Blog

Role of Kidney in Water Balance

আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে শরীরে পানির ভারসাম্য রক্ষায় কিডনির ভূমিকা।


এতে দুটি মেকানিজম মূলত কাজ করে থাকে। তারা হচ্ছেঃ 1. Renal-body fluid feedback mechanism (Role of ADH)

2.Renin-angiotensin mechanism

তাহলে আর দেরী না করে মূল আলোচনায় আসা যাক।

প্রথমে ADH এর ভূমিকা নিয়ে কথা বলা যাক। ADH (antidiuretic hormone) যাকে আমরা ‘Vasopressin’ নামেও চিনি। এটি Posterior pituitary gland থেকে নিঃসৃত হয়।

🔲 যদি কোনো কারণে শরীরে পানির পরিমাণ কমে যায় তাহলে blood volume ও কমে যায়। রক্তের ভলিউম কমে যাওয়ার ফলে Blood pressure কমে যায় এবং ECF এর osmolarity বেড়ে যায়। এই hyperosmolarity কে osmoreceptor cell গুলো detect করে এরা posterior pituitary gland কে সংকেত পাঠায় ADH release করার জন্য। ADH kidney এর late distal tubule ও collecting duct এর উপর কাজ করে এদের পানির ভেদ্যতা বাড়িয়ে দেয় যার ফলে পানির পুনঃশোষণ বেড়ে যায়। ফলশ্রুতিতে urine volume কমে যায় এবং শরীরের পানির পরিমাণ বেড়ে normal হয়ে আসে।

অন্যদিকে, যদি শরীরে পানির পরিমাণ বেড়ে যায় তাহলে Blood volume and pressure বেড়ে যাবে এবং ফলস্বরূপ ECF osmolarity কমে যাবে। এরপর ADH secretion ও কমে যাবে।যার প্রভাবে
Late distal tubule ও collecting duct এর পানির ভেদ্যতা ও পুনঃশোষণ কমে যায়। সর্বশেষে urine volume বেড়ে যায় এবং শরীরের পানির পরিমাণ কমে normal লেভেলে ফিরে আসে।

Renin-angiotensin mechanism→ যখন আমাদের শরীরে পানির পরিমাণ কমে যায়, এর ফলস্বরূপ Blood volume ও কমে যায়। আর blood volume কমার ফলে kidney তে blood supply ও কমে যায়। এই পরিবর্তন লক্ষ্য করে kidney এর juxtaglomerular cell গুলো prorenin কে renin এ convert করে একে সরাসরি circulation এ রিলিজ করে। অন্যদিকে এই renin liver থেকে নিঃসৃত হওয়া Angiotensinogen কে Angiotensin-I এ রুপান্তর করে যা পরবর্তিতে angiotensin-converting enzyme (ACE) এর প্রভাবে Angiotensin-II এ রূপান্তর হয়।উল্লেখ্য, ACE নিঃসরণ হয় lungs এর vascular endothelial cells থেকে।


এবার Angiotensin-II দুটি কাজ করবে।
প্রথমত, Thirst center কে stimulation দিবে যার ফলে পানি পানের ইচ্ছা জাগবে। ফলে উক্ত ব্যক্তি বেশি পানি পান করবে।

দ্বিতীয়ত, এটি Adrenal cortex কে stimulate করে Aldosterone hormone নিঃসরণ করাবে। এটি blood এ Na ও পানির reabsorption বাড়িয়ে দিবে।

উপরিউক্ত দুটি ঘটনার সর্বশেষ ফলাফল একই। দুটির কারণেই blood volume বেড়ে যাবে এবং আমাদের শরীরের পানির পরিমাণ বেড়ে normal হবে।

Abdullah Musaib
Jalalabad Ragib Rabeya Medical College
2018-19

Platform academic /
Mahedi Hasan Jony

Leave a Reply