Blog

Venus Williams and Her Battle with Sjogren’s Syndrome

ভেনাস এব্যনি স্টার উইলিয়ামস (জন্ম: জুন ১৭, ১৯৮০; যিনি ভেনাস উইলিয়ামস হিসেবে অধিক পরিচিত) হলেন একজন আমেরিকান পেশাদার মহিলা টেনিস খেলোয়াড় যিনি সাবেক ১নং র‌্যাঙ্কিং-এ অবস্থান করেছেন। প্রথম আমেরিকান কৃষাঙ্গ মহিলা টেনিস খেলোয়াড় হিসেবে তিনি ফেব্রুয়ারি ২৫, ২০০২ সালে বিশ্ব র‌্যাঙ্কিং এ ১ নং অবস্থানে উঠে আসেন। তার সমসাময়িক সময়ে তাকে টেনিসের ঘাস কোর্টের সেরা মহিলা খেলোয়াড় এবং একই সাথে সর্বকালের সেরা মহিলা পেশাদার খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু তার এই সাফল্য, পথচলা মোটেই মসৃণ ছিলো না, এর পিছনে ছিল ” Sjogren’s Syndrome “ নামে এক autoimmune disease এর সাথে লড়াই করার গল্প। তিনি প্রথম ২০১১ সালে এই রোগে শনাক্ত হন US open খেলার সময়। চলুন তাহলে জেনে নেওয়া যাক Sjogren’s syndrome সম্পর্কে।

🔖 Sjogren’s Syndrome কি?

1933 সালে ডাক্তার হেনরিক জগ্রেন Autoimmune disease হিসেবে এই উপসর্গটিকে প্রথমবার চিহ্নিত করেন, এই অসুখে শরীরের আর্দ্রতা উৎপাদনকারী কোষগুলি নষ্ট হয়ে যায়। 40 বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যেই রোগটি বেশিরভাগ দেখা যায় এবং বিশেষত মহিলারাই আক্রান্ত হন। প্রায়শই, এটা আবার Rheumatoid arthritis অথবা Lupas রোগের মতো অন্যান্য Autoimmune Disease জটিলতা হিসেবে প্রকট হয়। প্রতিরোধ ব্যবস্থা প্রথমে Salivary gland কে আক্রমণ করে। Kidney, Liver, Lungs, Skin, Nerves এবং Thyroid gland এর মতো শরীরের অন্যান্য অঙ্গগুলিরও ক্ষতি করতে পারে। এতে আক্রান্ত ব্যক্তিরা Lymphoma বৃদ্ধির ঝুঁকিতে থাকে। বিশ্বজুড়ে Sjogren’s Syndrome এর প্রকোপ প্রায় ০.১ থেকে ৪ শতাংশ। এখন তাহলে Sjogren’s Syndrome এর Definition জেনে নেয়া যাক:

🔖 Definition Of Sjogren’s Syndrome:

Sjogren’s syndrome is a long-term autoimmune disease that affects the body’s moisture-producing glands.

🔖 Sjogren’s Syndrome এর প্রধান sign and symptoms কি?

প্রধান উপসর্গগুলির মধ্যে রয়েছে:

⭕ Dry eyes, itching – চোখ জ্বালা, চুলকানী

⭕ Difficulty in chewing and swallowing – চিবানো এবং গিলতে অসুবিধা

⭕ Muscle and joint pain – মাংসপেশী এবং অস্থিসন্ধি তে ব্যথা

⭕ Dry skin and skin rash – শুষ্ক ত্বক এবং ত্বকে ফুসকুড়ি দেখা যায়

⭕ Enlargement of salivary gland – লালা গ্রন্থি ফুলে যাওয়া

⭕ Chronic cough – দীর্ঘস্থায়ী শুকনো কাশি

⭕ Vaginal dryness – শুষ্ক যোনি

⭕ Feeling tired – অবসাদ

⭕ Difficulty in speech – কথা বলতে অসুবিধা

⭕ Blurred vision – ঝাপসা দৃষ্টি

⭕ Numbness in the arms and legs – বাহু এবং পায়ের শিথিলতা

⭕ Respiratory Syndrome – ফুসফুসের রোগ

⭕ Peripheral neuropathy – পেরিফেরাল স্নায়ুরোগ

⭕ Tooth decay – দাঁতের ক্ষয়

🔖Sjogren’s Syndrome এর প্রধান কারণ কি?

এর কারণ এখনও অজানা, কিন্তু এই রোগে আক্রান্তদের অধিকাংশেরই Blood একটি অস্বাভাবিক রকমের Protein এর উপস্থিতি লক্ষ্য করা যায়। দেহের রোগপ্রতিরোধক ব্যবস্থা প্রথমে নাক, চোখ এবং মুখের চারপাশে থাকা শরীরের আর্দ্রতা সৃষ্টিকারী গ্রন্থিগুলিকে নিশানা করে।

🔖 কারা বেশি Risk এ আছেন Sjogren’s Syndrome এ?

⭕ মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

⭕ বেশিরভাগ ক্ষেত্রে ৪০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সাধারণত এই রোগ হয়।

⭕ যারা এই রোগে আক্রান্ত তারা বাতের রোগে আক্রান্ত।

🔖কিভাবে Sjogren’s Syndrome Diagnosis করা হয়?

⭕ Blood Test – রক্ত পরীক্ষা: বিভিন্ন ধরনের blood cell এর স্তর, antibody এর উপস্থিতি এবং অন্যান্য প্রদাহজনক অবস্থার test করা হয়।

⭕ Eye Test – চোখের পরীক্ষা: চোখের নীচের পাতায় filter paper এর একটি ছোট টুকরো রেখে চোখের শুষ্কতা পরীক্ষা করার জন্য টিয়ার টেস্ট করা হয়।

⭕ Saliva Test – লালা পরীক্ষা: এটি লালা গ্রন্থিগুলির কার্যকারিতা মূল্যায়ন করে। যদি লালা উৎপাদন অপর্যাপ্ত হয়, তবে এটি Sjogren’s syndrome কে নির্দেশ করতে পারে।

♦ Sialography – সায়ালোগ্রাফি (লালার প্রবাহ দেখার জন্য লালা গ্রন্থিতে ইঞ্জেকশনের মাধ্যমে রঞ্জক প্রবেশ করানোর পর এক্স-রে করা হয়)

Sialogram 1
Figure : Sialogram of The Submandibular
Gland

♦ Salivary scintigraphy – স্যালাইভারি সিন্টিগ্রাফি (রক্তে তেজস্ক্রিয় আইসোটোপ ইঞ্জেকশনের মাধ্যমে প্রবেশ করিয়ে দেখা হয়)

⭕Tissue Biopsy – বায়োপসি: ঠোঁটে প্রদাহের কোনও চিহ্ন আছে কি না তা সনাক্ত করতে ঠোঁটের বায়োপসি করা হয়। এটি ঠোঁটের লালা গ্রন্থিগুলি থেকে একটি ছোট টিস্যু সরিয়ে একটি microscopes এর নীচে পরীক্ষা করা হয়।

🔖কিভাবে Treatment করা হয় Sjogren’s Syndrome এর?

রোগীর Symptomatic treatment কেই বেশি প্রাধান্য দেয়া হয়। যেমন:

⭕ For dry eyes – চোখের শুষ্কতার জন্য: চোখের প্রদাহ কমাতে, মাঝারি থেকে গুরুতর শুষ্ক চোখের চিকিৎসার জন্য lubricating eye drop ব্যবহার করে চোখের শুষ্কতা সামাল দেওয়া যেতে পারে।

⭕ For dry mouth – মুখের শুষ্কতার জন্য: বারবার জল পান, চ্যুইং গাম এবং লালা উদ্রেগকারী বিকল্পের ব্যবহার মুখের শুষ্কতা কমাতে পারে। এছাড়াও, লালার উৎপাদন বাড়ানোর জন্যও চিকিৎসকরা কিছু ঔষুধ নির্ধারণ করেন।

⭕ For joint pain & inflammation – অস্থিসন্ধির ব্যথার জন্য: Anti-rheumatic drugs এবং Anti-fungal drugs যথাক্রমে joint pain এবং oral yeast সংক্রমণের লক্ষণগুলি উপশম করতে ব্যবহৃত হয়। মাঝেমধ্যে immunosuppressant ওষুধ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

⭕ For muscle pain – মাংসপেশীর ব্যথার জন্য: Ibuprofen nonsteroidal anti-inflammatory drug ব্যবহার করা হয়।

⭕ Surgical treatment – শল্যচিকিৎসা: যার মাধ্যমে টিয়ার নালীগুলি চোখ থেকে অশ্রু নিষ্কাশন হ্রাস করতে ছোট প্লাগগুলি দিয়ে সিল করা হয়। এটি দীর্ঘ সময়ের জন্য চোখের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

পরিশেষে এত প্রতিকুলতা ও দমিয়ে রাখতে পারেনি ভেনাস উইলিয়ামস কে। তিনি এখনো লড়ে যাচ্ছেন এই autoimmune disease এর সাথে এবং সাফল্যের ধারা অব্যাহত রেখেছেন। তাই তিনি বলছেন:

” In the sports arena, I would say there is nothing like training and preparation. You have to train your mind as much as your body.”

Reference:

♦ Davidson’s Principles of Medicine (23rd edition)

♦ Elsevier, Dorland, illustrated medical dictionary

♦ Sjogren’s syndrome. American College of Rheumatology. https://www.rheumatology.org/I-Am-A/Patient-Caregiver/Diseases-Conditions/Sjogrens-Syndrome.

নেহা খান
ইউনিভার্সেল মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৭-২০১৮

Leave a Reply