Blog

Let’s Know about Autopsy: When & Why Is It Done? | গল্পে গল্পে ফরেনসিক ১

Autopsy/Necropsy/Postmortem examination শব্দ তিনটিই ফরেনসিক মেডিসিনে খুব পরিচিত। শুরুতেই এই তিনটি শব্দ নিয়ে আলোচনা করে নিই।

Autopsy (From Greek words “Autos” = Self, “Opis” = Study) অর্থাৎ Personal inspection বা ব্যক্তিগত পরীক্ষা/পর্যবেক্ষণ।
Necropsy (From Greek words “Necros” = Dead, “Opis” = Study) অর্থাৎ Dead body examination বা মৃতদেহ পরীক্ষা।
Postmortem examination (“Post” = After, “Mortem” = Death। অর্থাৎ After death examination বা মৃতদেহ পরীক্ষা। এটাই সবচেয়ে বহুল ব্যবহৃত ও Popular term।

এবার একটা ছোট্ট গল্প বলি। ধরে নাও এই মুহূর্তে আমাদের দেশে একজন সিরিয়াল কিলার বের হয়েছে। সবাইকে একই প্যাটার্নে খুন করছে এবং কোন evidence পাওয়াই যাচ্ছে না – সকল victim দের মুখ দিয়ে ফেনা বের হয়েছে, ঠোঁট নীলচে রঙের হয়ে গিয়েছে। মিডিয়া এখন তোলপাড় সিরিয়াল কিলারের পরিচয় জানার জন্য। তখন Judge নির্দেশ দিলেন লাশের Autopsy করানোর জন্য যাতে সিরিয়াল কিলারের পরিচয় ও হত্যাকান্ড কিভাবে হয়েছে তার খোঁজ মেলে এবং তাকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া যায়। Judge এর নির্দেশে একটি সরকারী হাসপাতালে একজন RMO তার Dead body examination করে বের করলো Victim দের মৃত্যু হয়েছে সাপের বিষ দ্বারা। Victim দের শরীরের থেকে আরো কিছু clue পাওয়া গেল – নখের ভেতর অপরাধীর চামড়া, যা থেকে DNA sample নিয়ে analysis করে অপরাধীকে শনাক্ত করা হল। অপরাধীকে গ্রেপ্তার করা হল, তাকে মৃত্যুদন্ড দেওয়া হলো এবং অন্যান্য জনগণ তার থেকে সুরক্ষা পেল। এই গল্পটাতেই Autopsy এর সংজ্ঞা লুকিয়ে আছে। একটু খেয়াল করে দেখ। তাহলে দেখবে বিষয়টা খুবই সহজ।

Autopsy/Necropsy/Postmortem examination:

It is a special type of scientific examination of the dead body carried out by the laws of state (আমাদের গল্পে Judge নির্দেশ দিয়েছে autopsy করার জন্য) with a view to searching primarily for the cause of death (মৃত্যু কিভাবে হয়েছে জানতে), to assist the identification (নখে অপরাধীর DNA sample দেখে তাকে শনাক্তকরণ) and prosecution of the guilty (অপরাধীকে মৃত্যুদন্ড দেয়া) and for the protection of citizens (জনগণ সুরক্ষা পেল)।

এখন মনে নিশ্চয় প্রশ্ন জাগছে, কে এই Autopsy করার পদ্ধতি চালু করেছিল? কেই বা প্রথম Autopsy করেছিল?
Bartolomeo De Varignana নামের একজন ইতালীয় ব্যক্তি, ১৩০২ সালে ইতিহাসের প্রথম Autopsy করেন। ভারতীয় উপমহাদেশে Dr. Edward Buckeley নামের একজন ডাক্তার, যিনি ছিলেন ভারতের প্রথম British appointed coroner। তিনি ১৬৯৩ সালে প্রথম Autopsy করেন।

Types of Autopsy:
1. Anatomical or Academic autopsy
2. Pathological/Hospital/Clinical autopsy
3. Medico-legal autopsy

এসো সহজে তিন ধরণের Autopsy গুলো বুঝিয়ে বলি-
Anatomical/Academic Autopsy:

মেডিকেল কলেজে যখন ফার্স্ট ইয়ারে ভর্তি হয়েছিলাম তখন প্রথমবার লাশ দেখার কথা কি মনে পড়ে? কেটেকুটে রাখা লাশ,ফরমালিনের গন্ধ সবকিছু অতীতের কথা মনে করিয়ে দেয়। অতীতের এই অভিজ্ঞতাকেই আমরা ব্যবহার করবো। Anatomical autopsy করা হয় mainly educational purpose এ যাতে শিক্ষার্থীরা Human body এর normal structure শিখতে পারে।

এটা করে আসলে দুজন:

  • একজন Anatomist
  • Medical students

আমাদের এখানে এনাটমির মামারা করে দেয় যদিও! এখন মনে আরেকটা প্রশ্ন জাগতে পারে এই Dead body গুলা এখানে পড়ে আছে কেন? কে রেখে গিয়েছে? কোত্থেকে এসেছে এই লাশ?

এই লাশগুলো মূলত:

  1. Unidentified
  2. Unclaimed অথবা
  3. Voluntarily donated body হতে পারে।

অনেকের মনে আবার প্রশ্ন জাগতে পারে,

কতদিন পর্যন্ত Dead body claim না করলে unclaimed body হিসেবে বিবেচিত হয়?

  • North carolina state এ এটি ১০ দিন।
  • The Delhi Anatomy Rules 1954 এবং Bangladesh Anatomy Act অনুসারে এটি ৪৮ ঘন্টা বা ২ দিন।

এই dead body গুলার source হচ্ছে:

  • Municipal অথবা
  • Some other government authorities

Pathological/Clinical/Hospital autopsy:

এটা বুঝাতে একটি উদাহরণ দেব। মনে করো, তুমি একজন বড় প্রফেসর, রাউন্ডে গিয়েছো ওয়ার্ডে। একজন রোগী দেখার সময় সে তোমাকে বললো, “ডাক্তার সাহেব, আমার এক অদ্ভুত রোগ হয়েছে। কেউ বের করতে পারছে না কি হয়েছে। অনেক তো টেস্ট করালাম। ফলাফল শূন্য। আমি হতাশ।”

এখন তুমি পুরাতন টেস্ট রিপোর্টগুলো দেখলে তারপর আরও কিছু পরীক্ষা দিলে ডায়াগনোসিসে পৌঁছানোর জন্য। রোগী সে টেস্টগুলোও করলো। রেজাল্ট নেগেটিভ। তুমিও কিছু বুঝলে না। রোগী এক সপ্তাহ পর মারা গেল। রোগীর পার্টির একজনের দাবী হল,
“কই রোগই তো বাইর করতে পারলো না! ময়নাতদন্ত হোক, আমি consent দিচ্ছি autopsy করার জন্য, কী কারণে রোগী মারা গেছে খুঁজে বের করতে হবে।”

তখন autopsy করা হল মৃত্যুর কারণ খোঁজার জন্য। এটাই মূলত Pathological autopsy, যেটা cause of death বের করতে করা হয়। এখানে যার autopsy হবে তার legal heir বা relatives দের consent দরকার হবে অবশ্যই।

Medico-legal autopsy:

এখানেও একটা উদাহরণ দেই। মনে করো, তোমার পাশের ফ্ল্যাটে একটা ১৭ বছরের মেয়ে আছে- নাম নীলা। তুমি ডাক্তার মানুষ, হঠাৎ রাত বারোটায় তোমার বাসার দরজায় কড়া নাড়ছে কেউ। তুমি দরজা খুললে – দেখলে নীলার বাবা দাঁড়িয়ে। তাঁর চোখ দিয়ে পানি পড়ছে। তারপর হাঁপাতে হাঁপাতে ক্রন্দনরত অবস্থায় বললো নীলা আর নেই, ও মারা গিয়েছে। তুমি পাশের ফ্ল্যাটে গিয়ে নীলার দেহ চেক করলে – নিশ্চিত হলে সে মারা গিয়েছে। তোমার মনে খটকা লাগলো। সন্দেহ তোমার মনে দানা বাঁধতে শুরু করেছে। প্রথমত, ১৭ বছরের একটা মেয়ে যার কোনো অসুখ ছিল না তার হঠাৎ মৃত্যু হলো কিভাবে? এটা unnatural এবং suspicious। তাই তুমি পুলিশকে খবর দিলে। পুলিশ লাশ নিতে আসলো Autopsy এর জন্য। কিন্তু নীলার পরিবার Autopsy এর জন্য রাজি নয়। কিন্তু তারপরও পুলিশ লাশটাকে autopsy এর জন্য নিয়ে গেল। সুতরাং এধরণের case যেখানে unnatural, sudden, suspicious death হবে সেখানে medicolegal autopsy হবে এবং এক্ষেত্রে পরিবারের সদস্যদের consent এর প্রয়োজন নেই।

এবার আসি, Autopsy এর Aims এবং Objectives কী কী?
এটা উদাহরণ দিয়ে বলি। ধরো তুমি, রাস্তায় হাঁটছো। হঠাৎ দেখলে একটা লাশ রাস্তার ধারে পড়ে আছে। লোকটার চেহারা থেতলে দেওয়া হয়েছে ভারী কিছু দিয়ে, মুখের ভেতর রুমাল গুঁজে দেওয়া, বুকে একটা বুলেট fire এর ছিদ্র, হাত পা গুলো শক্ত হয়ে আঁকড়ে আছে। এরপর পুলিশ আসলো তদন্ত করতে।

এখন aims and objectives বলি:

  • To identify unknown person (Victim এর চেহারা থেতলে দেওয়া, চেহারা দেখে identify করা সম্ভব না। তাই autopsy করে identification করতে হবে।)
  • To find out the cause and mode of death (Victim-কে কি গুলি করে মারা হয়েছে? নাকি চেহারা থেতলে দেওয়ার সময় head injury হয়ে মারা গেছে? মুখে রুমাল গোঁজা আছে, asphyxia হয়েও মারা যেতে পারে। তাই cause of death বের করবো autopsy করে।)
  • To find out the nature of death – Whether it was suicidal, homicidal or accidental (আমাদের উদাহরণে এটা হচ্ছে homicidal)
  • To find out time passed since death – (Victim এর হাত পা আঁকড়ে গিয়েছিল, তার মানে rigor mortis হয়েছে। Rigor mortis থেকে time since death বের করা যায়।)
  • If injuries were present in the body, to find out –
    (a) Whether the injuries was antemortem or postmortem in origin (Victim কে কি মৃত্যুর আগে থেতলানো হয়েছে নাকি গুলি করা হয়েছে?
    (b) What was the type of injury (Victim এর head injury আর firearm injury)


Sadman Jawad Chowdhury
Chattogram Maa-O-Shishu Hospital Medical College
Session: 2017-2018


One thought on “Let’s Know about Autopsy: When & Why Is It Done? | গল্পে গল্পে ফরেনসিক ১

  1. Pingback: Inquest: Why Does It Matter In Autopsy | গল্পে গল্পে ফরেনসিক ২ – Platform | CME

Leave a Reply