Blog

Pursuing Masters or Ph.D(biomedical science) in USA

This post is dedicated to the aspirants who are interested in pursuing Masters or Ph.D. in Biomedical Science in the USA and applicable for both the students of MBBS & BDS.

Subjects under the theme of Biomedical Science

  • Cell & Molecular Biology
  • Biology
  • Neurobiology
  • Cancer Biology
  • Stem Cell Biology
  • Immunology
  • Molecular Genetics
  • Microbiology and Immunology
  • Pharmacology
  • Biochemistry

আবেদন করার জন্য কি কি লাগে?


1.CGPA
2.GRE
3.TOEFL or IELTS
4.Statement of Purpose or Motivation letter
5.Letter of Recommendations, LOR (3 or 2 are required)
6.Curriculum Vitae (CV)/Resume
7.Publication(optional)

STEP BY STEP FOR APPLYING –

1.CGPA

Conversion of our traditional grading into the CGPA grading system.

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ ইউনিভার্সিটিতে এপ্লাই করার জন্য আমাদের গ্রেডিং CGPAতে কনভার্ট করা লাগবে। এর জন্য NACES নামক একটি evolutionary governing body আছে, যার অধীনে প্রায় ১৯টি evaluating organization আছে যারা এই কাজগুলো করে থাকে। এবং এদের মধ্যে সবচাইতে জনপ্রিয় হল WES. যদিও ইদানীং WES আমাদের মেডিকেল Graduate দের evaluation ঠিকভাবে করতে পারছেনা বলে মনে হয় কারণ খুব সম্ভবত ২০১৭ এর আগে সাপ্লি থাকার পরও সিজিপিএ ৪/৪ আসতো, কিন্তু পরবর্তীতে দেখা যায় সাপ্লি থাকলে সিজিপিএ কমে যায়। আমি WES কে মেইল করে এই ব্যাপারটা জানতে চেয়েছিলাম, ওরা বললো যে আমাদের দেশের MBBS Graduate দের ক্ষেত্রে ওরা ওদের evaluation system change করসে। WES ঠিক বাংলাদেশের কোন অথরিটির সাথে কন্টাক্ট করে এই কাজটা করসে কিংবা এই ধরনের ব্যাপারটা ঘটার পর আমাদের দেশ থেকে কোন অথরিটি সিজিপিএ র ব্যাপারটা ক্লিয়ার করসে কি করে নাই আমি জানিনা। যেটাই হোক, যারা জুনিওর এবং যারা বায়োমেডিকেলে ক্যারিয়ারে আগ্রহী তাদের বলবো এক চান্সে প্রফ এক্সাম ক্লিয়ার করার জন্য। আর যারা অলরেডি পাস করে ফেলেছে এবং সাপ্লি আছে, তারা তাহলে কি করবে? হুম উপায় অবশ্যই আছে এবং সেই বিষয়টা নিয়ে পরে আসছি। অনেক ইউনিভার্সিটি আছে যেখানে WES লাগেনা, কিন্তু যে ইউনিভার্সিটিতে এপ্লাই করতে চাচ্ছেন সেই ইউনিভার্সিটি চাইলে এটা না করে উপায় নাই। আর আমাদের যেহেতু CGPA থাকেই না, সেহেতু WES করে রাখাটা বেস্ট অপশন।


NACES

https://www.naces.org/index


WES– https://www.wes.org/

Click the home button to enter the link


**WES কিভাবে কি করবেন বাংলায় বিস্তারিত –



2.GRE

Graduate Record Examination, একটি সম্পূর্ণ কম্পিউটারাইজড পরীক্ষা যা ইউনিভার্সিটিতে গ্র্যাজুয়েট স্টাডি (মাস্টার্স বা পিএইচডি) করার জন্য লাগে।
বিস্তারিত –

https://www.ets.org/gre




**GRE Bangladeshi preparing group community

https://www.facebook.com/groups/146298602892780/?epa=SEARCH_BOX

(এই গ্রপের গাইডলাইনগুলো একদম নিঃসংকোচে ফলো করতে পারেন )

https://m.facebook.com/groups/6231669215?group_view_referrer=profile_browser&_rdc=1&_rdr

এই Group এর ফাইলে সেকশনও খুব রিচ। যা যা দরকার, সব এখানে লেখা আছে। GRE এর জন্য বাংলাদেশে কয়েকটা কোচিং সেন্টার আছে। আপনি চাইলে কোচিং করতে পারেন কিংবা যদি মনে করেন আপনার পক্ষে কোন কোচিং সেন্টারে গিয়ে কোচিং করা সম্ভব না হয় তাহলে আপনি বাসায় বসেই একদম পুরোপুরি অনলাইনে প্রিপারেশান নিতে পারবেন। অনেকগুলো অনলাইন কোচিং আছে-

Magoosh

https://gre.magoosh.com/

Greenlight

https://www.greenlighttestprep.com/


GREedge

https://www.greedge.com/


BYJU

https://byjus.com/gre/


Kmf

https://gre.kmf.com/


Crunchprep-https://crunchprep.com/welcome

Click the Welcome button to enter the link

বাংলায় প্রিপারেশান এর জন্য-

https://www.youtube.com/channel/UC3FK7cNcivYEh83L2-1yyvw


অনলাইন কোচিং গুলোর মধ্যে Magoosh বেশ ভালো মনে হয়েছে আমার কাছে। উপরে উল্লিখিত অনলাইন কোচিং ছাড়াও আরো অনেক কোচিং আছে, কিন্তু আমি মনে করি এতেই যথেষ্ট। বেশি রিসোর্স ঘাটাঘাটি করার দরকার নেই। ইভেন আপনি কোন অনলাইন কোচিং ছাড়াই নিজে বাসায় বসে ভালো প্রিপারেশান নিতে পারবেন।

অনেকেই বলে থাকেন GRE খুব কঠিন লাগে। তাদের জন্য সুখবর হল মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক ইউনিভার্সিটিতে GRE লাগেনা। কিন্তু, একটা বিষয় এক্ষেত্রে মনে রাখতে হবে যেসব ইউনিভার্সিটি GRE চায়না সচরাচর তাদের CGPA রিকুয়ারমেন্ট একটু বেশি থাকে, খুব ভালো LOR লাগে, Publication লাগে, অনেক ক্ষেত্রে প্রফেসর ম্যানেজ করা থাকতে হয়। এতকিছুর পরেও কিন্তু আপনি GRE কিংবা বাকি উল্লেখিত বিষয় ছাড়াও ফুল ফান্ডেড এডমিশন ম্যানেজ করতে পারেন।

GRE দরকার হয়না এরকম ইউনিভার্সিটির লিস্ট –

https://docs.google.com/spreadsheets/d/1MYcxZMhf97H5Uxr2Y7XndHn6eEC5oO8XWQi2PU5jLxQ/edit?fbclid=IwAR1AW884x3aCP2a1ByvDZlHICN_zd6DBj4ILQHRDcmiKtzI6Xf9MNos2B2U#gid=0

3.TOEFL or IELTS

কোনটা লাগবে? এবং কেন?
আমরা যেহেতু ন্যাটিভ ইংলিশ এ কথা বলে এরকম দেশের অন্তর্ভুক্ত নই, তাই GRE লাগুক কিংবা না লাগুক এই দুইটার যে কোন একটি ল্যাংগুয়েজ টেস্ট দিতেই হবে।

IELTS
কিভাবে প্রিপারেশান নিবেন,কোন বই পড়বেন,কতটুকু কি লাগবে সব নিচের লিংকগুলোতে পাবেন-

★ IELTS preparation group FB group from Bangladesh-

https://m.facebook.com/groups/354490001317372?group_view_referrer=profile_browser&_rdc=1&_rdr

বিস্তারিত

http://hsa.grecbd.com/tag/ielts/

http://nextopusa.com/all_about_ielts/

Online courses
Magoosh

https://ielts.magoosh.com/

Lizz

https://www.youtube.com/user/ieltsliz
kmf

http://ielts.kmf.com/?hmsr=t&hmmd=hf&hmpl=&hmkw=&hmci=

বাংলায় প্রিপারেশান এর জন্য –

★ 10 min school(free)-

Higher Study Abroad (free)

TOEFL
আগেই একটু বলে রাখি খুব রিসেন্টলি TOEFL এক্সাম এর স্ট্রাকচার চেঞ্জ হইসে। তাই কোন রিসোর্স ফলো করার আগে দেখে নিবেন আপনার অনলাইন ভিডিও বা ডকুমেন্ট আপডেটেড কিনা।
বিস্তারিত

https://www.ets.org/toefl

https://nextopusa.com/category/tests/toefl/

https://hsa.grecbd.com/tag/toefl/

TOEFL preparation FB group from Bangladesh

https://m.facebook.com/groups/412293162128888?group_view_referrer=profile_browser&_rdc=1&_rdr


এদেরও ফাইল সেকশান খুব ভালো। একদম পুরো গাইডলাইন খুব সহজেই ফাইলে সেকশনে একটু ঘাটাঘাটি করলেই পেয়ে যাবেন।

Online courses
Magoosh

https://toefl.magoosh.com/


Notefull

https://www.youtube.com/user/NoteFulldotcom

kmf

https://toefl.kmf.com/?hmsr=t&hmmd=hf&hmpl=&hmkw=&hmci=

বাংলায় TOEFL preparation

HSA (free) –

Magoosh and Notefull খুব চমৎকার দুইটি অনলাইন রিসোর্স, Credit Card দিয়ে কিনতে হয়। TOEFL এ ভালো করার জন্য এদের জুড়ি নেই। ইউটিউবে এদের অনেকগুলো ফ্রি ভিডিও আপ্লোড করা আছে, যার যেটা পছন্দ হয় সেটা দিয়ে প্রিপারেশান শুরু নিতে পারেন।

যদি TOEFL কঠিন লাগে তাহলে আপনি IELTS দিয়েই এপ্লাই করতে পারবেন। এখানে একটা বিষয় লক্ষনীয় যে অনেক ইউনিভার্সিটির ওয়েবসাইটে শুধু TOEFL এর কথা লেখা থাকে, সেক্ষেত্রে আপনি যে প্রোগ্রামে এপ্লাই করতে যাচ্ছেন তার গ্রেড কো- অরডিনেটর কে ইমেইল দিয়ে জিজ্ঞেস করবেন যে IELTS দিয়ে এপ্লাই করা যাবে কিনা। USA তে বেশীরভাগ ইউনিভার্সিটি IELTS স্কোর গ্রহণ করে।

সবচাইতে জরুরী যে ব্যাপারটা মাথায় রাখতে হবে, ফান্ডেড এডমিশন তথা ফুল স্কলারশিপ এর জন্য আপনার IELTS score minimum 7.0 থাকা লাগবে (6.5 দিয়েও সম্ভব, কিন্তু 7.0 সেইফ), ইন্ডিভিজুয়াল স্পিকিং স্কোর 7 এবং Listening, Writing, Speaking, Reading কোনটাতেই 6 এর নিচে নামা যাবেনা। TOEFL এর ক্ষেত্রেও ওভারল 79+ বেশিরভাগ ইউনিভার্সিটির মিনিমাম রিকায়ারমেন্ট। এখানে
স্পিকিং স্কোর 23+ সেইফ। এখন কেন স্পিকিং এর উপর এত জোর দিচ্ছি? এর কারণ হল, আপনার ফুল ফাণ্ডেড এডমিশন এর একটা পার্ট হল Graduate Teaching Assistantship, মানে হল আপনাকে জুনিয়র Student দের পড়াতে হবে , তাই এডমিশন কমিটি চায় আপনি যেন সবার সাথে ভালোভাবে কমিনিকেট করতে পারেন। Assistantship নিয়ে বিস্তারিত

http://hsa.grecbd.com/tag/graduate-assistantship/

4.Statement of Purpose (SOP) –

এই কাজটা একটু কঠিন। অনেক সময় ধরে, বারবার ঠিক করতে হয়, আপডেট করতে হয়। CGPA, Test Score অবশ্যই আপনার ব্যাপারে এডমিশন কমিটিকে আইডিয়া দিবে কিন্তু এই SOP টা আপনি যতটুকু পারেন নিখুঁত রাখতে হবে এবং আপনার SOP দিয়ে উনাদের বোঝাতে হবে আপনি আসলেই ওদের ব্যাপারে সিরিয়াস এন্ড মোটিভেটেড। SOP লেখার পর অবশ্যই এক্সপার্ট কাউকে দিয়ে চেক করিয়ে নিবেন। গ্রামার,স্পেলিং, ওয়াড স্ট্রাকচার ঠিক আছে কিনা দেখার জন্য Grammarly

https://www.grammarly.com/m

নামক একটা ওয়েবসাইট আছে, এটা আসলে ডলার খরচ করে কিনতে হয়, কিন্তু ফ্রি তে আপনি অনেক কিছু পাবেন। এছাড়াও Turnitin

https://www.turnitin.com/

and ithenticate

http://www.ithenticate.com/

নামক ওয়েবসাইট ও বেশ ভালো। ভুলেও কারো SOP কপি করবেন না। এডমিশন কমিটি একবার যদি বুঝতে পারে আপনি কারো কাছ থেকে লেখা চুরি করসেন, তাহলে শেষ। আর কমিটির মেম্বাররা এরকম অসংখ্য SOP প্রতিবছর পড়ে, সো উনাদের চোখ ফাকি দেয়া টাফ। SOP লেখার পর আপনি বিলিফ করতে পারেন এমন কাউকে দিয়ে SOP রিভিও করাবেন। কারণ, আপনার কষ্ট করে লেখা SOP যেন আর কেউ নিজের নামে চালিয়ে দিতে না পারে।

SOP related link

http://hsa.grecbd.com/category/sop/

https://nextopusa.com/tag/sop/

এছাড়াও হায়ার স্টাডি বিষয়ক বাংলাদেশের সবচাইতে বড় Group এ আপনি এই ব্যাপারে অনেক গাইডলাইন পাবেন –

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/

আরো পড়তে চাইলে –

http://www.majortests.com/gre/sop-sample.php

http://www.essayedge.com/samples

http://www.wikihow.com/Write-a-Statement-of-Purpose

http://www.princetonreview.com/grad/statement-of-purpose.aspx, http://creative-writing-mfa-handbook.blogspot.com/2007/08/tips-on-statement-of-purpose.html

http://www.pce.uw.edu/newsroom.aspx?id=8690

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/419203684807985/

আপনি হয়তো ভাবতে পারেন যে আপনি আপনার SOP expert কাউকে দিয়ে লিখিয়ে নিবেন । Thats a terrible idea, why?

  • কারণ, আপনি অল্রেডি GRE, TOEFL or IELTS এ আপনার রাইটিং সেকশনে আপনার রাইটিং স্কিল কতটুকু তা প্রমাণ করেছেন, Admission committee are smart enough to check Your writing skills from there. (আমি BYJUS GRE অনলাইন কোচিং করার সময় এই কথাটা শুনেছি এবং আমার কাছে খুবই লজিকেল মনে হয়েছে)

5.LOR (Letter of Recommendation)

Sir or Madam দের কাছ থেকে এটা নিতে হবে। আমাদের Sir or Madam দেরকে একটু বুঝিয়ে বলতে হবে যেহেতু উনারা এই ব্যাপারে অভ্যস্ত নয়। আপনি sir or madam দের বলছেন যে আপনি উচ্চশিক্ষার জন্য চেষ্টা করছেন, তারা না করবেন, এটা কোনদিনও হতে পারেনা। এখন ধরুন, আপনি ইমুনলজি তে এপ্লাই করতে চাচ্ছেন, তাহলে কার কাছে থেকে LOR নিবো? নিতে হবে মাইক্রোবায়লোজী, বায়োকেমিস্ট্রি, মেডিসিন, অথবা ফিজিওলজি অর্থাৎ এটাই বলতে চাচ্ছি যে আপনি যে সাবজেক্টে এপ্লাই করতে চাচ্ছেন সেই সাব্জেক্ট রিলেটেড ডিপাট্মেন্ট থেকে LOR collect করতে হবে। বেশিরভাগ ইউনিভার্সিটি টে ৩টি LOR লাগে, অনেক ক্ষেত্রে ২টি। আপনি যেখানে জব করছেন সেই জায়গা থেকেও ১টা LOR নিতে পারবেন। LOR আপনার এপ্লাই প্রসেসিং এর একটা vital পার্ট , এটা আপনার লাগবেই।

LOR বিষয়ক বিস্তারিত

http://hsa.grecbd.com/tag/letter-of-recommendation/

https://nextopusa.com/category/other_application_materials/recommendation/

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/permalink/1890177517710587/

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/permalink/1890177517710587/

6.CV/Resume

Europass format e CV Ready করা ভালো। অনেকসময় ইউনিভার্সিটিগুলো নিজস্ব CV format এ সাজাতে বলে যা আপনি ওদের website এ পাবেন।

https://europass.cedefop.europa.eu/documents/curriculum-vitae/examples

পরবর্তী কোন পোস্ট এ চেষ্টা করবো আমার নিজের সিভি ফরম্যাট দেয়ার জন্য। শুধু সিভি নিয়েই বিশাল পোস্ট লেখা যায়, কিন্তু লেখা বেশি বড় হয়ে যাবে ভেবে আপাতত দিচ্ছিনা। যাদের লাগবে তারা আমাকে ইমেইল এড্রেস দিলে আমার ফরম্যাট পাঠিয়ে দিবো।

7.Publication

USA এর ইউনিভার্সিটিতে এপ্লাই করতে হলে পাব্লিকেশন থাকা বাধ্যতামূলক নয়। Publication থাকলে এটা ডেফিনেটলি আপনার প্রোফাইল রিচ করবে বাট আপনার পাব্লিকেশন না থাকলেও আপনি ফুল ফান্ড ম্যানেজ করতে পারবেন। এখন প্রশ্ন হল কিভাবে? ধরেন, আপনি ক্যান্সার বায়োলজীতে পিএইচডি করতে চান, X ইউনিভার্সিটির একজন প্রফেসর আপনার খুব পছন্দ হয়েছে, যার কাছে অনেক ফান্ড আছে এবং আপনি তার অধীনে কাজ করতে চান, কিন্তু আপনার ক্যান্সার রিলেটেড এমন কিছুই নেই যা দিয়ে আপনি ঊনাকে ইম্প্রেস করতে পারেন, মনে রাখতে হবে ফান্ডওয়ালা প্রফেসরদের ম্যানেজ করার জন্য অনেকেই লম্বা লাইন ধরে বসে থাকে এবং তাদের মাঝে আলাদাভাবে ফান্ড খুজে বের করা একটু কঠিন এটা ঠিক কিন্তু খুবি সম্ভব।

অনলাইনে ফ্রি প্রচুর course আছে যেগুলো আপনি করতে পারেন এবং প্রফেসর কে মেইল করার সময় সিভি তে আপনি অবশ্যই অবশ্যই লিখবেন। আপনি উনাকে যেভাবে হোক বোঝাতে চান যে আপনার ক্যান্সার বায়োলজি তে খুব একটা এক্সপোজার নেই ঠিক আছে, কিন্তু আপনি অনেক ভালো ভালো কিছু অনলাইন course করেছেন যার মানে হল আপনি আসলেই ইন্টারেস্টেট।

Online course এর link

University online courses

https://www.techlicious.com/tip/how-to-get-a-free-eudcation-from-top-universities-online/

Other notable resources

★Coursera-

https://www.coursera.org/


★Udemy –

https://www.udemy


★Edx-

https://www.edx.org/

****আইসিডিডিআরবির বেশকিছু পেইড রিসার্চ কোর্স আছে, খুবি ভালো, সময় থাকলে করে ফেলবেন –

http://training.icddrb.org/

এছাড়াও চট্টগ্রাম ভিত্তিক আরেকটি রিসার্চ Group – GUSTO A Research Group আছে, যারা ঢাকা ও চট্টগ্রামে ২ দিনের লাইফ সায়েন্স রিলেটেড ওয়ার্কশপ করে থাকে, এই লিংকে তাদের ওয়ার্কশপের সব আপডেট পাবেন-

https://www.facebook.com/gustoarg.org/

A to Z of Professor Emailing

আগেই বলেছি যে আপনি যে সাব্জেক্টে এপ্লাই করতে চান আপনার সেই সাবজেক্টের প্রফেসরদের মেইল করতে হবে। আপনি প্রফেসরদের ইমেইল না করেও কিন্তু ইউনিভার্সিটিতে ফুল ফান্ডেড এডমিশন পেতে পারেন। তবে প্রফেসরকে যদি আপনি আগেই মেনেজ করতে পারেন তাহলে সেই প্রফেসর আপনাকে এডমিশন কমিটির কাছে আপনার ব্যাপারে সুপারিশ করলে আপনার এডমিশন পাওয়ার সম্ভাবনা বহুগুণ বেড়ে যাবে এটা নিয়ে কোন সন্দেহ নেই। প্রফেসরদের কাছে প্রচুর মেইল আসে, তাই আপনাকে এমনভাবে ইমেইল করতে হবে যাতে উনি আপানার ইমেইল পড়ে আপনার উপর প্লীসড হয় । আর প্রফেসর আপনাকে পছন্দ করলে আপনার সাথে স্কাইপে মিটিং এ ডাকতে পারে। স্কাইপে তে ডাকার মানে এটাই যে প্রফেসর আপনাকে মোটামুটি তার ল্যাবে আপনাকে নিতে চাচ্ছে, তাই খুব ভালোভাবে প্রিপারেশান নিতে হয়। ভয়ের কিছু নেই, ওনারা বেশিরভাগ সময় একদম বেসিক কিছু জিনিস আস্ক করে। এসব নিয়ে আমার নিজস্ব কিছু টেকনিক আছে, আমি চেষ্টা করবো পরে এব্যাপারে বিস্তারিত লেখার জন্য।

How to face Skype Interview

ইউনিভার্সিটি খোঁজা এবং প্রফেসর ইমেইলিং


http://hsa.grecbd.com/category/professoruni/

https://nextopusa.com/category/other_application_materials/email_faculty/

https://www.facebook.com/groups/nextop.usa/permalink/1639891426110029/

https://www.kholabakso.com/haatekhori/us-admission?fbclid=IwAR1irpe2j4IkvihzN8Wl6Oh89ZPI7985FMjnaaewKxbFDlOg6xAs62FgJZw

রিসেন্টলি আমেরিকার কোন কোন প্রফেসর এর কাছে ফান্ড আছে তার একটা লিঙ্ক দিচ্ছি। এটা বলতে গেলে সোনার খনি – (লিঙ্ক এ ঢূকে BY PI – ৩নং অপশন বারটা ক্লিক করলেই চলে আসবে)

https://report.nih.gov/award/index.cfm?ot&fy=2018&state&ic&fm&orgid&distr&rfa&om=n&pid&fbclid=IwAR0NV4IWrOt1Xd1Pr4MVpBpUkYPFMN4XTVQpBs2q2HxzOsQVoZyzdfMFrHc#tabpi

এই বিষয়ক গাইডলাইন

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/permalink/1480500738678269/

ইউনিভার্সিটি রেঙ্কিং এর ক্ষেত্রে আমরা সবসময় একটূ ভালো ইউনি খুঁজি। এটা স্বাভাবিক, কিন্তু খুব ভালো ইউনি তে যেতে না পারলে আপনি যাবেন ই না, এটা আসলে ঠিক না। আমেরিকায় প্রায় ৪৫০০ ইউনি আছে,অনেক ইউনি পাবেন একটু নিচের দিকে, কিন্তু তাদের ডিপার্টমেন্ট বেশ ভালো এবং যদি আপনি এই ইউনি তে ফুল ফান্ড পেয়ে যান, তাহলে যাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। ধরেন, আপনি Harvard University তে এডমিশন পেয়েছেন, কিন্তু ফান্ড পাননি, তাহলে যদি আপনি খুব বেশি ধনী পরিবারের সন্তান না হয়ে থাকেন, ওই টুইশন ফি দেয়া আপনার পক্ষে সম্ভব নাও হতে পারে, তাছাড়া ভিসা ইন্টারভিওর সময় আপনার ভিসা রিজেক্ট হওয়ার সম্ভাবনাও বেড়ে যাবে । ফুলফাণ্ড হলে মোটামুটি আপনাকে এই ঝামেলায় পড়তে হবেনা। এই ব্যাপারে একটা লাইন বেদবাক্যের মত মনে রাখবেন- The University that gives you the full funded admission is the best university in the world.

University of Louisiana at Lafayette এ Immunology এর পিএইচডি candidate Dr. Jahirul Islam Jahir এর লেখা দুইটি পড়তে পারেন। ডাক্তারদের জন্য এরকম অসাধারণ লেখা খুব একটা দেখিনাই। এখানে Dr. Jahir অত্যন্ত গুরুত্বপূর্ণ অনেক বিষয় নিয়ে বিশদ আলোচনা করেছেন।
বেশ সুখপাঠ্য –

১ম পর্ব

https://www.facebook.com/search/posts/?q=jahirul%20islam%20jahir&epa=SERP_TAB

২য় পর্ব

https://www.facebook.com/search/posts/?q=jahirul%20islam%20jahir&epa=SERP_TAB

Some important points-

 GRE, TOEFL, University application কিংবা কোন অনলাইন পেইড কোর্স কেনার জন্য আপনাকে ক্রেডিট কার্ড ব্যাবহার করতে হবে। যেকোন ক্রেডিট কার্ড আপনি ব্যবহার করতে পারেন। তবে আমার কাছে EBL Bank Master card (AQUA CARD) সবচাইতে student friendly মনে হইসে। কিভাবে করবেন? একদম সহজ
★ https://www.ebl.com.bd/home/mastercard_aqua_prepaid_card

 GRE, TOEFL or IELTS exam দেয়ার জন্য আপনাকে অবশ্যই Passport করতে হবে। Passport ছাড়া আপনি এইসব exam দিতে পারবেন না, তাই Passport আগেই করে ফেলা লাগবে।

 আপনি Masters না করেও সরাসরি PhD তে এপ্লাই করতে পারবেন যদি আপনার সিজিপিএ ৩.০ বা এর বেশি হয়, ৩.০ সিজিপিএর কমেও অনেকে ফুলফাণ্ড ম্যানেজ করে আমেরিকায় পড়তে যাচ্ছে,

https://www.facebook.com/groups/HigherStudyAbroad/


ফেসবুক গ্রপে একটু কষ্ট করে ঘাটাঘাটি করলেই পেয়ে যাবেন কিভাবে তারা এত কম সিজিপিএ নিয়ে ফুলফাণ্ড পেয়েছে। আর যাদের সিজিপিএ একদমই কম তারা বাংলাদেশের সরকারী কিংবা বেসরকারী ইউনিভার্সিটিতে ২ বছরের M. Phil or Masters এ এডমিশন নিয়ে নিজেদের সিজিপিএ ইম্পূরভ করতে পারবেন। সময় হয়ত একটু বেশি লাগবে, কিন্তু আপনার অভীষ্ট লক্ষ্যে পোঁছানোর জন্য এর বিকল্প নেই।

 এডমিশন কমিটি বেশিরভাগ সময় শুধু সিজিপিএ, শুধু GRE, TOEFL score দিয়ে আপনাকে জাজ করেনা বরং তারা পুরা প্যাকেজটাকেই ওভারল জাজ করে, তাই একটা জিনিস দিয়ে আপনি আরেকটা কভারআপ করতে পাড়বেন।

 মার্কিন যুক্তরাষ্ট্রে এপ্লাই করার কোন বয়স নেই। আপনি যে কোন বয়সেই এপ্লাই করতে পারবেন।

 Higher Study এর এই Journey অনেক দীর্ঘ, অনেক Patience লাগে, আপনার বারবার মনে হবে সব ছেড়েছুড়ে চলে যাই, কিন্তু আপনি যদি আপনার লক্ষ্যের প্রতি কমিটেড থাকেন তাহলে অবশ্যই পারবেন। এর জন্য আপনাকে বেশি মেধাবী হতে হবেনা। সরকারী, বেসরকারি ইউনিভার্সিটির এত হাজার ছেলেপেলে পারলে আপনিও নিঃসন্দেহে পারবেন। মেডিকেল সায়েন্স এর মত কঠিন বিষয় পড়তে এসে আপনি অলরেডি এটা প্রমাণ করেছেন।

 এই লেখাটা জাস্ট একটা গাইডলাইন যা আমি আমার নিজের এক্সপেরিএন্স থেকে লিখেছি, একে সবকিছু মনে করার দরকার নেই, এর চাইতে ভালো গাইডলাইন অবশ্যই থাকবে এবং আপনার যদি মনে হয় এর চাইতে ভালো কিছু আছে অবশ্যই ফলো করবেন।

 আপনি বিভিন্ন রিসোর্স ইউস করে হায়ারস্টাডি বিষয়ক সবকিছু জানতে পারবেন। কিন্তু, এই লেখায় আমি বেশ কিছু ওয়েবসাইট বারবার ব্যাবহার করেছি এর কারণ হলো, আমার কাছে মনে হয়েছে এরা খুব সহজ করে সবকিছু তুলে ধরেছে।

 আমার লেখায় কোন ভুল থাকলে অবশ্যই জানাবেন, আমি ঠিক করে দিব। আর আমি এখানে যতটুক সম্ভব কম কথায় সবকিছুর একটা আইডিয়া দেয়ার জন্য যদিও প্রত্যেকটি পয়েন্ট নিয়ে বিস্তারিত অনেক কিছুই লেখা যায়।

Covid সিচুয়েশনের কারণে অনেক ইউনির ক্রাইটেরিয়া সামান্য চেইঞ্জ হয়েছে। এমনও ঘটছে যে বাংলাদেশ এ বসেই অনেকে এডমিশন পেয়ে তাদের coursework and TA/RA এর কাজ শুরু করে দিয়েছে। সুতরাং, যারা আসলেই সিরিয়াস তাদের বসে না থেকে রেগুলার হায়ার স্টাডি রিলেটেড পড়ালেখা, এপ্লাই চালিয়ে যেতে হবে। আগে পরে একসময় সবকিছুই নরমাল হবে। তাই, সবকিছু মাথায় রেখে সামনে আগানোই হবে সবচাইতে বুদ্ধিমানের কাজ।

শেষ কথা, আপনার প্রোফাইল যত ভালো হবে, তত ভালো ইউনিভার্সিটিতে আপনার ফাণ্ডেড এডমিশন পাওয়ার সম্ভাবনা বাড়বে । আমাদের মেডিকেলে সায়েন্স এর student রা একটু unlucky বলতে হবে, কারণ, এইসব বিষয়ে আমাদের এক্সপোজার একটু কম। যত তাড়াতাড়ি প্রিপারেশান নিতে পারবেন, এপ্লাই করতে পারবেন, তত তাড়াতাড়ি বাইরে যেতে পারবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের Harvard, MIT, Caltech কিংবা Stanford এর মত ইউনিভার্সিটিগুলো বাংলাদেশী মেডিকেল শিক্ষার্থী তথা ডাক্তারদের পদচারনায় মুখরিত হোক, এই আশা রাখি।

সবার জন্য শুভকামনা।

Jackie Barua
Cumilla Medical College, 2008-09 session
PhD student at Neuroscience, Dept. Of Biology
Ray P. Authement College of Sciences
University of Louisiana at Lafayette, USA.

Leave a Reply