাথিক ঔষধ সেবন করেছিলেন। এতে ওনার জ্বর, কাশি সব সেরে যায় (কারণ, যতদূর জানি কিছু হোমিওপ্যাথিক ঔষধে steroid ব্যবহার করা হয়)। এর কিছুদিন পর ওনার Cervical Region এর দুটো enlarged lymphnode ফেটে যায় (সম্ভবত abscess হয়ে ফেটে/ sinus formed হয়ে pus ড্রেইন হয়ে গেছে, সেখানে এখন scar mark আছে)

N.B: This type of abscess is called “collar-stud abscess”

Tuberculous lymphadenitis - Wikipedia
Figure : Collar-Stud Abcess

এরপর উনি আবার সেই হোমিওপ্যাথিক ডাক্তারের কাছে যান। হোমিওপ্যাথিক ডাক্তার তাকে জানান যে, উনি উপরের চিকিৎসা করে দিয়েছেন কিন্তু ভেতরের কী অবস্হা তা তো উনি জানেন না,, তাই দুটো টেস্ট করতে বললেন। কিন্তু পেশেন্ট পার্টি ভাবলো এখানে টেস্ট করে টাকা খরচ না করে আরো কিছুদিন ঔষধ খেয়ে যাক, তারপর একেবারে শহরে গিয়ে টেস্ট করাবে।
তাই আরো কিছুদিন হোমিওপ্যাথিক ঔষধ খেয়ে গেলো।

কিছুদিন পর পেশেন্টের আবার জ্বর আসলো এবং এবার তারা নিকটবর্তী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলো। সেখানে স্বাভাবিক ভাবেই এত রোগীর ভীড়ে একজন রোগীকে ভালোমত এক্সামিনেশন করা বা, হিস্ট্রি নেয়া সম্ভব নয়। যা’ই হোক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোর থেকে দেখিয়ে আরো কিছুদিন ঔষধ খায় পেশেন্ট।

এরপর একদিন হঠাৎ খুব অসুস্থ হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়।
প্রাথমিক ভাবে ডায়াগনোসিস হয়: Cerebro vascular disease (Stroke). সেখানে থাকাকালীন কিছু টেস্ট করা হয়েছিল:

▶ Hematology report (ESR: 48 mm Hg WBC : 11,800 Neutrophil 75%)
▶ Widal test: Negative…
▶ Chest X ray P/A view: Basal pneumonitis in Rt lung

এখানে পেশেন্ট antibiotics সহ অন্যান্য ঔষধের steroid injection পেয়েছিলেন (Inj. Dexa)। এরপর উনারা পেশেন্ট কে খুলনা মেডিকেল কলেজ হসপিটালে পাঠিয়ে দেন। এখানে যখন পেশেন্ট কে রিসিভ করা হয় তখন পেশেন্টের C/C ছিল:
1) Disoriented for 3 days
2) Restlessness for 3 days
3) H/O fever for 10 days

**BP was non recordable
(according to the documents of discharge paper)
পরবর্তীতে এখানে CT scan করা হয়, CT scan রিপোর্ট আসে: Suggestive of small infarct in the Rt parietal region.
▶ Hematology report:
↪ WBC: 13,400
↪ Neutrophil: 80%
↪ PBF: Neutrophilic Leucocytosis
▶ Chest X ray: Homogeneous opacity are seen in both lungs, suggestive of non specific pulmonary infection…
Please exclude PTB (Pulmonary Tuberculosis) by sputum test.

X ray findings দেখে পেশেন্টের এটেন্ড্যান্ট কে জিজ্ঞেস করলাম, তখন TB এর cough পরীক্ষা করতে দেয়া হয়েছিল কিনা? তখন তিনি জানালেন, cough পরীক্ষা করতে নেয়া হয়েছিল কিন্তু পেশেন্ট এতটাই দুর্বল ছিল যে কফ টেনে বের করতে পারছিলেন না (তাছাড়া এতদিন ধরে steroid গ্রহনে হয়ত cough suppression হয়ে গিয়েছিল)। পরিবর্তীতে TB এর জন্য অন্য কোনো test করতে বলা হয়েছে কিনা তা পেশেন্টের এটেনড্যান্ট বলতে পারছেন না (উনার ভাষ্য মতে cough আসছিলো না বলে TB এর কোনো টেস্ট করা হয় নি)। যা’ই হোক কয়েকদিন চিকিৎসা পাওয়ার পর সম্ভবত পেশেন্টের কন্ডিশন কিছুটা বেটার হয়, পেশেন্ট কে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। ডিসচার্জ পেপারে দেখলাম Antiviral drug, হয়তো বা ischaemic stroke এর পাশাপাশি Viral meningitis/ encephalitis suspect করা হয়েছিল!
(তাছাড়া আমরা জানি, হসপিটাল গুলো তে গরীব পেশেন্টের কথা চিন্তা করে অনেক টেস্টই করতে দেয়া হয় না,, কেননা করতে দিলেও তারা করতে পারবে না)

যা’ই হোক বাড়ি যাওয়ার কয়েকদিনের মাথায় পেশেন্টের আবার জ্বর উঠে। আবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। সেখানে প্রাথমিক ট্রিটমেন্ট দিয়ে আবার খুলনা মেডিকেল কলেজ হসপিটালে পাঠিয়ে দেয়া হয়। এবার খুলনা মেডিকেল কলেজ হসপিটালে ভর্তি হওয়ার আগে পেশেন্ট পার্টি প্রাইভেট চেম্বারে একজন বিশেষজ্ঞ ডাক্তার কে দেখান, প্রেসক্রিপশন অনুযায়ী তখন C/C ছিল:
1) H/O Fever
2) Unconsciousness
3) Right sided Weakness
এবং প্রাথমিক ভাবে ডায়াগনোসিস করা হয়: Encephalitis with ischaemic stroke (CT scan of brain আগেই করা ছিল)
তখন পেশেন্ট কে কিছু পরীক্ষা নিরীক্ষা করতে দিয়ে, হসপিটালে এডমিশনের জন্য এভভাইস করা হয়। পেশেন্ট পার্টি এবার খুলনা মেডিকেল কলেজ হসপিটালের আরেকটি ইউনিটে এসে ভর্তি হন।

পেশেন্টের এটেন্ড্যান্টের কথা অনুযায়ী, এই ইউনিটের একজন ডাক্তার পেশেন্টের ব্যাপারে সবকিছু শুনে আগের সব রিপোর্ট সময় নিয়ে দেখেন এবং পেশেন্টের physical examination করতে গিয়ে দেখেন যে ঘাড়ের বাম পাশে কয়েকটা গোটার মত জিনিস (enlarged cervical lymphnode), পরবর্তীতে ওগুলো থেকে সুঁই দিয়ে পরীক্ষার (FNAC) জন্য পাঠানো হয় এবং সেই রিপোর্ট উনি আমার কাছে নিয়ে এসেছেন।

এখন আমার কাছে যেটা মনে হচ্ছে, আগের ডাক্তারগণ পুরোপুরি হিস্ট্রি সময় নিয়ে শোনার হয়ত সময় পান নি এবং ফিজিক্যাল এক্সামিনেশন করা হয় নি বা, হলেও Cervical lymphadenopathy মিস করেছিলেন। তাছাড়া পেশেন্ট দীর্ঘদিন হোমিওপ্যাথিক ঔষধ সেবন করা তে টিবির টিপিক্যাল সাইন-সিম্পটম গুলো হয়ত সেভাবে প্রকাশ পায় নি। পেশেন্টের cervical lymphnode গুলো আমিও হাত দিয়ে দেখলাম (মার্বেলের মত সাইজ, consistency is firm to hard, may be due to calcification)। আগে থেকেই ফাইন্ডিংস নোট করা দেখলাম Bilateral planter extensor।

তাছাড়া আমার কাছে মনে হল কিছুটা Neck rigidity ও আছে।
এবার ভর্তি হওয়ার দিন থেকেই পেশেন্ট Unconscious, সাথে ভর্তির সময় খিঁচুনীও ছিল। অলরেডি দেখলাম প্রাথমিক ডায়াগনোসিস করা হয়েছে, Tubercular Meningitis with Ischaemic Stroke.

কেইস টা সম্পর্কে জানার পর থেকেই মাথার মধ্যে ঘুরপাক খাচ্ছিল, এই পেশেন্টের স্ট্রোক হওয়ার পিছনে প্রধান কারন কী হতে পারে!! পরবর্তীতে একটু পড়াশোনা করে জানতে পারলাম, Tubercular Meningitis এর একটা কমপ্লিকেশন হল Ischaemic Stroke. তাছাড়া আরেকজন বিশেষজ্ঞ ডাক্তার যে প্রাথমিক ভাবে দেখেই এটাকে Encephalitis হিসেবে ডায়াগনোসিস করেছেন তারও কারন আছে। কারন টা হল Tubercular Meningitis হল Tuberculosis এর একটা Severe Form, তাই এখানে Meninges এর পাশাপাশি Adjacent Brain Parenchyma ও involved হয় অনেক সময়।

আমি অবশ্যই ধন্যবাদ জানাই ঐ ডাক্তার কে যিনি আগ্রহ সহকারে পেশেন্টের হিস্ট্রি নিয়েছেন এবং ফিজিক্যাল এক্সামিনেশন করতে গিয়ে প্রথম Cervical lymphadenopathy এর বিষয়টা ডিসকভার করেছেন। পেশেন্টের এটেন্ড্যান্টের কথা শুনে মনে হচ্ছে ঐ ডাক্তার সম্ভবত ইনডোর মেডিকেল অফিসার ডা. Tahmida Khanom মিলি আপু।যদিও আপুর সাথে কখনো পরিচয় হয় নি, তবে বিষয়টা জেনে ভালো লাগলো।আপুর জন্য অনেক দোয়া এবং শুভকামনা।

অবশ্য রোগী এবং রোগীর পরিবারের জন্য খুব খারাপ লাগছে।
হোমিওপ্যাথিক ঔষধের পেছনে অযথা টাকা আর সময় নষ্ট করে এখন জীবন মরণাপন্ন, পাশাপাশি পেশেন্টের উপর নির্ভরশীল তার পরিবারও আজ বিধ্বস্ত হয়ে পড়লো!

Dr. Fahim Uddin
Intern doctor
Khulna Medical Clg Hospital
Platform academia / Tohfa Rahman Galib

Leave a Reply