Blog

Fetal Circulation & Changes Occuring at Birth ।। হাবিজাবি ২৫

স্রষ্টার সৃষ্টি বড় অদ্ভুত, মেডিকেল সায়েন্স পড়লে এটা ভাল বুঝা যায়! মাছের ফুসফুস নাই, আছে ফুলকা। যার কারণ হল মাছ থাকে পানির মধ্যে। Fetus ও থাকে পানির মধ্যে amniotic fluid এ। তাই তার ফুসফুসীয় কোন কাজ নেই। Adult এ lungs এর কাজ হল CO2 বের করা, O2 supply দেওয়া। Fetus এ এই কাজগুলো তার মা তাকে করে দেয় placenta নামক ফুলকা দিয়ে, মায়ের জন্য দোয়া ও ভালবাসা।

মায়ের সাহায্য নিয়ে এই circulation maintain করতে fetus এর cardio respiratory circulation টা adult থেকে একটু ভিন্ন। কিন্তু শিশুর যখন জন্ম হয় তখন সে আর পানিতে নেই, থাকে বাতাসে ভরপুর পৃথিবীতে। আর এই পরিবেশে থাকার জন্য জন্মের সময় থেকে শুরু করে পরবর্তী কিছুদিন তার পূর্বের circulatory system এ বেশ কিছু পরিবর্তন হয় – যা তাকে উপযোগী করে এই কঠিন পরিবেশে সুন্দরভাবে বেঁচে থাকতে।

এই পরিবর্তনে কোন গন্ডগোল হলে congenital heart diseases হয়। Fetus এর development এর সময় যে tube থেকে ধাপে ধাপে heart তৈরি হয়, সেখানেও যদি কোন গন্ডগোল হয় তখনও বিভিন্ন প্রকার congenital heart disease হয়।

এখন Fetal circulation টা কেমন সেটা একটু কল্পনা করি।
একটা common theory হল-
যা heart এর দিকে যায় তা হল vein,
যা heart থেকে বের হয় তা হল artery।

মা Fetus কে O2 যুক্ত রক্ত পাঠাচ্ছে। সেই রক্ত fetus এর heart pump করে তার সারা শরীরে পৌঁছে দিচ্ছে। তাহলে মায়ের শরীর থেকে যে রক্তনালীটা placenta হয়ে fetus এর heart এর দিকে যাচ্ছে সেটা কী হবে?
উপরের theory অনুযায়ী সেটা vein। আর উল্টো করে বললে যেটা fetus থেকে CO2 যুক্ত রক্ত নিয়ে মায়ের শরীরের দিকে আসছে সেটা artery।

এই vein ও artery fetus এর পেটের যে ছিদ্রটা দিয়ে যায় ও আসে তাকে বলে umbilicus, তাই তারা হল-

  • Umbilical vein
  • Umbilical artery

Umbilical vein সংখ্যায় ১ টা। কিন্তু umbilical artery সংখ্যায় ২ টা। এর কারণ কী?

সেটা বুঝার আগে fetal circulation নিয়ে চিন্তা করতে হবে। যাত্রা তব শুরু হল!

মায়ের শরীর থেকে O2 যুক্ত রক্ত নিয়ে umbilical vein fetus এর পেটে ঢুকলো। তার উদ্দেশ্য heart এ যাওয়া। পেট থেকে যে রক্তনালী liver এর পিছন দিয়ে diaphragm ছিদ্র করে thorax এ গিয়ে heart এর right atrium এ drain করে, তার নাম inferior venacava (IVC)। Umbilical vein এর লক্ষ্য হল এই পথ ধরে heart এর right atrium এ যাওয়া।

Umbilical vein fetus এর পেটে ঢুকে, প্রথমে যায় তার সামনেই থাকা liver এ। Liver এর পিছনে থাকা IVC তে যাওয়ার জন্য সে ছোট একটা সাঁকো ব্যবহার করে, যার নাম ductus venosus। Venosus কেন? কারণ vein to vein connection।

এরপর সে IVC হয়ে পৌছে গেল right atrium এ। Adult এর heart এর কথা চিন্তা করলে right atrium থেকে রক্ত যায় right ventricle এ, তারপর lungs এ যায় CO2 মুক্ত করতে। কিন্তু মা থেকে umbilical vein হয়ে fetus এ যে রক্ত আসে সেটা CO2 মুক্ত – O2 যুক্ত রক্ত। তার right ventricle হয়ে lungs এ যাওয়ার প্রয়োজন নাই। প্রয়োজন হল left ventricle এ যাওয়া এবং সেখান থেকে fetus এর সারা শরীরে পৌঁছে যাওয়া।

Adult heart এ right atrium ও left atrium এর মাঝে একটা septum আছে, যাকে বলে atrial septum। Fetus এ heart এর এই septum এ একটা foramen বা ছিদ্র থাকে, যাকে বলে foramen ovale। Right atrium এ আসা O2 যুক্ত রক্ত এই ছিদ্র দিয়ে সরাসরি left atrium এবং সেখান থেকে খুব সহজেই তার কাঙ্ক্ষিত স্থান left ventricle এ চলে যায়। তারপর স্বাভাবিক নিয়মানুযায়ী left ventricular systole হয়ে সারা শরীরে পৌঁছে যায়। Fetus এভাবে O2 পায়।

Fetus এর শরীরে তৈরি হওয়া CO2 কীভাবে দূর হয়?

Fetus এর শরীরের উপরের ও নিচের অংশ থেকে SVC ও IVC হয়ে CO2 যুক্ত রক্ত নিয়মানুযায়ী right atrium এ যায়, সেখান থেকে যায় right ventricle এ, সেখানে থেকে pulmonary artery। এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু তারপর?

Pulmonary artery তে রক্ত কিছুদূর যাওয়ার পর তার খেয়াল হয় – আরে আমি কই যাই? সামনে তো বেশ বাঁধা – high resistant pulmonary circulation। ওদিকে fetus এর lungs ও তো inactive – সে তো CO2 মুক্ত করতে পারবে না। তাই সেই রক্ত pulmonary artery থেকে তারই কাছাকাছি থাকা aortic arch এ drain করে ছোট্ট আর একটা সাঁকো দিয়ে, যার নাম ductus arteriosus। Arteriosus কেন? কারণ artery to artery connection।

সেই রক্ত aortic arch থেকে descending aorta – abdominal aorta – right and left iliac artery – আর সেখান থেকেই right and left umbilical artery তৈরি হবে, আর এ কারণেই umbilical artery দুইটা।

যদি umbilical artery দুটো iliac artery থেকে তৈরি না হয়ে abdominal aorta থেকে তৈরি হত, কী সমস্যা হতো?
১ টা umbilical vein এর মত umbilical artery ও ১ টা হতো। সেক্ষেত্রে lower limb যথেষ্ট পরিমাণ রক্ত পাওয়ার আগেই, ১ টা artery দিয়ে রক্ত placenta তে চলে যেতো।

যাই হোক, দুটো umbilical artery দিয়ে CO2 যুক্ত রক্ত fetus এর ফুলকা অর্থাৎ placenta তে ফিরে আসে। সেখানে বিশুদ্ধ হয়ে O2 ও Nutrition নিয়ে নতুন করে circulate হওয়ার প্রস্তুতি গ্রহণ করে। এভাবে circulation চলতে থাকে বাচ্চা ডেলিভারির আগ পর্যন্ত।

সেই মাহেন্দ্রক্ষণ! বাচ্চা ভূমিষ্ট হল – happy birthday। শুরু হল Adaptation।


জন্মের পর কী কী Adaptive Change হয়?

বাচ্চা কাঁদছে, শ্বাস নিচ্ছে, বাচ্চার ফুসফুসে প্রথম বারের মত O2 যুক্ত বাতাস ঢুকছে। ফুসফুস প্রসারিত হচ্ছে – pulmonary vascular resistance কমছে।

উপরে পড়ে এসেছি pulmonary artery তে রক্ত কিছুদূর যাওয়ার পরই high pulmonary vascular resistance ও inactive lungs দেখে রক্ত আর সেদিকে না গিয়ে ductus arteriosus হয়ে aortic arch এ চলে যেতো।

কিন্তু জন্মের পর এখন সেখানে resistance কম, আর lungs ও active – O2 এ টুইটুম্বুর। তাই CO2 যুক্ত রক্ত এখন lungs এর দিকে যাবে, সেখানেই CO2 ত্যাগ করে -O2 নিয়ে pulmonary vein হয়ে left atrium এ আসবে – সেখানে থেকে left ventricle – সেখান থেকে aortic arch। এখন আর সরাসরি aortic arch এ যাওয়ার জন্য ductus arteriosus এর প্রয়োজন নেই।

Prostaglandin এর কাজ হল vasodilation করা। জন্মের পরপরই prostaglandin কমে গিয়ে সেই অপ্রয়োজনীয় ductus arteriosus সংকুচিত হয়ে বন্ধ হয়ে যায়।

Fetus এর right atrium থেকে foramen ovale দিয়ে left atrium এ রক্ত আসতো, কিন্তু জন্ম হওয়ার পর pulmonary vein থেকে left atrium এ রক্ত আসছে। তাহলে বুঝতেই পারছি foramen ovale কেও আর প্রয়োজন নেই। এই ছিদ্রটাকে এখন বন্ধ করতে হবে। কিন্তু কীভাবে?

Foramen ovale এর একপাশে একটা দরজা আছে যেটকে বলে flap valve। এই দরজাটা থাকে left atrium এর দিকে। এই দরজাটা একদিকেই খোলে, push করলে খোলে!

Fetus এ right atrium থাকা রক্ত left atrium এ যাওয়ার সময় ovale ছিদ্রপথে দরজাকে ধাক্কা দিয়ে খোলে। কিন্তু জন্মের পর বেশি জোরে দরজাকে উল্টো দিক থেকে ধাক্কা দিবে pulmonary vein থেকে আসা রক্ত। আমরা জানি একমুখি দরজাকে এক পাশ দিয়ে ধাক্কা দিলে সেটা খুলে গেলে – অপর পাশ দিয়ে ধাক্কা দিলে সেটা বন্ধ হয়ে যায়।

আর এভাবেই উল্টো দিকের ধাক্কা খেতে খেতে foramen ovale চিরতরে বন্ধ হয়ে যায় – রেখে যায় একটুখানি স্মৃতিচিহ্ন fossa ovalis।

বাচ্চার নাভী কেঁটে গিট্টু দেয়ার সাথে সাথে umbilical vein ও arteries বন্ধ হয়ে যায়। Umbilical vein বন্ধ হওয়ায়, তার সাথে থাকা ductus venosus ও বন্ধ হয়ে যায়। এভাবেই শুরু হয় Adult Circulation।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

One thought on “Fetal Circulation & Changes Occuring at Birth ।। হাবিজাবি ২৫

Leave a Reply