Blog

নিরাপদ রক্ত পরিসঞ্চালনের খুঁটিনাটি

ধরুন, আপনার মায়ের রক্ত লাগবে। আপনি হাসপাতালে নিয়ে এলেন। Donor এলো। রক্ত দান করলেন তিনি রাতে। রক্ত পরিসঞ্চালন সকালে হবে।

রক্তের ব্যাগটি কোথায় রাখা হলো? ঐ হাসপাতালে Blood bank আছে কিনা জেনে নিন। Blood bank freeze আছে কিনা জানুন।

আমরা যে freeze ব্যবহার করি, সেই freeze এ রক্ত ভাল থাকবে না। জীবিত কোষগুলো ক্রমশ ক্ষতিগ্রস্ত হতে থাকবে। কোথাও কোথাও কোকাকোলার freeze টি ই Blood bank freeze বলে ব্যবহার হয়।

Blood bank freeze এ (+২ থেকে +৬) ডিগ্রি তাপমাত্রায় রক্তের লাল অংশ এবং Whole blood সংরক্ষণ করা হয়। ভেতরে একটা ফ্যান থাকে, যেটা সবগুলো ব্যাগে এই তাপমাত্রার বাতাস সরবরাহ নিশ্চিত করে।

রক্ত freeze থেকে বের করে পরিসঞ্চালন করার সময় অনেকেই গরম করার কথা বলেন বিভিন্ন ভাবে। রোগীর পেটের নীচে, কম্বলে পেঁচিয়ে, তোয়ালে পেঁচিয়ে, বগলের নীচে রেখে, ইত্যাদি আরও অনেকভাবে।

রক্ত এভাবে গরম করার প্রয়োজন নেই। তাতে কোষগুলো নষ্ট হতে থাকে। পরিসঞ্চালন করার পর reaction হতে পারে। কারণ haemolysis মানে ভেঙে যায় রক্ত কোষ। তবে In-line blood warmer দিয়ে রক্ত গরম করা যায়। একটি Alarm set করা থাকে।

Whole blood কেবলমাত্র বিশেষ কিছু ক্ষেত্রে দেওয়া হয়। যখন অনেক রক্ত ক্ষরণ হচ্ছে, Exchange transfusion এসব ক্ষেত্রে।

Anemia তে Red cell concentrate (রক্তের লাল অংশ) দেওয়া হয়। রক্তের উপাদান ব্যবহার করা হয় এখানে। যেমন: Platelet , Fresh frozen plasma।

মেশিনের মাধ্যমে একজন donor এর থেকে রক্ত নিয়ে বিভিন্ন উপাদান তৈরী করা হয়।

কেন whole blood নয়? আপনার যে অংশের ঘাটতি আছে সেটার জন্য যা প্রয়োজন, ততটুকু পরিসঞ্চালন করা হয়। বাড়তি পরিসঞ্চালন ঝুঁকি ডেকে আনে।

রক্ত জীবন বাঁচায়। Donor ছাড়া রক্ত পাওয়া যায় না। তাই রক্তের এবং রক্তের উপাদানের সঠিক এবং যৌক্তিক ব্যবহার নিশ্চিত করা জরুরী। একজন donor একবার রক্তদানের চারমাস পর আবার donor হতে পারবেন।

Transfusion medicine রোগী এবং donor এর শারীরিক নিরাপত্তা নিশ্চিত করে। নিরাপদ রক্ত পরিসঞ্চালন করার জন্য Transfusion medicine কাজ করে।

ফারহানা ইসলাম নীলা
সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান
জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল
মহাখালী, ঢাকা

Platform academic/ Jinat Afroz Kiron

Leave a Reply