Blog

History Behind Diagnosis: 17

একজন মহিলা হঠাৎ করে খেয়াল করলেন তার ৬৮ বছর বয়সী স্বামী বিছানায় শোয়া অবস্থায় একদৃষ্টিতে সিলিং ফ্যানের দিকে তাকিয়ে আছে। উনি ডাক দিলেন কিন্তু কোনো রেসপন্স করছেন না, হাত দিয়ে ধাক্কা দিলেন তাও কোনো রেসপন্স নেই। এই অবস্থা দেখে তাড়াতাড়ি ইমার্জেন্সি নাম্বারে কল দিলেন।

কিছুক্ষণের মধ্যে ইমার্জেন্সি মেডিকেল টিম ওনাদের বাসায় চলে আসলো। CBG করে দেখা গেল ব্লাড গ্লুকোজ লেভেল “very low”. তাড়াতাড়ি পেশেন্ট কে হসপিটালে নিয়ে যাওয়া হল এবং ইমিডিয়েট ম্যানেজমেন্ট দেয়া হল।

এবার একজন রেসিডেন্ট পেশেন্টের ওয়াইফের কাছ থেকে জানতে পারলেন কিছুদিন যাবত পেশেন্টের খাওয়া দাওয়ার রুচি নেই (loss of appetite) এবং ইদানিং তিনি এমন সব মানুষের কথা জিজ্ঞেস করছেন যাঁরা অনেক আগেই মারা গেছেন। এছাড়া সারারাত ঠিকমত ঘুমাচ্ছেন না, কেমন জানি অস্থিরতা দেখাচ্ছেন, আর দিনের বেলা ঘুমিয়ে থাকছেন। কিন্তু দিন-তারিখ সবকিছু ঠিকমত বলতে পারছেন। এই মুহূর্তে কোথায় আছেন, কেনো হসপিটালে এসেছেন এসব কিছুও ঠিকঠাক উত্তর দিতে পারছেন।

পরবর্তীতে ডাক্তাররা পেশেন্ট কে বাসায় পাঠিয়ে দিলেন এবং জানালেন যে তিনি হয়ত নিজের পরিচিত পরিবেশ/নিজ বাসায় গেলে ঠিক হয়ে যাবেন।

কিন্তু বাসায় গিয়ে দেখা গেলো পেশেন্ট খুব উল্টাপাল্টা আচরন করছেন। বাসায় থাকতে চাচ্ছেন না। রাতের বেলা কয়েকবার বাসা থেকে বের হয়ে গিয়েছেন। তাই বাধ্য হয়ে তাঁর স্ত্রী তিন দিন পর তাঁকে আবার হসপিটালে এনে ভর্তি করালেন।

ডাক্তাররা পেশেন্টের ওয়াইফ কে জানালেন, পেশেন্ট ঠিকমত খাওয়া দাওয়া না করা সত্ত্বেও antidiabetic drug গুলো আগের dose এই সেবন করে যাচ্ছেন, তাই হয়ত ওনার blood sugar কমে গিয়েছিল। কিন্তু কেনো পেশেন্টের খাওয়া দাওয়ার রুচি কমে গেলো তা খোঁজার জন্য ঐ রেসিডেন্ট তাঁর কারন খুঁজতে শুরু করলেন।

তিনি পেশেন্টের previous medical history নিয়ে জানতে পারলেন, ঠিক এক বছর আগে ওনার কাশি দেখা দেয় এবং পাশাপাশি শ্বাস নেয়ার সময় বুকে ব্যাথা দেখা দেয়। তখন সিটি স্ক্যান করে upper chest এ একটা ছোট্ট mass পাওয়া যায়, যা একটা hockey puck এর চেয়ে ছোট। পরবর্তীতে ডায়াগনোসিস হয়েছিল: Thymoma (tumor of Thymus gland)। Thymoma অনেক rare, সাধারনত ৬০ বছর বয়সের পরে দেখা দেয়। যা’ই হোক, পরবর্তীতে তাঁর cancer treatment শুরু হয় chemotherapy এবং surgery এর মধ্য দিয়ে এবং কয়েক মাস আগে radiotherapy নেয়া শেষ করেছেন তিনি।

এরপর তিনি পেশেন্ট কে এক্সামিন করতে গিয়ে দেখলেন তার পেটে অপারেশনের স্টিচ মার্ক। তখন পেশেন্টের ওয়াইফের কাছ থেকে জানতে পারলেন, তিন সপ্তাহ আগে পেশেন্টের পায়খানা বন্ধ হয়ে যায় এবং পেট ফুলে যায়। তখন ডাক্তার দেখানো হলে প্রাথমিক ভাবে intestinal obstruction ধারনা করা হয় এবং exploratory laparotomy করা হয়। কিন্তু exploratory laparotomy করে কিছুই পাওয়া যায় নি এবং Paralytic ileus ডায়াগনোসিস করা হয়।

যা’ই হোক, স্টিচের জায়গায় Would infection ডেভেলপ করায় ঐ রেসিডেন্ট একটি broad spectrum antibiotic প্রেসক্রাইব করেন পেশেন্ট কে। কিন্তু দু দিন পর পেশেন্টের নতুন করে কিছু সমস্যা দেখা দিল। মুখ এবং পায়ের মাসলে Fasciculation দেখা দিয়েছে। পাশাপাশি ওনার slurring of speech দেখা দিয়েছে। যদিও কিছুক্ষণের মধ্যেই এগুলো আবার ঠিক হয়ে যাচ্ছে।

এবার ঐ রেসিডেন্ট চিন্তা করলেন, এগুলো কেনো হতে পারে? প্রথমে ভাবলেন পেশেন্টের কিছু ফিচার Delirium এর সাথে যাচ্ছে, যদিও এটিপিক্যালই বলা যায়!
এরপর ঐ রেসিডেন্ট ইন্টারনেট এ সার্চ দিতে শুরু করলেন। পেশেন্টের সিম্পটম গুলো নিয়ে পড়াশোনা শুরু করলেন।
প্রথমে paralytic ileus এর সাথে Fasciculation কে এড করে সার্চ দিলেন। কিন্তু তেমন কোনো রিলেশন খুঁজে পেলেন না। পরবর্তীতে তিনি এ দুটোর সাথে Thymoma কেও এড করে সার্চ দিলেন। এবার তিনি দেখতে পেলেন Thymoma এর সাথে রিলেটেড কিছু Autoimmune disorders এ এমন Neurological features দেখা দিতে পারে, এর মধ্যে Myasthenia gravis সবচেয়ে কমন।
কিন্তু এটা পেশেন্টের সাথে যাচ্ছে না। তাই তিনি আরো খুঁজতে থাকলেন এবং দেখতে পেলেন Morvan’s Syndrome দিয়ে পেশেন্টের সবকিছু ব্যাখ্যা করা যাচ্ছে।

পরবর্তীতে রাউন্ডের সময় নিউরোলোজিস্ট কে জানানো হল।
এবং Morvan’s Syndrome এর এন্টিবডি ডিটেকশন এর জন্য Mayo Clinic এ কল দেয়া হল। Mayo Clinic থেকে স্টাফ রা এসে ব্লাড স্যাম্পল কালেক্ট করে নিলেন এবং এন্টিবডি রেজাল্ট পজিটিভ আসলো। কিন্তু এটা যেহেতু অনেক রেয়ার কন্ডিশন তাই আবার টেস্ট করে কনফার্ম করা হয়েছিল। পরবর্তীতে ট্রিটমেন্ট হিসেবে intravenous immunoglobulin শুরু করা হল এবং পেশেন্টের সিম্পটমসও ইমপ্রুভ করতে শুরু করলো।

★★ [Morvan’s syndrome is a rare, complex neurological disorder characterized by neuromyotonia, neuropsychiatric features, dysautonomia and neuropathic pain. The majority of MoS cases have a paraneoplastic aetiology(here, it’s Thymoma).

Antibodies against voltage-gated potassium channels (VGKC), which are detectable in about 40% of patients with acquired neuromytonia, have been implicated in Morvan’s pathophysiology. Another differential of this condition is Paraneoplastic Limbic Encephalitis.]

কন্ডিশন টা অনেক রেয়ার। তাই ডায়াগনোসিস টা হয়ত কোনোদিন কাজে নাও আসতে পারে! কিন্তু ডায়াগনোসিসে পৌঁছনের প্রচেষ্টা বা, কো-রিলেশন খুঁজে বের করার প্রচেষ্টা থেকে আমাদের জুনিয়রদের অনেক কিছু শেখার আছে। কেনোনা আমাদের বডির সবকিছুই আসলে একটার সাথে আরেকটা ইন্টাররিলেটেড, তাই পেশেন্টের অনেক সিম্পটমও একটার সাথে আরেকটা কো-রিলেটেড। কিন্তু নানান কারনে আমাদের পক্ষে সেই কো-রিলেশন খুঁজে বের করা সবসময় সম্ভব হয় না। ডায়াগনস্টিক ফ্যাসিলিটির অভাব আর রোগীদের আর্থিক সমস্যা অবশ্যই তার অন্যতম প্রধান কারন। তবে সময় নিয়ে প্রপার হিস্ট্রি নেয়া/ এক্সামিনেশন করা, সময় নিয়ে প্রিভিয়াস রিপোর্ট গুলো দেখা কিংবা রোগীর সাইন-সিম্পটম নিয়ে একটু পড়াশোনা/ ডিসকাশন করে কোরিলেসন খুঁজো বের করার আগ্রহ/ প্রচেষ্টার মত বিষয়গুলোও গুরুত্বপূর্ণ বলে মনে করি।

(N.B: This case was published in New York Times Magazine by Dr. Lisa Sanders, MD ; author of the book “Every Patient Tells a story: Medical mysteries and the art of diagnosis.”)
বি: দ্র: ইংরেজিতে একটা কথা আছে,, Knowledge increases by Sharing, not by Saving! এই সিরিজের সবগুলো লিখাই একাডেমিক আলোচনার জন্য। সুতরাং কোনো ভুলত্রুটি হয়ে থাকলে দয়া করে “সুন্দর ভাবে” শুধরে দিবেন। প্রাসঙ্গিক কোনো তথ্য/ অভিজ্ঞতা শেয়ার করতে চাইলেও করতে পারেন, আমাদের জুনিয়রদের উপকারে আসবে। দয়া করে ভালো না লাগলে এভয়েড করুন, নিজের আত্মসম্মানবোধ বজায় রাখুন।
Dr. Fahim Uddin
session: 2012-13
Khulna Medical Clg Hospital
Platform academia / Tohfa Rahman Galib

Leave a Reply