Blog

Clinical case|Part-07

ডাক্তার সাহেব, আমি বড় সমস্যায় আছি, খাওয়ার সময় ইদানিং আমার মুখের সাথে চোখেও পানি চলে আসে। মানুষে এটার জন্য শরম দেয়, ঠাট্টা করে, এই দুঃখে কোথাও যেতে ইচ্ছে করেনা। গত ২ মাস ধরে এই সমস্যায় ভুগতেসি। মাঝেমধ্যে হাসতে গেলে দেখি ডান চোখটা বন্ধ হয়ে আসে। লোকে ভাবে চোখ মারতেছি। লোকে গালি দেয়।

ডাক্তার বিষয়টা বুঝতে পারলেন এবং জিজ্ঞেস করলেন এর আগে কোনো শারীরিক সমস্যা হইসিলো কিনা, মুখে প্যারালাইসিস বা এমন কিছু?

জ্বি ডাক্তার সাহেব, ১ বছর আগে মুখের পুরো একপাশে হঠাৎ প্যারালাইসিস হয়ে গেসিলো, ডাক্তারের বলছে Bell’s palsy হইসে। Treatment নিয়ে মোটামুটি ভালো হয়ে গেসিলাম। কিন্তু এখন এমন হচ্ছে কেন বুঝতে পারলাম না।

আপনি বুঝতে না পারলেও আমি বুঝে গেছি। আপনার সমস্যা টার নাম Bogorad syndrome। যার আরেক নাম Crocodile tears syndrome। ছোটবেলায় শোনা গল্পের মত কুমিরেরা যেমন শিকার ধরে খাওয়ার সময় কান্না করে, আপনার সমস্যাটাও ঠিক তেমনই।
আপনার মুখে প্যারালাইসিস এর সময় যে
facial nerve টা নষ্ট হয়ে গেসিলো,
ঐইটা আবার পুনরায় উৎপত্তির সময় উল্টা পাল্টা রাস্তায় চলে গেছে। Salivary gland এর কিছু নার্ভ lacrimal gland এ চলে গেছে তাই খাওয়ার সময় salivary gland যখন এক্টিভ হয় এর সাথে lacrimal gland টাও একসাথে এক্টিভেট হয়ে যাচ্ছে। ফলাফল খাওয়ার সময় মুখে-চোখে একসাথে পানি। আর হাসির সময় চোখ মারার সমস্যাটার নাম Synkinesis


এটার কারণ ও প্রায় আগেরটার মতই।
এটার অনেক ধরনের চিকিৎসা আছে।
যেমন: Anticholinergic drugs, partial resection of the lacrimal gland, Botolinum toxin injection etc. এর মধ্যে বেস্ট হলো botox injection।
এটার সাইড ইফেক্ট অনেক কম, result অনেক ভালো, আপনার চিন্তার কোনো কারণ নাই।
রোগী বলল, ডাক্তার সাহেব আশ্বস্ত হলাম, আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ডাক্তার বললেন, আপনাকেও ধন্যবাদ।

Dr. Miskatul I Tanvir
Chittagong Medical College
Session: 2014-15

Platform Academic/
Gazi Abdullah Al Mamun
Green life medical college, Dhaka

Leave a Reply