Blog

করোনা এবং স্টেরয়েড বিপত্তি

বাইরে রোদ উঠেছে। দুইদিন টানা বৃষ্টির পর আজ সূর্যের দেখা মিলল। ছাদে বসে আকাশের দিকে তাকিয়ে আছে নিলয়। তিনদিন হল সে নানাবাড়িতে বেড়াতে এসেছে। একটা সরকারি মেডিকেল কলেজের চতুর্থ বর্ষে পড়ে সে। করোনার প্রকোপে সারা বিশ্বে একরকম অচলাবস্থা চলছে। সব স্কুল কলেজও বন্ধ। বাসায় বসে থাকতে থাকতে নিলয়ের বিরক্তি ধরে গিয়েছিল। তারওপর বাবার সাথে ছোটখাটো বিষয় নিয়ে তর্ক লেগেই থাকতো তার। দু’জনই একগুঁয়ে মানুষ। কেউ কারও কথায় ছাড় দিতে রাজি না। তাই মনটাকে ফ্রেশ করতে নিলয় হুট করে চলে আসলো নানাবাড়িতে। কিন্তু বিধিবাম! এখানে এসেও সে আটকা পড়েছে চারদেয়ালের মাঝে। সারাদিন অঝোর ধারায় শ্রাবণের বৃষ্টি ঝরছে গত দু’দিন ধরে। আজ আকাশটা পরিস্কার হওয়ায় সে ছাদে এসে বসেছে। আকাশের দিকে একদৃষ্টিতে তাকিয়ে আছে সে। চারদিকে শুধুই পাখিদের কলরব। ভালই লাগছে তার। হঠাৎ মনোরম পরিবেশটা নষ্ট করে দিয়ে তার মোবাইল ফোন বেজে উঠল। রিসিভ করতেই ওপাশ থেকে শোনা গেল তার বাবার কন্ঠ। কন্ঠটা আজ কেমন যেন শোনাচ্ছে। বাবা বললেন তিনি গত তিনদিন ধরে সর্দি-জ্বর আর শুকনো কাশিতে ভুগছেন। সাথে হালকা গলা ব্যাথাও আছে। মুখে কেমন যেন কোনো খাবারের স্বাদ পাচ্ছেন না। প্যারাসিটামল খাচ্ছেন জ্বরের জন্য, কিন্তু জ্বর কমছে না। এখন কি করবেন বুঝতে পারছেন না। মনটা খারাপ হয়ে গেল নিলয়ের। করোনার সব লক্ষণ যে আছে তার বাবার। বাবার সাথে হাজারটা ঝগড়া থাকলেও মনে মনে ঠিকই মায়া আছে। এক মুহূর্ত দেরী না করে সে তাড়াতাড়ি চলে আসলো বাসায়। বাবাকে সাথে নিয়ে করোনা টেস্ট করিয়ে আসলো। সন্ধ্যায় টেস্টের রেজাল্ট আসলো।

তার বাবা করোনা পজিটিভ!

তার বাবা এটা শুনে ভেঙে পড়লেন। বয়স 60+, Diabetes, Hypertension, Positive smoking history। নিলয় বুঝতে পারলো যে সামনে বড় একটা ধাক্কা আসতে চলেছে। সে তাড়াতাড়ি একটা Pulse oximeter কিনে আনলো আর রেগুলার বাবার Oxygen saturation মাপা শুরু করল। দিন দিন তার বাবার স্যাচুরেশন কমে যাচ্ছে।
Viral pneumonia এর লক্ষণগুলো যেমনঃ

Fig : Symptoms of Viral pneumonia.


◾Dry cough
◾Fever
◾Shivering
◾Shortness of breath
◾Pain in chest while coughing or breathing
◾Rapid breathing (>30/min) [1]
এগুলোর প্রায় সবগুলোই তার বাবার মধ্যে বিদ্যমান। শুধু Shortness of breath বা শ্বাসকষ্ট টা ছিল না। দু’দিন পর এটাও শুরু হল এবং Oxygen saturation 90% এ নেমে এল। সে দ্রুত তার বাবাকে নিয়ে হাসপাতালে ভর্তি করালো। শুরু হল চিকিৎসা।

দীর্ঘদিন ধরে চলছে তার বাবার চিকিৎসা। ধীরে ধীরে উন্নতির দিকে যাচ্ছে তার বাবার অবস্থা। যদিও প্রথমদিকে তার বাবার অবস্থা খুব খারাপ ছিল। Oxygen saturation প্রচন্ডরকম উঠানামা করতো, হালকা নড়াচড়া করলেই Saturation কমে যেত। এগুলো সবই যে করোনার জন্যেই হচ্ছে তা সে জানত। তাই সে তার বাবাকে বেশিরভাগ সময় Prone position অর্থাৎ উপুর করে শুইয়ে রাখত। এতে Oxygen saturation বাড়ত। কারণ এতে করে Lungs এর dorsal portion বেশী expand করতে পারে এবং Lungs এর ventilation-perfusion mismatch কমে uniform perfusion হয়। ফলে Oxygen saturation বাড়ে, shortness of breath বা শ্বাসকষ্ট কমে যায় [2]।

সবকিছু ঠিকঠাক ই চলছিল। কিন্তু কয়েকদিন পর হঠাৎ তার বাবা কেমন যেন হয়ে গেল। সবার সাথে বেশি বেশি কথা বলা শুরু করলো। বাবার এত বাচালতা তো সে আগে কখনও দেখেনি। বাবা যেখানে হাটতে গেলে Oxygen saturation কমে যাচ্ছে সেখানে তিনি বলছেন তিনি নাকি নিজের ভেতর খুব Energetic feel করছেন! নিলয় চিন্তা করলো হয়ত মৃত্যুর হাত থেকে ফিরে এসেছেন বলে তিনি এমন আবেগপ্রবণ হয়ে যাচ্ছেন।

কিছুদিন পর হাসপাতাল থেকে তার বাবাকে রিলিজ দিয়ে দিল। নিলয় বাবাকে বাসায় নিয়ে আসলো। রিলিজ পেপারে Corticosteroid সহ আরও কিছু ঔষধ মাসখানেক চালিয়ে যেতে বলা হল। সে মোতাবেক নিলয় ঔষধ খাওয়াচ্ছে বাবাকে। কিন্তু দিন দিন তার বাবা কেমন যেন পরিবর্তন হয়ে যাচ্ছেন। বাবা সবার সাথে একটু বেশি ই কথা বলা শুরু করেছেন। যার সাথে দেখা হয় তার সাথেই কথা শুরু করে দেন। জানালার ধারে বসে বাইরে তাকিয়ে থাকেন। বাইরে কাউকে জানালার সামনে দিয়ে যেতে দেখলেই তার সাথে গল্প জুড়ে দিচ্ছেন। নিলয়ের প্রতিও বাবা যেন একটু বেশিই কেয়ার নিচ্ছেন। হঠাৎ রেগে যাচ্ছেন আবার হঠাৎ খুব ইমোশনাল হয়ে যাচ্ছেন।

নাহ্, নিলয়ের বাবা তো এমন ছিলেন না। নিলয় এবার একটু নড়েচড়ে বসলো। তার বাবার এই বাচালতার সাথে কোন রোগের সম্পৃক্ততা থাকতে পারে তা সে খোঁজ নেওয়া শুরু করলো। বাবা যেসব ঔষধ খেয়েছেন এগুলোর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এমনটা হচ্ছে কিনা তাও সে দেখা শুরু করলো। Corticosteroid এর ডোজ একটু এদিক সেদিক হয়েছিল হাসপাতালে থাকতে। তাই সে এটা দিয়েই শুরু করলো। এর যে Adverse effects সে খুঁজে পেল সেগুলো হচ্ছেঃ

Fig : Adverse effect of corticosteroids.


◾Sleep disorders
◾Psychiatric symptoms:-
🔹Euphoria
🔹Mood swings
🔹Personality changes
🔹Hypomania
🔹Psychosis
◾Weight gain
◾Hyperglycemia
◾Muscle weakness
◾Polyuria [3]

Corticosteroid এর adverse psychiatric effects দেখে নিলয় নিশ্চিত হল যে তার বাবার মানসিক পরিবর্তন এর জন্য এই Corticosteroid ই দায়ী। কারণ তার বাবার মধ্যে সে Mood swings, personality changes ও hyperglycemia আছে। তবে অতিরিক্ত কথা বলা বা Energetic feel করার কারণ সে বুঝলো না। Corticosteroid এর psychiatric effects গুলোর মধ্যে Hypomania সম্পর্কে তার ধারণা নেই। এটা সম্পর্কে সে বেশ কৌতুহলী হল। যেহেতু অন্যান্য ইফেক্টগুলো মিলে গেছে সেহেতু এটার সাথেও একটা সম্পর্ক থাকতে পারে। বই খুলে বসলো সে।
Hypomania এর symptoms গুলো সে ভালো করে দেখতে লাগলো ও এক এক করে তার বাবার সাথে মিলাতে শুরু করলো। Symptoms গুলো ছিল ঠিক এরূপঃ-

Fig : Symptoms of Hypomania.


◾Inflated self-esteem or grandiosity
◾Decreased need for sleep
◾Increased talkativeness
◾Racing thoughts or ideas
◾Marked distractibility
◾Agitation or increased activity [4]

হ্যা, এবার সে ধরতে পেরেছে তার বাবার অতিরিক্ত বাচালতা আর Energetic feel করার কারণ। Symptoms গুলো পড়ে সে নিশ্চিত হল যে তার বাবার Hypomania হয়েছে এবং তা হয়েছে Corticosteroid এর adverse effects এর কারণেই। রোগ তো সে ধরতে পারলো কিন্তু এখন এর Treatment কি দিবে? সে তো আর ডাক্তার না। সে দেরী না করে তার মেডিকেল কলেজ এর মেডিসিন ডিপার্টমেন্টের একজন স্যারের সাথে যোগাযোগ করে তার বাবার এই অবস্থার কথা জানালো।
স্যার খুবই আন্তরিক লোক। তিনি খুব সুন্দর করে নিলয়কে এর কারণ বোঝালেন এবং Treatment হিসেবে Corticosteroid এর ডোজ ধীরে ধীরে কমিয়ে আনতে বললেন যাকে মেডিকেল এর ভাষায় Tapering বলে [5]। নিলয় তাই করলো। সে অর্ধেক অর্ধেক করে ডোজ কমিয়ে নিয়ে আসলো এবং শেষে বন্ধ করে দিল। Corticosteroid বন্ধ করে দেওয়ার পর খুব দ্রুত তার বাবার অবস্থা আগের মত স্বাভাবিক হয়ে আসলো। বাবা এখন সবার সাথেই স্বাভাবিক আচরণ করছেন। আগেরমত সেই অস্বাভাবিক বাচালতাও নেই। দিনকয়েক পর আবারও দেখা দিল বাবা আর ছেলের মধ্যকার চিরচেনা সেই তর্কযুদ্ধ। তবুও নিলয় খুশি। এই করোনা মহামারীতে হাজারো মানুষ চলে যাচ্ছে আপনজনকে ছেড়ে পরপারে। এই হাজারো লোকের ভীড়ে তার বাবা যে তাদের মাঝে সুস্থ হয়ে ফিরে এসেছেন এতেই সে শুকরিয়া জানায় তার প্রভুর কাছে।

References:

[1] Davidson’s Principles and Practice of Medicine, 22nd Edition.

[2] L. Gattinoni, M. Quintel, M. Busana, L. Giosa, M.M. Macrì
Prone positioning in acute respiratory distress syndrome
Semin. Respir. Crit. Care Med., 40 (2019), pp. 94-100.

[3] Ciriaco M, Ventrice P, Russo G. Corticosteroid-related central nervous system side effects. J Pharmacol Pharmacother. 2013 Dec; 4(Suppl 1): S94-S98.

[4] Harvard Health Publishing. What is hypomania. Dec 2010;

[5] Gagliardi JP, Muzyk AJ, Holt S. When steroids cause psychosis. October 1, 2010. www.the-rheumatologist.org/article/when-steroids-cause-psychosis. Accessed June 9, 2016.

Platform Academic Division /
Sk.Md Shofikul Islam Palash
Colonel Malek Medical College
2017-18

Leave a Reply