Blog

The father of the deaf and his battle with Diabetes || Part-01

টেলিফোন কে আবিষ্কার করেছেন? আমরা সবাই একবাক্যে বলিঃ- আলেকজান্ডার গ্রাহাম বেল! এমন একজন বিজ্ঞানী যাকে আমরা সবাই চিনি। কিন্তু কয়জন ই বা জানি তার মৃত্যুর কারণ?

আলেকজান্ডার গ্রাহাম বেল (৩ মার্চ ১৮৪৭ – ২ আগস্ট ১৯২২) প্রখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক। টেলিফোনের অন্যতম আবিষ্কারক হিসেবে তিনি সবচেয়ে পরিচিত। তাকে বোবাদের পিতা তথা the father of the deaf নামে ডাকা হতো। এই বিখ্যাত বিজ্ঞানীর মৃত্যুর কারণ ছিল Diabetes mellitus

Diabetes এমন একটি শারীরিক অবস্থা যা সারা জীবনের জন্যে বয়ে বেড়াতে হয় এবং সারা বিশ্বে এর কারণে প্রতি বছর ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়!

শরীর যখন রক্তের যথেষ্ট পরিমাণ চিনিকে (glucose) ভাঙতে ব্যর্থ হয়, তখনই diabetes হয়। এই জটিলতার কারণে মানুষের heart attack, stroke, gangrene সহ আরো অনেক সমস্যা হতে পারে।

এছাড়াও diabetes এর কারণে মানুষ অন্ধ হয়ে যেতে পারে, নষ্ট হয়ে যেতে পারে kidney এবং অনেক সময় শরীরের নিম্নাঙ্গ (lower limb) কেটেও ফেলতে হতে পারে।

Fig : Diseases caused by Diabetes Mellitus.

সারা বিশ্বেই এই সমস্যা বেড়ে চলেছে। বর্তমানে diabetes এ আক্রান্ত মানুষের সংখ্যা ৪২ কোটিরও বেশি। ৩০ বছর আগের তুলনায় এই সংখ্যা এখন চার গুণ বেশি- এই হিসাব বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

তাহলে চলুন এই প্রাণঘাতী Disease সম্পর্কে বিস্তারিত জানা যাক!

‘Diabetes Mellitus’ শব্দটির উৎপত্তি লাতিন শব্দ থেকে যেখানে ‘Diabetes’ অর্থ ‘Siphon- to go through’ যা দ্বারা বুঝানো হয় kidney এর মাধ্যমে অনেক বেশি পরিমাণে urine তৈরি হওয়া এবং ‘Mellitus’ অর্থ sweet যার কারণ high glucose level থাকে blood এবং urine এ।

এর ইতিহাস ঘাটতে একটু পিছনে তাকালে দেখা যায় প্রথম Diabetes এর ব্যাপারে আলোচনা শুরু হয় liver এ glycogenesis এর ধারণা থেকে। এরপর ১৮৫৭ সালে Claude Bernard প্রথম আবিষ্কার করেন অতিরিক্ত glucose production এর জন্য diabetes হয়ে থাকে। বেশ কয়েকবছর পর, ১৮৮৯ সালে অস্ট্রিয়ার দু’জন বিজ্ঞানী Mering এবং Minkowski diabetes এর কারণ হিসেবে pancreas এর কার্যকারিতা আবিষ্কার করেন।

Fig : Two legendary scientists- Joseph Von Meing & Oskar Minkowski.

এভাবেই আস্তে আস্তে কারণ, লক্ষণ বা উপসর্গ, প্রতিকার, প্রতিরোধ আবিষ্কৃত হয় এবং এখনো বিভিন্ন অংশ নিয়ে গবেষণা চলছে।

এবার জানা যাক Diabetes mellitus কি?
এটি একধরনের clinical syndrome যেখানে insulin এর secretion কমে যাওয়া, insulin এর action কমে যাওয়া অথবা insulin এর resistance তৈরি হওয়ার কারণে রক্তে glucose এর পরিমাণ বেড়ে যায়।

Fig : Diabetes Mellitus.

এখন আসি, রক্তে Glucose এর মাত্রা যেকোনো পরিমাণে বাড়লেই কি একে diabetes mellitus বলা যাবে?
উত্তর হলো না! এর একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। রক্তে Glucose এর পরিমাণের উপর ভিত্তি করে একে normal, impaired or pre diabetes এবং diabetes; এই তিনটি category তে ভাগ করা হয়।

Americal Diabetes Assosiation এর ২০১৭ সালের উপাত্ত অনুসারে, fasting plasma glucose যদি 5.6 থেকে 6.9 mmol/L এর মধ্যে থাকে অথবা 100 থেকে 125 mg/dL এর মধ্যে থাকে তখন এটিকে impaired fasting glucose হিসেবে ধরা হয়।
আবার 2-hours plasma glucose যদি 7.8 থেকে 11.0 mmol/L এর মধ্যে থাকে অথবা 140 থেকে 199 mg/dL এর মধ্যে থাকে তখন এটিকে impaired glucose tolerance হিসেবে ধরা হয়।
আবার HbA1c তথা glycosylated Hb যদি 5.7% থেকে 6.4% এর মধ্যে হয়ে থাকে তখনও এটিকে গুরুত্বপূর্ণ criteria হিসেবে ধরা হয়।
যখনই Impaired fasting glucose অথবা impaired glucose tolerance অথবা HbA1c 5.7 – 6.4% এর মধ্যে থাকবে থাকবে তখন এটিকে ‘Prediabetes’ হিসেবে ধরা হয়।

(চলবে…)

Reference:
Ralston, S. H., Penman, I. D., Strachan, M. W. J., & Hobson, R. (Eds.). Davidson’s principles and practice of medicine. 23rd ed. London, England: Elsevier Health Sciences; 2018. Chapter 20, Diabetes mellitus, page 725-727

Platform Academic/

Fariha Bintay Amin (Nodi)
Institutions of Applied Health Science, Chittagong
Session: 2015-2016

Neha Khan
Universal Medical College
Session: 2017-2018

One thought on “The father of the deaf and his battle with Diabetes || Part-01

  1. Pingback: The father of the deaf and his battle with Diabetes || Part-2 – Platform | CME

Leave a Reply